শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘পাটপণ্য রপ্তানির সুযোগ হাতছাড়া হলে দেশের জন্য আত্মঘাতী হবে

news-image

নিউজ ডেস্ক : দেশ ও বিশ্বব্যাপী পাটের চাহিদা পূরণে রাষ্ট্রায়ত্ব পাটকলগুলো আধুনিকায়ন করে চালুর আহ্বান জানিয়েছেন পাট-সুতা ও বস্ত্র কল শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদের আহ্বায়ক সহিদুল্লাহ চৌধুরী।

আজ সোমবার (৪ জানুয়ারি) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এই আহ্বান জানান তিনি।

সহিদুল্লাহ চৌধুরী বলেন, ‘পাটপণ্য রপ্তানির সুযোগ হাতছাড়া হলে, তা হবে দেশের অর্থনীতি জন্য আত্মঘাতী। কারণ এটা দেশের শিল্প ও কর্মসংস্থানের ওপর বিরূপ প্রভাব ফেলবে।’ তিনি বলেন, ‘দেশ ও বিশ্বব্যাপী পাটের চাহিদা পূরণে রাষ্ট্রায়ত্ব পাটকলগুলো আধুনিকায়ন করে চালুর আহ্বান জানাচ্ছি।’

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক কামরুল আহসান। এসময় উপস্থিত ছিলেন পরিষদের যুগ্ম আহ্বায়ক মছিউদ্দৌলা, রুহিন হোসেন প্রিন্স, আসলাম খান, আবুল কালাম আজাদ, মো. আনোয়ার হোসেন, কিশোর রায় প্রমুখ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, বিশ্বব্যাপী পাটজাত পণ্যের বিপুল চাহিদার সম্ভাবনা সৃষ্টি হয়েছে। বাংলাদেশ এবং ভারত পাট ও পাটপণ্য উৎপাদনকারী প্রধানতম দুটি দেশ। ভারতের নিজস্ব চাহিদা পূরণ করে রপ্তানি করার মতো সামর্থ্য নেই। তাই এই সম্ভাবনাকে কাজে লাগাতে বাংলাদেশের জন্য দ্রুত বাস্তবসম্মত পদক্ষেপ নেওয়া জরুরি। অথচ পাটশিল্প নিয়ে পূর্বাপর ভাবনা চিন্তা, গবেষণা, সার্ভে না করে রাষ্ট্রায়ত্ব পাটকল বন্ধ করে দেওয়া হয়েছে, যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

বন্ধ পাটকল শ্রমিকদের দুর্দশা তুলে ধরে মিল চালু ও পাওন পরিশোধ না করায় ক্ষোভ প্রকাশ করে লিখিত বক্তব্যে আরো বলা হয়, পাটপণ্য রপ্তানির সুযোগ গ্রহণ করলে নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে। যা দেশের শিল্প ও অর্থনীতিতে নতুন গতি সঞ্চার করবে। এজন্য ও রপ্তানির পণ্য তৈরি করতে আগ্রাসী নীতি গ্রহণ করতে হবে। সরকার এবিষয়ে দ্রুত পদক্ষেপ নিবে বলে আশা প্রকাশ করা হয়। একইসঙ্গে আধুনিকায়ন করে পাটকল চালুর সুপারিশ করায় পাটকলবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটিকে ধন্যবাদ জানানো হয়।

সংবাদ সম্মেলনে পাটকল চালুর জন্য চীনের সরকার কর্তৃক প্রস্তাবিত এমওইউ’র ভিত্তিতে পাটকল আধুনিকায়ন অথবা শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) প্রস্তাবিত এক হাজার ২০০ কোটি টাকা ব্যয়ে রাষ্ট্রায়ত্ব পাটকল আধুনিকায়ন ও চালুর আহ্বান জানানো হয়।

এছাড়া ২০১৮ সালে অধিগ্রহণকৃত ৬টি পাটকল ও ৭টি বস্ত্রকল আধুনিকায়ন করে চালু, রাষ্ট্রায়ত্ব খাতের পাটকল শ্রমিকদের ও অধিগ্রহণকৃত পাটকল ও সুতাকল শ্রমিকদের পাওনাদি একসঙ্গে পরিশোধের দাবি জানানো হয়।

সূত্র : কালের কণ্ঠ

 

এ জাতীয় আরও খবর

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের