বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন বছরে বড় উত্থান দিয়ে শুরু পুঁজিবাজার

news-image

অনলাইন ডেস্ক : ২০২১ সালে প্রথম কর্মদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক বাড়ল ২১৬ পয়েন্ট। লেনদেন ছাড়াল ১৯০০ কোটি টাকা।

এদিকে, সিএসইর সার্বিক সূচক বেড়েছে ৬৭২ পয়েন্ট। বাজার বিশ্লেষক বলছেন, বাজার নিজস্ব গতিতে ফিরেছে, কোনো ধরনের হস্তক্ষেপ না করার আহ্বান।

নতুন বছরে পুঁজিবাজার নিয়ে বিনিয়োগকারিদের প্রত্যাশা থাকে প্রতিবারই, তবে সময়ের সাথে হারিয়ে যায় তা। কিন্তু ২০২১ সালের শুরুতে বড় উত্থানে আভাস দিচ্ছে ইতিবাচক বাজারের।

বছরের প্রথম কর্মদিবসেই দেশের দুই স্টক এক্সচেঞ্জে সূচক ও লেনদেনে বড় উত্থান হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ প্রধান সূচক বাড়ে ২১৮ পয়েন্ট। ফলে সাড়ে ৫ হাজার পয়েন্টের মাইলফলক অতিক্রম করে দাড়ায় ৫ হাজার ৬১৬ পয়েন্ট।

বাজারের এই উত্থানে দাম বেড়েছে বেশিভাগ প্রতিষ্ঠানের । ২৫৩ টি প্রতিষ্ঠানের দাম বাড়ার বিপরীতে দাম কমে ৫৮ টি। তবে অপরিবর্ততি ছিলো ৫০ টির। দীর্ঘদিন পর লেনদেন ছাড়িয়েছে ১৯শ’ কোটির ঘর।

লেনদেনে শীর্ষ প্রতিষ্ঠান গুলো হলো বেক্সিমকো ফার্মা, আইএফআিইসি, বেক্সিমকো লার্ফাজ, বাজার বিশ্লেষক বলছেন নিজস্ব গতিতে ফিরেছে দেশের পুঁজিবাজার কোনো ধরণের হস্তক্ষেপ না করার আহ্বান।

বড় উত্থান হয়েছে চট্টগ্রাম স্টক টএক্সচেঞ্জেও। সার্বিক সূচক সিএএসপিআই ৬৭২ পয়েন্ট বেড়ে হয় ১৬ হাজার ২৬৫। লেনদেন হয় ৬৭ কোটি টাকা। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বাড়ে ২০৮ টির, কমেছে ৪২টির।

 

এ জাতীয় আরও খবর

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার