শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী মাটির ঘর

news-image

অনলাইন ডেস্ক : শস্যভাণ্ডার খ্যাত চলনবিলকে ঘিরে সিরাজগঞ্জের ঐতিহ্যবাহী মাটির তৈরি এসি ঘর হারিয়ে যাচ্ছে কালের বিবর্তনে। সিরাজগঞ্জের তাড়াশ, সলঙ্গা ও রায়গঞ্জ উপজেলার গ্রামগুলোতে গত কয়েক বছর আগেও নজরে পড়তো মাটির ঘরবাড়ি। প্রচুর গরম ও শীতে বসবাসের উপযোগী ছিলো এই মাটির ঘর।

কিন্তু বর্তমানকালে মাটির তৈরি ঘর নির্মাণে কারও কোনও আগ্রহ নেই। ফলে এ অঞ্চলগুলোতে আর তেমন চোখেও পড়ে না সেই ঐতিহ্যবাহী মাটির তৈরি বাড়িঘর।

বর্তমানে আধুনিতকার ছোঁয়ায়, দীর্ঘস্থায়ীভাবে অনেক লোকের নিবাসকল্পে ইট বালু আর সিমেন্টের ব্যবহারে দালানকোঠা-অট্টালিকার কাছে হার মানছে এই ঐতিহ্যবাহী চিরচেনা মাটির ঘর।

বিদ্যমান প্রজন্মের ধনী কিংবা মধ্যবিত্ত পরিবারের সদস্যদের ততোটা সামর্থ্য না থাকলেও অন্ততপক্ষে টিনের বেড়া আর টিনের চালা দিয়েও বানানো হচ্ছে ঝকঝকে সুন্দর ঘরবাড়ি। আর তাতেই নাকি তাদের গৌরব আর শান্তির অবস্থান!

সাধারণত এঁটেল বা আঠালো মাটি কাদায় পরিণত করে দুই-তিন ফুট চওড়া করে দেয়াল তৈরি করা হতো। ১০-১৫ ফুট উঁচু দেয়ালে কাঠ বা বাঁশের সিলিং তৈরি করে তার ওপর খড়কুটা অথবা ঢেউটিনের ছাউনি দেয়া হতো। আবার অনেক সময় দোতলা পর্যন্তও করা হতো এই মাটি দিয়েই। মাটির দেয়ালেই গৃহিণীরা বিভিন্ন রকমের আল্পনা এঁকে ঘরের সৌন্দর্য বৃদ্ধি করতেন।

খুব বেশিদিন আগের কথা নয়। সিরাজগঞ্জের তাঁড়াশ, রায়গঞ্জ ও সলঙ্গার গ্রামগঞ্জে প্রতিটি বাড়িতে একটি করে হলেও মাটির ঘর চোখে পড়তো। প্রায় প্রতিটি গ্রামেরই ছোট সুন্দর মাটির ঘরগুলো ও ঘরের পরিবেশ সবার নজর কাড়তো।

কিন্তু বর্তমানে এসব মাটির তৈরি ঘরগুলো যেভাবে ভেঙে ফেলা হচ্ছে, এভাবে চলতে থাকলে অল্প সময়ের মধ্যে গ্রামগুলো থেকে বিলুপ্ত হবে গ্রাম বাংলার চিরচেনা এসব ঘর। হয়তো থেকে যাবে শুধু স্মৃতির পাতায়।

প্রাচীনকাল থেকেই মানুষ মাটির ঘরে বসবাস করে আসছে। মাটির সহজলভ্যতা, প্রয়োজনীয় উপকরণ আর শ্রমিক খরচ কম হওয়ায় আগের দিনে মানুষ মাটির ঘর বানাতে বেশ আগ্রহী ছিলো। এসব মাটির ঘর তৈরি করতে কারিগরদের সময় লাগতো দেড় থেকে দু’মাস। কিন্তু বর্তমানে এর চাহিদা না থাকায় কারিগররাও এই পেশা ছেড়ে অন্য অন্য পেশায় জড়িয়ে পরছে।

মাটির তৈরি এসব ঘর এখন আর চোখে না পড়লেও এটা মানতে হবে যে, এই ঘরগুলো শীত বা গরমে থাকার জন্য বেশ আরামদায়ক। মাটির ঘরে শীতের দিনে ঘর থাকে উষ্ণ, আর গরমের দিনে শীতল। তাই মাটির ঘরকে গরিবের এসিও বলা হয়ে থাকে।

এ সম্পর্কে সিরাজগঞ্জ জেলা আদিবাসী সম্প্রদায়ের সাধারণ সম্পাদক শুশিল মাহাতো বলেন, আগে প্রত্যান্ত অঞ্চল বিশেষ করে বৃহত্তর চলনবিল এলাকার নাটোর, পাবনার চাটমোহর, সিরাজগঞ্জের উল্লাপাড়া, তাড়াশ, রায়গঞ্জ ও সলঙ্গা এলাকায় আদিবাসী সম্প্রদায়ের মানুষ বসবাস করতো। তারা মাটি, বাঁশ ও টিন সংগ্রহ করে নিজেরাই মাটির ঘর তৈরি করতেন। ঘর তৈরির কারিগরের কাজও করতেন। কিন্তু বর্তমানে এসকল ঘরের চাহিদা না থাকা এবং তুলনামূলকভাবে খরচ বেশি ও ঘর তৈরির কারিগররা অন্য পেশায় লিপ্ত হওয়ায় এখন আর মাটির ঘর তেমন একটা দেখা যায় না।

তিনি বলেন, একসময় সিরাজগঞ্জের প্রত্যন্ত অঞ্চলগুলোতে প্রায় ৪০ থেকে ৫০ ভাগ মাটির ঘর ছিলো। তখনকার অনেক বড় বড় বাবুরা বিশেষ করে চেয়ারম্যান মেম্বার ও স্থানীয় মাতব্বর এবং সম্পদশালী ধনী লোকেরাও এই মাটির ঘর নির্মাণ করে স্ত্রী-সন্তান নিয়ে বসবাস করতো।

 

এ জাতীয় আরও খবর