শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অবশেষে দীর্ঘ ১১ মাস পর ঘরে ফিরলেন তারা

news-image

অনলাইন ডেস্ক : ইয়েমেনে হুতি বিদ্রোহীদের বন্দীদশা থেকে দীর্ঘ ১১ মাস পর দেশে ফিরেছেন চট্টগ্রামের রাউজানের অবু তৈয়বসহ পাঁচ বাংলাদেশি। আজ রোববার সকাল সাড়ে ৭টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তারা দেশে ফেরেন। বিভিন্ন কার্যক্রম শেষে যার যার ঘরে ফিরে যান তারা।

প্রবাসী কল্যাণ ডেস্ক ও বিমানবন্দরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তার সহায়তায় দেশে ফেরা ৫ বাংলাদেশিকে জরুরি সহায়তা দেয় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম।

গতবছরের ৩ ফেব্রুয়ারি চাকরির সুবাধে বৈধ ভিসাযোগে সমুদ্রপথে সৌদি আরব যাচ্ছিলেন কোম্পানির অধীনে কাজ করতে। এর মধ্যে ইয়েমেন উপকূলে প্রণ্ড ঝড়ের কবলে আটকে পড়ে জাহাজটি। সেই থেকে প্রায় ১১ মাস ইয়েমেনে বন্দি ছিলেন তারা।

বিমান বন্দর থেকে বিকেল সাড়ে ৫টায় বাড়িতে ফেরেন রাউজানের আবু তৈয়ব। তিনি উপজেলার চিকদাইর ইউনিয়েনের দক্ষিণ সর্তা গ্রামের কাদের বক্সের ছেলে।

আবু তৈয়ব জানান, পরিবারে সচ্ছলতা ফেরাতে ১৯৯৬ সালে বৈধভাবে সুলতান অ্যান্ড সুলতান মুহাম্মদ কোম্পানির অধীনে ওমানে যান তিনি। সবকিছু ভালোই চলছিল। ২০১৭ সালে ২১ আগস্ট দেশে এসে এক মাস থেকে ফের চলে যান। গত বছর ৩ ফেব্রুয়ারি চাকরির সুবাদে কোম্পানির ব্যবস্থাপনায় ভিসাযুক্ত পাসপোর্টসহ তিনটি জাহাজে করে অনেকের সঙ্গে তিনিও সৌদি আরবের উদ্দেশে রওনা দেন। সৌদি সমীন্তবর্তী ইয়েমেনে পৌঁছলে ঝড়ের কবলে পড়ে ডানা-৬ নামে জাহাজটি ডুবে যায়। যাত্রীদের উদ্ধার করে অন্য জাহাজে তোলা হয়। এর পর জাহাজটি ইয়েমেনে নোঙর করে। তখন সে দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা জাহাজের সবাইকে আটক করে নিয়ে যায়।

তৈয়ব বলেন, ‘১১ মাস পরে হলেও দেশে ফিরে মা ও সন্তানকে দেখে আনন্দে অশ্রু ঝরছে। মনে করেছিলাম ওই দেশেই মরতে হবে।’

আবু তৈয়বের মা রাবেয়া খাতুন বলেন, ‘ছেলেকে ফিরে পাব সেটা কল্পনাও করিনি। মৃত্যুর আগে ছেলের মুখটা দেখলাম এর চাইতে শান্তির আর কিছুই নেই। আবু তৈয়ব বাড়িতে ফিরে মা ও সন্তানদের জড়িয়ে ধরে আনন্দে অশ্রুসিক্ত হয়ে পড়েন।’

অন্যদের বাড়ি চট্টগ্রামের মিরসরাই। তারা হলেন- দারোগা হাটের বামণসুন্দর গ্রামের মো. আলমগীর, মাদবরহাট এলাকার মো. আলাউদ্দিন, ভরদ্বাজহাট এলাকার পূর্বদুর্গাপুর গ্রামের মো. ইউসূফ ও মো. রহিম উদ্দিন। তাদের প্রত্যেকের পরিবারের পক্ষ থেকে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক বরাবর আবেদন করা হয়েছিল।

বিষয়টি নিশ্চিত করে ব্র্যাকের অভিবাসন কর্মসূচি প্রধান শরিফুল হাসান জানান, গতবছরের ৩ ফেব্রুয়ারি ওমান থেকে সৌদি আরবে যাচ্ছিল তিনটি জাহাজ। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে একটি জাহাজ ইয়েমেন সাগরে ডুবে যায়। বাকি দুটি জাহাজের মাধ্যমে প্রাণে রক্ষা পেয়ে তারা ইয়েমেনের বন্দরে নেমে আশ্রয় প্রার্থনা করলে হুতিরা তাদের আটক করে। পরে দেশে থাকা তাদের পরিবারের সদস্যরা জুনে তাদের উদ্ধারের জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডে আবেদন করে। পরে আটক বাংলাদেশিরা ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের সঙ্গে নিয়মিত যোগাযোগ শুরু করে।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, তারা বিষয়টি কুয়েত, ওমান ও জর্ডানের বাংলাদেশ দূতাবাসকে অবহিত করে তাদের দেশে ফিরিয়ে আনতে উদ্যোগ নেয়। এই পাঁচ বাংলাদেশিদের সঙ্গে ভারতীয় ১৪ জন নাবিকও বন্দি ছিলেন। ভারত সরকারও এ ব্যাপারে উদ্যোগী হয়। ২৮ নভেম্বর হুতি বন্দিরা তাদের মুক্তি দিলে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওওম) হেফাজতে নেওয়া হয়। সেখান থেকে শনিবার তাদের ঢাকা পাঠানোর উদ্যোগ নেওয়া হয়।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা