শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বানর-কুকুর ছানার বিরল বন্ধুত্ব!

news-image

খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়িতে বানর ও কুকুরের ছানার বিরল বন্ধুত্বতা দেখে মানুষের মাঝে ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। কুকুর দেখলে বানর যেখানে দৌড়ে পালায়। সেখানে দুই শ্রেণির এই প্রাণীর বন্ধুত্ব সবাইকে অবাক করেছে।

জানা গেছে, পানছড়ি-মাটিরাঙ্গা উপজেলার সীমান্তবর্তী ঝর্ণাটিলায় নানা জাতের ফলদ ও বনজ বাগান সাজিয়েছে রেজাউল করিম ও আবদুল খালেক। তাদের বাগানের পরিচর্যা করে মো: হারুণ-অর-রশিদ। একটি কালো কুকুর ছানা রেখেছে বাগানের পাহারাদার হিসেবে। হারুণ-অর-রশিদ জানায়, লিচু, বড়ই, কলা ও বিভিন্ন ফল বাগানে প্রায়ই বানরে উপদ্রব চালায়। গত কয়েক মাস আগে বানরের একটি বাচ্চা বাগানে পড়ে থাকতে দেখে বাড়ির সবাই মিলে তাকে সুস্থ করে তুলে। এরপর থেকেই বানরটি পরিবারের সদস্যর মতো হয়ে পড়ে। এরই মাঝে বাগানে থাকা কালো কুকুরটির সাথে গড়ে উঠে বন্ধুত্বের সম্পর্ক। বর্তমানে দু’জন দু’জনার। তাদের সাথে রয়েছে গৃহপালিত প্রায় ২০-২৫টি মুরগী।

বাড়ির সদস্য জুয়েল ও সোহেল জানায়, বানর, কুকুর ও বাড়ির পালিত মোরগ-মুরগীগুলো একসাথে পুরো বাড়ি চষে বেড়ায়। বিস্কিট, ভাতসহ নানা খাবার তারা একসাথে খায়। তবে সবচেয়ে মজার বিষয় হলো দুপুরে, কুকুর, বানর, হাঁস-মুরগী মিলে একসাথে খাওয়ার খায়।
কুকুর-বানরের বন্ধুত্বের ব্যাপারে জানতে চাইলে পানছড়ি উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ভাষ্কর তালুকদার জানায়, এ ব্যাপারে কোন ধারনা নেই। তাই কিছু বলা যাচ্ছেনা। শুধুমাত্র এই বিরল বন্ধুত্ব দেখতে প্রতিদিন দূর এলাকার দর্শনার্থীরা ভিড় করছে বাগানটিতে।

 

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা