মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিসিএসআইআর এখন ‘সাদা হাতি’

news-image

অনলাইন ডেস্ক : বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের উদ্ভাবিত পণ্য বাজার পায় না। যদিও বছরে তাদের ব্যয় ২৫৪ কোটি টাকা।

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) গত ১০ বছরে এমন কোনো উদ্ভাবনা নেই, যা ভালো সাড়া ফেলেছে। তবে এ সময়ে তাদের ব্যয় বেড়ে চার গুণ হয়েছে। শুধু বিগত এক দশক নয়, প্রতিষ্ঠার পর সাড়ে ছয় দশকেও তারা গবেষণা ও উদ্ভাবনে বড় কোনো সাফল্য দেখাতে পারেনি বলে মনে করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

বিসিএসআইআরের কাছে লিখিতভাবে জানতে চাওয়া হয়েছিল, প্রতিষ্ঠার পর এ পর্যন্ত এই প্রতিষ্ঠানের সবচেয়ে সফল ১০টি পণ্য বা পণ্য তৈরির প্রক্রিয়া কী। যদিও তাদের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে কোনো তালিকা পাওয়া যায়নি।

সংস্থাটির প্রচারপত্র ও কর্মকর্তাদের বক্তব্যের ভিত্তিতে তাদের ১০টি বড় উদ্ভাবন বা উদ্ভাবিত পণ্যের তালিকা দাঁড়ায় এ রকম; জ্বালানিসাশ্রয়ী সেচপাম্প, পরিবেশবান্ধব চাতাল বয়লার, বায়োগ্যাস প্ল্যান্ট, উন্নত চুলা, জুতার ইনসোল বোর্ড, ডায়াবেটিস রোগীদের জন্য জুতার ফুটবেড, পরিপূরক খাদ্য বা স্পিরুলিনা ট্যাবলেট, রোগ পরীক্ষায় ব্যবহৃত আলট্রাসাউন্ড জেল, সবজির কীটনাশক দূর করার ভেজিটেবল ওয়াশ ও যানবাহনের লুব্রিক্যান্ট।

খোঁজ নিয়ে জানা গেছে, এই তালিকার আটটি পণ্য বাজারেই নেই। কোভিড–১৯–এর অতিমারির পরে ভেজিটেবল ওয়াশের বিক্রি মোটামুটি বেড়েছে; আর লুব্রিক্যান্ট বাজারে আছে, তবে বিক্রি কম। সর্বশেষ বিসিএসআইআর ২০১৯-২০ অর্থবছরে সাতটি নতুন পণ্য বা প্রসেস উদ্ভাবন করেছে। এগুলোর একটিও কেউ ইজারা নেয়নি।

বিজ্ঞান গবেষণা ও উদ্ভাবনে এই পরিস্থিতি দেশের সরকারি সবচেয়ে বড় গবেষণা প্রতিষ্ঠানের, যার লক্ষ্য ‘বিজ্ঞান গবেষণা, উদ্ভাবন ও প্রযুক্তির সফল প্রয়োগের মাধ্যমে দেশের আর্থসামাজিক উন্নয়ন’। বিসিএসআইআরের ওয়েবসাইটে ‘ভিশন’ বা রূপকল্প হিসেবে উল্লেখ করা হয়েছে, এটিকে গবেষণা ও উদ্ভাবনে ‘সেন্টার অব এক্সিলেন্স’ হিসেবে প্রতিষ্ঠা করা হবে।

৬৫ বছরে লক্ষ্য কতটুকু পূরণ হলো, জানতে চাইলে বিসিএসআইআরের চেয়ারম্যান মো. আফতাব আলী শেখ প্রথম আলোকে বলেন, ‘এই যে করোনাভাইরাসের জিনোম সিকোয়েন্স করা হচ্ছে; এটা তো বিরাট অর্জন।’ এরপর বলেন, ‘আমি খুব কম সময় হলো এখানে এসেছি। এখানে নানা অসংগতি আছে। এগুলো দূর করার চেষ্টা করছি।’ বিজ্ঞানীদের গবেষণার কাজে নানাভাবে আরও উদ্বুদ্ধ করা হচ্ছে জানিয়ে চেয়ারম্যান বলেন, বিজ্ঞানীরা যাতে গবেষণা বাদে অন্যান্য কাজে কম মনোযোগ দেন, সে জন্য প্রতিনিয়ত ‘কাউন্সেলিং’ দেওয়া হচ্ছে।

 

এ জাতীয় আরও খবর

কুমিল্লার দাউদকান্দিতে বাসচাপায় নিহত ৪

গুলিতে ইউএনও অফিসের আনসারের মৃত্যু, নিজেই গুলি চালান বলে দাবি

কাতারের আমিরকে লালগালিচা অভ্যর্থনা, সফরসূচিতে যা থাকছে

বাসের সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে চুয়েটের দুই শিক্ষার্থী নিহত

নাসিরনগরে ১৯টি সেচ্ছাসেবী সংগঠনের মিলন মেলা

খরার ঝুঁকিতে পড়েছে রংপুর অঞ্চল : চাষাবাদে নেতিবাচক প্রভাব পড়ার শঙ্কা

চীনে ভয়াবহ বন্যা, সরিয়ে নেওয়া হলো হাজার হাজার মানুষকে

সুইমিংপুলে গোসলে নেমে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু

ঢাকায় পৌঁছেছেন কাতারের আমির

ইসরায়েলের সামরিক গোয়েন্দাপ্রধানের পদত্যাগ

গরমের সংবাদ পড়ার সময় গরমেই অজ্ঞান উপস্থাপিকা!

‘বাংলাদেশে আরও বেশি বিনিয়োগে আগ্রহী চীন’