শুক্রবার, ২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

শোবিজে ২০২০-এ আলোচিত ১০ ঘটনা

news-image

বিনোদন প্রতিবেদক : ইংরেজি ক্যালেন্ডারের পাতা থেকে মুছে যাচ্ছে আরও একটি বছর। আসছে নতুন বছর ২০২১। সব বিদায়ের সঙ্গেই লুকিয়ে আছে আনন্দ-বেদনা। নতুন বছরে শুরু হবে নতুন পথচলা। তবে থেকে যাবে পুরোনো বছরের স্মৃতি। যা চাইলেও মুছে ফেলা যাবে না। বিভিন্ন অঙ্গনের মতো শোবিজ অঙ্গনেও রয়েছে তেমনই কিছু ঘটনা। যা নিয়ে আজকের আয়োজন-

১. চিত্রনায়িকা শাবনূরের বিচ্ছেদ

চলতি বছর ২৬ জানুয়ারি স্বামী অনীক মাহমুদকে তালাক দেন চিত্রনায়িকা শাবনূর। ‘বনিবনা হচ্ছে না’ এমন কারণ দেখিয়ে প্রায় আট বছরের সংসার জীবনের ইতি টানেন এই চিত্রনায়িকা। নিজ স্বাক্ষরিত নোটিশটি তিনি তার অ্যাডভোকেট কাওসার আহমেদের মাধ্যমে স্বামীর কাছে পাঠান।

শাবনূর জানান, সন্তান জন্মের পর অনীক পরিবারের প্রতি দায়িত্বশীল আচরণ করত না। অনেকবার বলার পরও তার দায়িত্ব আর আচরণগত পরিবর্তন আসেনি। তাই বিচ্ছেদের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। বর্তমানে একমাত্র পুত্র সন্তান আইজান নিহানকে নিয়ে অস্ট্রেলিয়ায় বসবাস করছেন তিনি।

২. বুবলী উধাও

চলতি বছরের ফেব্রুয়ারিতে নির্মাতা সৈকত নাসিরের ‘ক্যাসিনো’ ছবির ডাবিংয়ে অংশ নেন ঢাকাই সিনেমার আলোচিত চিত্রনায়িকা শবনম বুবলী। এরপর লোকচক্ষুর আড়ালে চলে যান এই চিত্রনায়িকা। গুঞ্জন ওঠে বুবলী অন্তঃসত্ত্বা। তাই আড়াল হয়েছেন তিনি। তবে এখনো পর্যন্ত এসবের কোনো সত্যতা পাওয়া যায়নি। আর সামনেও আসেননি বুবলী। কোথায় আছেন এই চিত্রনায়িকা? এর সঠিক উত্তরও মেলেনি তার সহশিল্পী, পরিচালক বা ভক্তদের কাছ থেকে। তবে সবশেষ এক সাক্ষাৎকারে বুবলী দাবি করেছিলেন, শারীরিক ফিটনেসের জন্যই তিনি আড়াল হয়েছেন।

৩. পরীর বিয়ে

বছরজুড়ে আলোচনায় ছিলেন হালের জনপ্রিয় চিত্রনায়িকা পরীমনি। ১০ মার্চ হুট করেই বিয়ে পিঁড়িতে বসেন এই চিত্রনায়িকা। মাত্র ৩ টাকা দেনমোহরে নাট্য নির্মাতা কামরুজ্জামান রনিকে বিয়ে করেন তিনি। সিনেমার কাজের সুবাদেই তাদের পরিচয়, বন্ধুত্ব ও অবশেষে বিয়ে। মাস কয়েকের মাথায় জানা যায়, ভেঙে গেছে তার ৩ টাকার সংসার। আর পরীও স্বামীর প্রসঙ্গ আসলে, কথা এড়িয়ে যান। সবাইকে সাফ জানিয়ে দেন, স্বামীর বিষয়ে কোনো কথা বলবেন না তিনি।

৪. অপূর্বর বিচ্ছেদ

চলতি বছর ১৭ মে হুট করেই প্রকাশ্যে আসে জনপ্রিয় অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব ও নাজিয়া হাসান অদিতির সংসার ভাঙনের খবরটি। নিজেদের মধ্যে ‘বনিবনা হচ্ছে না’ কারণ দেখিয়ে ৯ বছরের দাম্পত্য জীবনের ইতি টানেন তারা। বিচ্ছেদের খবরটি প্রথম প্রকাশ্যে আনেন অদিতি। তার ওই স্ট্যাটাসের ৪ ঘণ্টা পর অপূর্বও ফেসবুকে একই ধরনের একটি স্ট্যাটাস দেন। অপূর্ব-অদিতির দাম্পত্যজীবনে আয়াশ নামে এক পুত্র সন্তান রয়েছে।

৫. অপুর বিরুদ্ধে প্রতারণার অভিযোগ

চেক প্রতারণার অভিযোগে চিত্রনায়িকা অপু বিশ্বাসের বিরুদ্ধে চলতি বছর ১৯ জুলাই লিগ্যাল নোটিশ পাঠান ব্যবসায়ী বাদশাহ বুলবুল। তিনি অভিযোগ করেন, ব্যক্তিগত গাড়ি ও ফ্ল্যাট কেনার জন্য অপু ওই ব্যবসায়ীর কাছ থেকে ১০ লাখ টাকা ঋণ নেন। ৭ জুলাই সে ঋণ পরিশোধের অংশ হিসেবে পাঁচ লাখ টাকার একটি চেক দেন অপু। কিন্তু অ্যাকাউন্টে অর্থ না থাকায় সেই চেকটি ব্যাংক কর্তৃপক্ষ ফেরত দেয়। বিষয়টি অপুকে জানালে, তিনি কালক্ষেপণ করতে থাকেন এবং এক পর্যায়ে ওই ব্যবসায়ীর সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেন। এরপর বাধ্য হয়েই তিনি আইনের আশ্রয় নেন। তবে অপুর দাবি, চেক প্রতারণার অভিযোগ পুরোপুরি একটা ষড়যন্ত্র।

৬. মিশা-জায়েদকে বয়কট

চলতি বছর জুলাইয়ে চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৮টি সংগঠন খল অভিনেতা ও শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর এবং শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খানকে বয়কটের ঘোষণা দেয়। সংগঠনবিরোধী নানা কার্যক্রমের সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা হয় তাদের দু’জনার বিরুদ্ধে। এরপর ‘বয়কট’ ৭ দিনের মধ্যে ‘বয়কট’ প্রত্যাহার না করা হলে কর্মবিরতিতে যাওয়ার ঘোষণাও দেন শিল্পী সমিতির শিল্পীরা। আবার মিশা-জায়েদের পদত্যাগের দাবিতে এফডিসির সামনে মানববন্ধন করে শিল্পী সমিতি থেকে ভোটাধিকার হারানো শিল্পীরাও। এ নিয়ে চলে চলচ্চিত্র পাড়ায় চলে পাল্টাপাল্টি অভিযোগ।

৭. মন্তব্য করে বিপাকে অনন্ত জলিল

ধর্ষণকারীদের দৃষ্টান্তমূলক বিচারের দাবিতে সারা দেশ যখন সোচ্চার, ঠিক তখনই পোশাক নিয়ে এক বিতর্কিত মন্তব্য করায় তোপের মুখে পড়েছেন ব্যবসায়ী ও অভিনেতা অনন্ত জলিল। ‘অশালীন পোশাক ধর্ষণের কারণ’- এমন মন্তব্য করে বিপাকে পড়েন তিনি। তার মতে, শালীন পোশাক পরা নারী কখনোই ধর্ষণের শিকার হন না। গত ১০ অক্টোবর নিজের ফেসবুক পেজে ৬ মিনিট ১৭ সেকেন্ডের একটি ভিডিও পোস্ট করে তিনি এ বিষয়ে কথা বলেন। ভিডিওতে এমন মন্তব্য করার কারণে ব্যাপক সমালোচনার শিকার হয়েছেন অনন্ত। ওই সময় তারকাদের কেউ কেউ তাকে বয়কট করারও আহ্বান জানান। পরে অবশ্য ক্ষমা চেয়েছিলেন এই অভিনেতা।

৮. গান নিয়ে বিতর্ক

জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী ও অভিনেত্রী শাওনের কণ্ঠে ‘সর্বত মঙ্গল রাধে’ গানটি প্রকাশ হয় চলতি বছর ২০ অক্টোবর। মুক্তির পরই গানটি ভাইরাল হয় নেটদুনিয়ায়। এরপরই সরলপুর ব্যান্ড দাবি করে, গানটি তাদের মৌলিক গান এবং এর কপিরাইট তাদের। অভিযোগের পরিপ্রেক্ষিতে সর্বত মঙ্গল রাধে’ গানটি ইউটিউব ও প্রযোজনা প্রতিষ্ঠান আইপিডিসির ফেসবুক পেজ থেকে সরিয়ে নেওয়া হয়। এ নিয়ে চলে তুমুল তর্ক-বিতর্ক।

৯. পাল্টাপাল্টি মামলা

গত বছর মে মাসে বাংলাদেশি বংশোদ্ভূত কানাডীয় ব্যবসায়ী হিশাম চিশতিকে বিয়ে করেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিত্রনায়িকা তমা মির্জা। বিয়ের দেড় বছরের মাথায় তাদের সংসারে বাজে ওঠে ভাঙনের সুর। চলতি বছর ডিসেম্বরে একে অপরের বিরুদ্ধে থানায় মামলা করেন। মামলায় হিশাম চিশতি উল্লেখ করেছেন, পাওনা টাকা চাওয়ায় তাকে হত্যার চেষ্টা করেন তমা ও তার পরিবার। অন্যদিকে তমা স্বামীর বিরুদ্ধে মামলা করেন যৌতুক, নির্যাতন এবং ডিজিটাল নিরাপত্তা আইনে। এরপর নিজ নিজ অবস্থান থেকে তারা দুজনেই মামলার বিষয়টি নিয়ে কথা বলেন গণমাধ্যমে।

১০. হিরো আলমের গানের পর্ব শুরু

সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচিত-সমালোচিত হয়েছেন আশরাফুল আলম ওরফে হিরো আলম। তার অভিনয় নিয়ে নেট দুনিয়ায় হয়েছে নানা সমালোচনা। শখের বসে দু’একটি গানে কণ্ঠ দেন কয়েক বছর আগে। তবে চলতি বছর ডিসেম্বরে একের পর এক গান প্রকাশ করে আবারও সমালোচনার মুখে পড়েন হিরো আলম। বাংলা গানের পাশপাশি তিনি কণ্ঠ দেন ‘আজা ম্যারে পাস’ শিরোনামে একটি হিন্দি এবং ‘ও বেবী কাম’ শিরোনামে একটি ইংরেজি গান। চলতি বছর ৬ ডিসেম্বর সোলস ব্যান্ডের অন্যতম সদস্য ও সংগীত পরিচালক মীর মাসুম তার গান ‘বাবু খাইছো’র কথা, সুর চুরি ও বিকৃত করার অভিযোগে হিরো আলমের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাও করেন।

এ জাতীয় আরও খবর

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা চেয়ে ইইউ পার্লামেন্ট সদস্যের চিঠি ‘ব্যক্তিগত’ : রাষ্ট্রদূত

লাল না সবুজ, কোন আপেলে বেশি পুষ্টি?

বিএনপি লবিস্ট নিয়োগ করে র‍্যাবের বিরুদ্ধে এ ঘটনা ঘটিয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী

কেনিয়ায় জনপ্রিয় ফুটবল ভক্তকে নিজ বাসায় কুপিয়ে হত্যা

অবৈধ অভিবাসীদের বৈধতার আবেদনের সময় বাড়াল কাতার

দুর্নীতির অভিযোগ অস্বীকার, সঠিক তদন্ত চান শিক্ষামন্ত্রী

ক্ষমতায় গেলে র‌্যাব-পুলিশের খারাপ সদস্যদের বাদ দেওয়া হবে : গয়েশ্বর

বিএনপির লবিস্ট নিয়োগের টাকার পাই পাই হিসাব দিতে হবে : প্রধানমন্ত্রী

গাঁজা খেলে যৌনসুখ বাড়ে!

গণধর্ষণের পর চুল কেটে ঘোরানো হলো রাস্তায়

আমেরিকার বঙ্গ সম্মেলনের শুভেচ্ছাদূত চিত্রনায়ক শাকিব

রাত পোহালেই চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন