মঙ্গলবার, ১৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ৩রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

দেশের হলগুলোতে বিদেশি সিনেমা চালাতে একমত তিন সংগঠন

news-image

অনলাইন ডেস্ক : বাংলাদেশে সিনেমা সংকট দূর করতে এবং ও হলগুলোতে দর্শক টানার আলোচনা হচ্ছে বেশ আগে থেকেই। এবার করোনা (কোভিড-১৯) মহামারির কারণে এই সংকট আরও বেড়েছে। এখন এ সংকট কাটাতে দেশের হলগুলোতে বিদেশি সিনেমা চালানোর প্রস্তাব করেছেন হল মালিকরা। তারা বলছেন, সিনেমা হলকে বন্ধের কবল থেকে বাঁচাতে এর বিকল্প নেই।

গত নভেম্বরে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সাক্ষাৎ করে এই প্রস্তাব দেন বাংলাদেশ হল মালিক সমিতির নেতারা।

এই প্রস্তাবের সঙ্গে একমত পোষণ করেছে চলচ্চিত্র সংশ্লিষ্ট তিনটি সংগঠন। সূত্র জানায়, বুধবার (৩০ ডিসেম্বর) রাজধানীতে একটি রেস্টুরেন্টে সিনেমা হল বন্ধ প্রতিরোধে ও বিদেশি সিনেমা আমদানির ব্যাপারে দীর্ঘ বৈঠক শেষে সংগঠন তিনটি ঐকমত্যে পৌঁছে। বৈঠকে তিন সংগঠনের নেতারা সরকারের কাছে যৌথ প্রযোজনা নীতিমালা সহজ করাও দাবি জানান।
এ বৈঠকে উপস্থিত ছিলেন পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, প্রযোজক ও পরিবেশক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু, নির্মাতা সোহানুর রহমান সোহান, প্রদর্শক সমিতির সাবেক সভাপতি মির্জা আবদুল খালেক, প্রযোজক সমিতির সাধারণ সম্পাদক শামসুল আলম, পরিচালক সমিতির সাধারণ সম্পাদক বদিউল আলম খোকন, হল মালিক ও প্রদর্শক সমিতির সিনিয়র সহসভাপতি মিয়া আলাউদ্দিন এবং প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক আওয়াল হোসেন উজ্জ্বল।

পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রমান গুলজার বৈঠকে বলেন, ‘বিদেশি সিনেমা আমদানি করলেও সবার আগে দেশের নির্মাতা ও দেশের সিনেমাকে প্রাধান্য দিতে হবে। আমরা কেবল দেশের চলচ্চিত্রের বৃহত্তর স্বার্থে বিদেশি সিনেমা আমদানি করে, দেশের চালাতে একমত পোষণ করছি।’

হল মালিক সমিতির সিনিয়র সহসভাপতি মিয়া আলাউদ্দিন বলেন, ‘সবাই জানেন দেশে বছরে কয়টা সিনেমা নির্মাণ হয়। সংখ্যার বিচারে যে সিনেমাগুলো নির্মাণ হয় তার অনেকগুলো আবার হলে চালানো সিনেমাও না। এ পরিস্থিতিতে বিদেশি ছবি আমদানি করে না চালালে হলগুলো ছবি ও দর্শক সংকটে একে একে বন্ধ হয়ে যাবে। তাই বিদেশি সিনেমা আমদানি করে চালানোর বিষয়ে সুন্দর একটা সিদ্ধান্তে এসেছি আমরা। আশা করি, বিদেশি সিনেমা দেশে মু্ক্তি পেলে হলে দর্শক ফিরবে। তাদের সঙ্গে প্রতিযোগিতা করে আমাদের দেশেও ভালো ছবি নির্মাণের সংখ্যা বাড়বে।’

‘করোনার কারণে আমাদের সিনেমা ইন্ডাস্ট্রি ব্যাপক ক্ষতির মুখে পড়েছে। এ পরিস্থিতিতে সিনেমায় লগ্নী করতে পিছিয়ে যাচ্ছেন প্রযোজকরা। তাই সিনেমা হল খুললেও নতুন সিনেমা সংকটে ভুগছে হলগুলো। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনা করে চলচ্চিত্রের তিন সংগঠন বিদেশি সিনেমা আমদানি করে হলে চালাতে একমত হয়েছি। এ ক্ষেত্রে দেশীয় নির্মাতা ও প্রযোজক ও সিনেমার স্বার্থে যেন ব্যাঘাত না ঘটে সে দিকে দৃষ্টি দেবে সরকার,’- বলছিলেন প্রযোজক নেতা খোরশেদ আলম খসরু।

 

এ জাতীয় আরও খবর

মুন্সিগঞ্জে অগ্নিকাণ্ড: ভাইয়ের পর মারা গেলো বোন, মা চিকিৎসাধীন

পাপুয়া নিউগিনিকে হারিয়ে সুপার টুয়েলভের পথে স্কটল্যান্ড

দুষ্কৃতকারীদের গ্রেফতারে প্রয়োজনে চিরুনি অভিযান: তথ্যমন্ত্রী

আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ

কেউ যেন ধর্ম নিয়ে বাড়াবাড়ি না করে: প্রধানমন্ত্রী

১৫৩ রানে অলআউট বাংলাদেশ

মাহমুদউল্লাহর ক্যাচ ড্রপ, মোস্তাফিজের আরও এক উইকেট

পীরগঞ্জের সংখ্যালঘু পল্লীতে হামলা : পরিতোষের দায় স্বীকার করে জবানবন্দি, ৩৯ আসামী কারাগারে

এরশাদের কোন কাজের স্মৃতি মুছে ফেলার ষড়যন্ত্র হলে দুর্বার আন্দোলন

নতুন ভিডিও বার্তায় মালালার শঙ্কা

স্ত্রীকে চুমু দিয়ে কাজে গেলে আয় ও আয়ু দুটোই বাড়ে!

শাহরুখকে ফিরিয়ে দিয়েছিলেন সামান্থা!