সোমবার, ২৫শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

রূপচর্চায় রসুনের ব্যবহার

news-image

অনলাইন ডেস্ক : রান্নার অন্যতম উপাদান রসুন। এর স্বাস্থ্য উপকারিতা অনেক। আমরা মা-দাদিদের কাছ থেকে শুনে আসছি, ত্বকের যত্নেও রসুনের রয়েছে বিস্ময়কর গুণ। হ্যাঁ, এ কথা সত্য।

ভারতের বিখ্যাত ফ্যাশনবিষয়ক সাময়িকী ফেমিনার এক প্রতিবেদনে বলা হয়েছে, রসুনে রয়েছে অ্যালিসিন, যা অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ফাঙ্গাল। এতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদানও রয়েছে, যা রক্ত সঞ্চালনের উন্নতিতে সাহায্য করে। আসুন, রূপচর্চায় রসুন কেমন কার্যকর, তা জেনে নিই—

ত্বকের লালচে ভাব দূর করে

রসুনে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান ব্রণের জন্য দায়ী ব্যাকটেরিয়াকে দূর করে। আপনি যদি এ থেকে মুক্তি পেতে চান, তবে দুই কোয়া রসুন পিষে নিন এবং তাতে এক টেবিল চামচ মধু ও তিন টেবিল চামচ দই মেশান। এবার মিশ্রণটি ব্রণ বা ক্ষতস্থানে লাগান। এভাবে ১০ মিনিট রেখে দিন। দেখবেন, এতে ব্রণের আকার কমবে এবং লালচে ভাব দূর হবে।

নখের হলদে ভাব দূরীকরণে

অতিরিক্ত নেইলপালিশ ব্যবহার নখের স্বাস্থ্যে প্রভাব ফেলে। ফলে নখ হলুদ হয়ে যায়। এর প্রতিকারে কয়েকটি রসুনের কোয়া পিষে নিন এবং নখের ওপর ঘষুন। দুই মিনিট রেখে টিস্যু দিয়ে মুছে ফেলুন। সপ্তাহে এমনটা দুবার করলে ভালো ফল মিলবে।

মাতৃত্বজনিত দাগ দূরীকরণে

আপনি যদি মাতৃত্বজনিত দাগ দূর করতে চান, তবে কয়েক কোয়া রসুন পিষে তা ওই দাগের স্থানে ঘষুন। পেষা রসুনে এক টেবিল চামচ আমন্ড অয়েল মেশান এবং মিশ্রণটি গরম করুন। তবে সেদ্ধ করবেন না। মিশ্রণটির তাপমাত্রা স্বাভাবিক হয়ে এলে ওই দাগের ওপর লাগান।

খুশকি দূরীকরণে

শীতে বেশি খুশকি হয়। আর এ থেকে মুক্তি পেতে আপনি রসুনের সাহায্য নিতে পারেন। এক কোয়া রসুন পিষে নিন এবং এতে এক কাপের চার ভাগের এক ভাগ অলিভ অয়েল মেশান। হালকা তাপে গরম করুন। মিশ্রণটি ঠাণ্ডা হতে দিন। এবার ওই মিশ্রণ আপনার মাথার ত্বকে ম্যাসাজ করুন। এতে খুশকি কমবে এবং চুলের বৃদ্ধিতে সহায়ক হবে।

এ জাতীয় আরও খবর

চুক্তির ৫০ লাখ ভ্যাকসিন সোমবার আসছে

নিঃশর্ত ক্ষমা চাইলেন কুষ্টিয়ার সেই এসপি তানভীর

পিকে হালদারের আরও ২ সহযোগী গ্রেফতার

মানুষকে সময়ই পথ দেখিয়ে দেয় : বুবলী

বাইডেন প্রশাসনকে সতর্ক করতে তাইওয়ানের আকাশে চীনা যুদ্ধবিমান

একুশে ফেব্রুয়ারিতে শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে পারবে সর্বোচ্চ ৫ জন

সুস্থদেরই ভ্যাকসিন দেওয়া নিশ্চিত করার সুপারিশ সংসদীয় কমিটির

৩০ জানুয়ারি রাতে ধীর ইন্টারনেটের গতিতে থাকবে

শেষ ম্যাচে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

পি কে হালদারের সহযোগী উজ্জ্বল-রাশেদুল গ্রেপ্তার

রেলে যুক্ত হবে অ্যাম্বুলেন্স সেবা : রেলমন্ত্রী

অ্যান্টিবডি পরীক্ষার অনুমতি দিয়েছে সরকার : স্বাস্থ্যমন্ত্রী