শুক্রবার, ৫ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ ২০শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

ভারতের উপহারের পুরোটাই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাক্সিন

news-image

বাংলাদেশকে উপহার হিসেবে ভারত আগামীকাল (বুধবার) যে ২০ লাখ ডোজ ভ্যাক্সিন পাঠাচ্ছে, তার পুরোটাই হবে অক্সফোর্ড ইউনিভার্সিটি ও ফার্মা সংস্থা অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত টিকা ‘কোভিশিল্ড’। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে বাংলা ট্রিবিউনকে এখবর নিশ্চিত করা হয়েছে– এবং আরও জানানো হয়েছে বাংলাদেশ ছাড়াও একই দিনে নেপাল ও ভুটানেও বেশ কয়েক লাখ ডোজ টিকা উপহার হিসেবে পাঠানো হবে।

দিল্লিতে সরকারের একটি উচ্চপদস্থ সূত্র মঙ্গলবার এই প্রতিবেদককে জানিয়েছেন, প্রাথমিকভাবে ভারত মোট ১ কোটি ডোজ ভ্যাক্সিন মিত্র দেশগুলোকে ‘উপহার’ দেবে বলে স্থির করেছে। যার মধ্যে সবচেয়ে বেশি (২০ লাখ) সংখ্যায় ভ্যাক্সিন পাচ্ছে বাংলাদেশ, আর সরকারের ‘নেইবারহুড ফার্স্ট’ (সবার আগে প্রতিবেশীরা) নীতির অংশ হিসেবেই প্রথম ব্যাচে উপহার পাঠানো হচ্ছে ঢাকা, কাঠমান্ডু আর থিম্পুতেই।ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর নিজে ব্যক্তিগতভাবে বন্ধু দেশগুলোর কাছে এই উপহার পাঠানোর বিষয়টি তদারকি করছেন বলেও জানা গেছে।

এছাড়া খুব অল্প দিনের মধ্যেই মালদ্বীপ, শ্রীলঙ্কা, আফগানিস্তান, মিয়ানমার এবং ভারত মহাসাগরের দেশ মরিশাস বা সেশেলসেও ভারত ভ্যাক্সিন উপহার পাঠানোর জন্য প্রস্তুতি নিচ্ছে। বস্তুত পাকিস্তান ছাড়া দক্ষিণ এশিয়ার সব দেশেই ভারত বন্ধুত্বের নিদর্শন হিসেবে বেশ কিছু ভ্যাক্সিন পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে, আর সে তালিকার শীর্ষে রয়েছে বাংলাদেশ।

প্রথম ব্যাচে বাংলাদেশে ২০ লাখ ডোজ পাঠানো হলেও পরে পরিস্থিতি বিবেচনায় সেটা আরও বাড়ানো হতে পারে বলেও ইঙ্গিত মিলেছে। আর এই উপহারের পুরোটাই হবে পুনের সিরাম ইনস্টিটিউটে তৈরি কোভিশিল্ড।

‘ভারতে অনুমোদন পাওয়া আর একটি টিকা, ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনের ফেজ থ্রি ট্রায়াল এখনও শেষ হয়নি। যদিও এটি সম্পূর্ণ নিরাপদ ও কার্যকরী বলে আমাদের বিশেষজ্ঞরা রায় দিয়েছেন, তারপরও প্রতিবেশী দেশগুলোতে এখনই সেটা পাঠিয়ে আমরা তাদের কোনও ধরনের বিড়ম্বনায় ফেলতে চাই না’, বাংলা ট্রিবিউনকে বলেছেন দিল্লিতে সাউথ ব্লকের একটি সূত্র।

তবে কোভ্যাক্সিনের ফেজ থ্রি ট্রায়াল এর মধ্যে শেষ হয়ে গেলে দ্বিতীয় ব্যাচে মিয়ানমার, মালদ্বীপ বা শ্রীলঙ্কায় যখন ভ্যাক্সিন উপহার পাঠানো হবে তার মধ্যে কোভ্যাক্সিন-ও থাকতে পারে বলেও আভাস পাওয়া যাচ্ছে।

কিন্তু এই মুহূর্তে বাংলাদেশে যে ২০ লাখ ডোজ পাঠানো হচ্ছে তার পুরোটাই হবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত কোভিশিল্ড, যা তৈরি করেছে পুনের সিরাম ইনস্টিটিউট।

প্রতিবেশী দেশগুলোতে এই টিকা উপহার পাঠানোর মধ্যে ‘ভ্যাক্সিন ডিপ্লোম্যাসি’তে চীনকে টেক্কা দেওয়ার চেষ্টাও দেখছেন দিল্লিতে সিনিয়র কূটনৈতিক সংবাদদাতা জ্যোতি মালহোত্রা।

তিনি বলছিলেন, ‘দক্ষিণ এশিয়াতে ও ভারত মহাসাগরীয় দেশগুলোতে ভারত ও চীন উভয়েই কিন্তু তাদের তৈরি টিকা ‘পুশ’ করার জোরালো চেষ্টা চালাচ্ছে। গত ৬ জানুয়ারি এই লক্ষ্যে চীন দক্ষিণ এশিয়ার দেশগুলোকে নিয়ে একটি অনলাইন সংলাপেরও আয়োজন করেছিল, যাতে ভারত, ভুটান ও মালদ্বীপ ছাড়া এই অঞ্চলের বাকি সব দেশই অংশ নেয়।’

‘এরপরই ভারতের পক্ষ থেকে তড়িঘড়ি সব দেশে ভ্যাক্সিন উপহার পাঠানোর সিদ্ধান্ত ত্বরান্বিত হয়। আর বুধবার যখন কোভিশিল্ডের কনসাইনমেন্ট ঢাকা বা কাঠমান্ডুতে গিয়ে ল্যান্ড করবে, তখন ভারতে তৈরি টিকা যে চীনের সিনোভ্যাক বা সিনোফার্মকে অন্তত প্রথম রাউন্ডে পেছনে ফেলে দেবে সেটা অনায়াসেই বলা যায়’, জানাচ্ছেন জ্যোতি মালহোত্রা।

আগামীকাল সকালে যখন ভ্যাক্সিনের উপহার ঢাকা, থিম্পু বা কাঠমান্ডুর পথে রওনা দেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও এই উপলক্ষে তাঁর বিশেষ বার্তা টুইট করবেন বলে দিল্লিতে ইঙ্গিত মিলেছে।

এ জাতীয় আরও খবর

প্রাথমিকের প্রধান শিক্ষকদের ১ম ও সহকারি শিক্ষকদের ২য় শ্রেণীর মর্যাদা দাবি

‘খাদ্য-পুষ্টিতে দেশের শক্তিশালী অবস্থানের পেছনে কৃষি খাত’

‘প্রয়োজনে জমি অধিগ্রহণ করে প্রতিটি ওয়ার্ডে খেলার মাঠ’

ভারতের প্রধান বিচারপতির পদত্যাগ দাবি

চীন ও দ.আফ্রিকায় কয়েক হাজার নকল ভ্যাকসিন উদ্ধার

বেশি সময় ঘরে থাকার পরও জন্মহার কমছে যুক্তরাষ্ট্রে

শিশুকে ১০ বছরের বেশি সাজা দেয়া যাবে না: হাইকোর্ট

আইপিএলেও কৃষক আন্দোলনের ভয়!

নয় মাস ধরে ঘরে : সাত শিশুর একজন মানসিক স্বাস্থ্য ঝুঁকিতে

দেশে সংবাদ পাঠে প্রথম ট্রান্সজেন্ডার নারী

প্রিয় নেতার বিরুদ্ধে ধর্ষণ মামলা! রাস্তায় নেমে সমর্থকদের বিক্ষোভ

ইসরায়েলের ‘যুদ্ধাপরাধ’ তদন্তের বিপক্ষে যুক্তরাষ্ট্র, জানালেন কমলা