শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

১০ মিনিটের পথ যেতে সময় লাগে ২ ঘণ্টা!

news-image

অনলাইন ডেস্ক : ‘ঢাকা’ নামটি শুনলেই চোখের সামনে ভেসে উঠে ভয়াবহ জ্যাম বা যানজটের একটি শহরের নাম। কিন্তু এই শহরের যানজট নিরসনে অনেকবার নানা পরিকল্পনা এবং মহাপরিকল্পনাও নেয়া হয়েছে। এরপরও যানজট নিরসন হয়নি। এ কারণে প্রতিদিনই এই শহরের নাগরিকরা ভয়াবহ যানজটের সম্মুখীন হচ্ছেন। যার ফলে সরকারি ছুটির দিন ফার্মগেট থেকে মতিঝিল যেতে যেখানে মাত্র ১০ মিনিট সময় লাগে। সেখানে অন্যান্য দিন পৌনে দুই ঘণ্টা থেকে দুই ঘণ্টা সময় লেগে যায়! আর এই দীর্ঘ যানজটের কারণে অনেক যাত্রীকে অতিষ্ট হয়ে বাস থেকে নেমে পায়ে হেঁটে নিজ গন্তব্যের উদ্দেশে রওনা দিতে দেখা গেছে।

রোববার সকাল ৯টা থেকেই রাজধানীর ফার্মগেট, কারওয়ান বাজার, বাংলামোটর, শাহবাগ, মৎসভবন, পল্টন এবং মতিঝিল এলাকায় তীব্র যানজট ছিল। এসময় ফার্মগেট থেকে মতিঝিল যেতে সময় লাগে পৌনে দুই ঘণ্টা কিংবা দুই ঘণ্টা!

সরেজমিনে দেখা গেছে, সকাল সাড়ে ৯টায় ফার্মগেট থেকে বাসে উঠার পর কারওয়ান বাজার পার হতে সময় লাগে ২০ মিনিট। আর কারওয়ান বাজার থেকে শাহবাগ যেতে সময় লাগে ১৫ মিনিট এবং শাহবাগ থেকে মৎসভবন পার হতে সময় লাগে ৩৫ মিনিট এবং মৎসভবন থেকে পল্টন থেকে সময় লাগে ২৫ মিনিট। আর পল্টন থেকে মতিঝিল যেতে সময় লাগে ১০ মিনিট। এরমধ্যে শাহবাগ থেকে মৎসভবন যাওয়া পথে অনেক যাত্রীকে অতিষ্ট হয়ে বাস থেকে নেমে পায়ে হেঁটে নিজ গন্তব্যের উদ্দেশে রওনা হতে দেখা গেছে। আবার অনেক যাত্রীকে অতিষ্ট হয়ে বাসের ভেতরে বসে থাকতে দেখা যায়।

বাসে যানজট নিয়ে রফিক হাওলাদার নামে এক যাত্রীর সঙ্গে কথা হয় । তিনি বলেন, ঢাকার যানজটের কারণে রাস্তায় বের হতে আর ইচ্ছে হয় না। কিন্তু কাজের কারণে বাধ্য হয়ে বের হই। আর গুরুত্বপূর্ণ কাজ থাকলে আমিও সবার মতো বাস থেকে নেমে পায়ে হেঁটেই রওনা দিতাম। কাজ নেই বলেই বাসে বসে আছি।

‘কবে যে যানজট মুক্ত ঢাকা দেখতে পাবো’- অত্যন্ত কষ্টের সঙ্গে একথা বলেন রফিক।

এদিকে রাজধানীতে গাড়ি নিয়ে সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয় পার্কিং নিয়ে। কারণ ঢাকায় গাড়ির তুলনায় পার্কিং ব্যবস্থা কম হওয়ায় সবাই রাস্তায় গাড়ি পার্ক করে রাখে। যার ফলে রাস্তা জায়গা অনেক কমে যায়। একারণে যানজটের মাত্রা আরো বেশি বৃদ্ধি পায়।

যানজটের বিষয়ে জানতে চাইলে তেজগাঁও ট্রাফিক বিভাগের উপ-পুলিশ কমিশনার শাহেদ আল মাসুদ বলেন, আগের চেয়ে যানজট অনেক কম। কিছু এলাকাতে যানজট থাকলেও পুরো ঢাকা শহরে আগের চেয়ে অনেক ভালো। আর রাস্তা খোঁড়াখুঁড়ি জন্য কিছুটা ভোগান্তি হচ্ছে।

যানজট নিরসনে আপনাদের কোনো পরিকল্পনা আছে কি না- এই প্রশ্নের জবাবে শাহেদ আল মাসুদ বলেন, নতুন বছরের আরো অনেক রাস্তা কাটা হবে। এগুলো সব ঠিক হয়ে গেলে যানজট অনেকটা নিরসন হবে। নতুন করে এখনো কোন পরিকল্পনা করা হয়নি। সবাই মিলে সচেতন হলে যানজট অনেকটা কমে যাবে বলেও মনে করেন শাহেদ আল মাসুদ।

বহুজাতিক গবেষণা প্রতিষ্ঠান নামবিও’র প্রকাশিত ‘ওয়ার্ল্ড ট্রাফিক ইনডেক্স-২০১৯’তে প্রকাশিত এ তথ্য অনুযায়ী, বিশ্বের শীর্ষ যানজটের শহর বাংলাদেশের রাজধানী ঢাকা। এর আগে ২০১৮ এবং ২০১৭ সালে ঢাকার অবস্থান ছিল দ্বিতীয়। তবে ২০১৬ সালে ঢাকার অবস্থান ছিল তৃতীয় এবং ২০১৫ সালে ঢাকার অবস্থান ছিল অষ্টম।

বাংলাদেশ জার্নাল