শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে আবারো প্রস্তুতির নির্দেশ

news-image

অনলাইন ডেস্ক : স্বাস্থ্যবিধি মেনে আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নিতে আবারো নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। এছাড়াও শিক্ষক-শিক্ষার্থীদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিতে একটি গাইড লাইনও প্রকাশ করেছে শিক্ষা অধিদপ্তর।

এ গাইডলাইন অনুসরণ করে স্কুল-কলেজগুলো খোলার প্রস্তুতি পরিবীক্ষণ করতে মাঠপর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে মাউশি।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) মাউশি থেকে এমন নির্দেশনা দিয়ে জেলা-উপজেলা শিক্ষা অফিস ও আঞ্চলিক পরিচালকের কার্যালয়ে চিঠি পাঠানো হয়েছে।

অধিদপ্তর বলছে, গাইডলাইন অনুসরণ করে সব শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন, স্বাস্থ্যসম্মত নিরাপদ ও আনন্দময় প্রতিষ্ঠান হিসেবে নিজেদের প্রস্তুত করছে কিনা তা পরীক্ষা করা প্রয়োজন। সেই লক্ষ্যে সকল আঞ্চলিক পরিচালক জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নিজ জেলা ও উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠানে এ কার্যক্রম বাস্তবায়ন হচ্ছে কিনা তা পরিবীক্ষণ এর মাধ্যমে নিশ্চিত করবেন।

কোনো প্রতিষ্ঠান গাইডলাইন বাস্তবায়ন করতে না পারলে কেন পারছে না তা ইমেইলের মাধ্যমে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মনিটরিং ও ইভ্যালুয়েশন উইংয়ের পরিচালককে জানাতে হবে।

করোনা মোকাবেলার পাশাপাশি মুজিববর্ষ উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো স্থায়ীভাবে স্বাস্থ্যসম্মত নিরাপদ আনন্দময় প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার লক্ষ্যে গাইডলাইন অনুসরণ করে পদক্ষেপ নেয়া হচ্ছে কিনা তা মনিটরিং করার জন্য নির্দেশ দেয়া হয়েছে আঞ্চলিক পরিচালক, জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের।

এর আগে গত ২২ জানুয়ারি করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে একটি গাইডলাইন প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। এ গাইডলাইন অনুসরণ করে চার ফেব্রুয়ারির মধ্যে সব শিক্ষাপ্রতিষ্ঠানকে খোলার প্রস্তুতি নিতে বলা হয়েছে। এবার সে প্রস্তুতি মনিটরিং বা পরিবীক্ষণ করার নির্দেশনা দেয়া হলো মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের।