শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ রংপুর আসছে আড়াই লাখ টিকা, প্রয়োগ শুরু ৭ ফেব্রুয়ারি

news-image

রংপুর ব্যুরো : প্রথম ধাপে রংপুরের জন্য আড়াই লাখ ডোজ করোনা ভ্যাকসিন বরাদ্দ দেয়া হয়েছে । বিষয়টি নিশ্চিত করেছেন রংপুরের সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায়। তিনি জানান, আজ রোববার টিকার ১৭টি কার্টন রংপুরে এসে পৌঁছাতে পারে। ভ্যাকসিনগুলো সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই স্টোরে রাখা হবে। প্রতি কার্টনে এক হাজার ২০০ ভায়াল থাকে এবং প্রতি ভায়ালে ১০টি করে ডোজ থাকবে। এছাড়া তাদের কাছে অতিরিক্ত আরও চার কার্টন রয়েছে। সে হিসেবে রংপুরে প্রথম ধাপে ২ লাখ ৫২ হাজার ডোজ টিকা আগামী ৭ ফেব্রুয়ারি থেকে দেয়া শুরু হবে।

সিভিল সার্জন আরও বলেন, রংপুর সিটির ভেতরে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে এবং উপজেলাগুলোতে স্বাস্থ্য কমপ্লেক্স থেকে এসব টিকা দেয়া হবে। পর্যায়ক্রমে আরও ডোজ আসলে নিয়ম মাফিক এসব টিকা দেয়া হবে। টিকা দেয়ার কাজে নিয়োজিত স্বাস্থ্য কর্মীদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

ভ্যাকসিন পেতে অগ্রাধিকার ভিত্তিতে তালিকাভুক্তদের অনলাইনে বাধ্যতামূলক রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন ছাড়া ভ্যাকসিন গ্রহণ করা যাবে না বলেও জানান তিনি।
এদিকে, রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয় থেকে পাওয়া তথ্য অনুযায়ী, বিভাগের দিনাজপুর জেলায় আট কার্টন, কুড়িগ্রামে পাঁচ কার্টন, লালমনিরহাটে তিন কার্টন, গাইবান্ধায় ছয় কার্টন, নীলফামারীতে পাঁচ কার্টন, পঞ্চগড়ে দুই কার্টন এবং ঠাকুরগাঁওয়ে চার কার্টন সরবরাহ করা হবে। সে হিসেব অনুযায়ী এই বিভাগে প্রথম ধাপে ৬ লাখ ৪৮ হাজার ডোজ টিকা সরবরাহ করা হচ্ছে।

রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আহাদ আলী জানান, বিভাগের আট জেলায় মোট করোনায় ১৫ হাজার ৭শ’ ২১ জন আক্রান্ত এবং ৩শ’ ৩ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত ১৪ হাজার ৯শ’ ৪৪ জন রোগী সুস্থ হয়েছেন। দিনাজপুুর জেলায় ৪ হাজার ৬শ’ ৭০ জন আক্রান্ত ও ১০৯ জনের মৃত্যু হয়েছে। রংপুর জেলায় ৪ হাজার ৯ জন আক্রান্ত ও ৭১ জনের মৃত্যু হয়েছে, ঠাকুরগাঁও জেলায় ১ হাজার ৫শ’ ৪ জন আক্রান্ত ও ৩৩ জনের মৃত্যু, গাইবান্ধা জেলায় ১ হাজার ৪শ’ ৫৮ জন আক্রান্ত ও ১৭ জনের মৃত্যু, নীলফামারী জেলায় ১ হাজার ৩শ’ ২৩ জন অক্রান্ত ও ২৭ জনের মৃত্যু, কুড়িগ্রাম জেলায় ১ হাজার ৯ জন আক্রান্ত ও ১৫ জনের মৃত্যু, লালমনিরহাট জেলায় ৯শ’ ৬৩ জন আক্রান্ত ও ১১ জনের মৃত্যু, পঞ্চগড় জেলায় ৭শ’ ৮৫ জন আক্রান্ত এবং ২০ জনের মৃত্যু হয়েছে।

এ জাতীয় আরও খবর

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের