বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দেশি পেঁয়াজের দাম কম, আমদানি পেঁয়াজের চাহিদা কম

news-image

হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি : ভারত সরকারের নিষেধাজ্ঞা প্রত্যাহারের ফলে সাড়ে ৩মাস পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। পেঁয়াজ আমদানি শুরু হলেও তুলনামূলক দেশীয় পেঁয়াজের দাম কম হওয়ায় ক্রেতারা দেশীয় পেঁয়াজই কিনছেন, এতে করে বাজারে আমদানি করা পেঁয়াজের তেমন চাহিদা নেই।

এতে পেঁয়াজ আমদানি করে ক্রেতা সংকটের কারণে লোকসানের আশঙ্কায় পেঁয়াজ আমদানির পরিমাণ কমিয়েছেন আমদানিকারকরা।

হিলি স্থলবন্দর কার্যালয় সূত্রে জানা গেছে, দীর্ঘ সাড়ে ৩ মাস বন্ধের পর হিলি স্থলবন্দর দিয়ে গত ২ জানুয়ারি শনিবার ১টি ট্রাকে ১৯টন পেঁয়াজ আমদানি হয়। এর পরে ৩ জানুয়ারি বন্দর দিয়ে ৪টি ট্রাকে ১১৪টন পেঁয়াজ আমদানি হয়েছে। হিলি স্থলবন্দরের মেসার্স বাবু এন্টারপ্রাইজ ও রাইয়ান ট্রেডার্স এসব পেঁয়াজ আমদানি করেন।

সোমবার বন্দর দিয়ে কোন পেঁয়াজ আমদানি হয়নি, তবে মঙ্গলবার বিকেল সাড়ে ৩টা পর্যন্ত ৪ টি ট্রাকে ৯৬টন পেঁয়াজ আমদানি করা হয়েছে, এসব পেঁয়াজ বাবু এন্টারপ্রাইজ ও রাইয়ান ট্রেডার্স আমদানি করেছেন।

হিলি স্থলবন্দরে রংপুর থেকে পেঁয়াজ কিনতে আসা পাইকার মোবারক হোসেন বলেন, আমরা হিলি স্থলবন্দর থেকে পেঁয়াজ কিনে রংপুরসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করে থাকি। ভারতের নিষেধাজ্ঞার কারণে সাড়ে ৩ মাস বন্ধের পর পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় হিলি স্থলবন্দরে পেঁয়াজ কিনতে এসেছি। কিন্তু এখানে এসে দেখি উল্টো ঘটনা, যেখানে দেশীয় পেঁয়াজ রংপুরসহ বিভিন্ন বাজারে ৩০ টাকা বা তার নিচেও বিক্রি হচ্ছে। সেখানে ভারতীয় পেঁয়াজ হিলি স্থলবন্দরে চাচ্ছে ৩০টাকা করে, কখনো এর বেশি চাচ্ছে তাতে করে এখান থেকে নিয়ে যেতে পরিবহন খরচসহ আরও কিছু খরচ রয়েছে তাতে করে পেঁয়াজ কিনে পড়তা পড়ছে না। এখন পেঁয়াজ কিনলে লোকসান গুনতে হবে যার কারণে পেঁয়াজ না কিনেই ফিরে যাচ্ছি, তার মতো অনেকেই পেঁয়াজ কিনতে আসলেও তারা ফিরে যাচ্ছেন।

হিলি স্থলবন্দর আমদানি রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ ও পেঁয়াজ আমদানিকারক মাহফুজার রহমান বলেন, ভারতীয় ও দেশীয় পেঁয়াজের মধ্যে ৫/১০ টাকা পার্থক্য থাকায় দেশে ভারতীয় পেঁয়াজের চাহিদা থাকে। যার কারণে ভারত থেকে পেঁয়াজ আমদানি হয়ে থাকে কিন্তু দীর্ঘ সাড়ে ৩মাস পর ২ জানুয়ারি থেকে পেঁয়াজ আমদানি শুরু হলেও পরিমাণ খুব কম রয়েছে। এর কারণ হলো পেঁয়াজ আমদানির পূর্বে বেশি দামে বিক্রি হলেও বর্তমানে বাজারে দেশীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ টাকা, অপরদিকে আমদানি করা ভারতীয় পেঁয়াজও একই দামে বিক্রি হচ্ছে। এতে করে দেশের বাজারে ক্রেতারা দেশীয় পেঁয়াজ নেওয়ার কারণে মোকামগুলোতে ভারতীয় পেঁয়াজের তেমন একটা চাহিদা নেই।

তবে ভারতের বাজারে পেঁয়াজের দাম কিছুটা কমলে বন্দর দিয়ে বেশি পরিমাণ পেঁয়াজ আমদানি হলে দেশের বাজারে পেঁয়াজের দাম কমে আসবে বলেও তারা জানিয়েছেন।

এ জাতীয় আরও খবর