শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সোমবার বরিশালের দুই পৌরসভায় নির্বাচন

news-image

বরিশাল সংবাদদাতা : বরিশালের দুই পৌরসভায় নির্বাচন সোমবার। এই দুই পৌরসভায় সাধারণ এবং সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ভোট নিয়ে স্থানীয় জনগণের আগ্রহ থাকলেও মেয়র পদে বিগত নির্বাচনের পুনরাবৃত্তি নিয়ে শংকিত তারা। এদিকে এই দুই পৌরসভায় প্রথমবারের মতো ভোটগ্রহন করা হচ্ছে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম পদ্ধতিতে। প্রথম ধাপের নির্বাচনে দুই পৌরসভায় সুষ্ঠু সুন্দর পরিবেশে ভোট গ্রহণের যাবতীয় ব্যবস্থা করার কথা জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা।

৬.২৫ বর্গ কিলোমিটার আয়তনের বাকেরগঞ্জ পৌরসভায় এবার মেয়র প্রার্থী ৩ জন। এরা হলেন আওয়ামী লীগের লোকমান হোসেন ডাকুয়া, বিএনপি’র এসএম মনিরুজ্জামান এবং ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা খলিলুর রহমান। অপরদিকে পৌরসভার ৯টি ওয়ার্ডে সাধারন কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বী ২৯ জন এবং ৩টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ৯ জন প্রতিদ্বন্দ্বীতা করছেন।

এই পৌরসভায় মোট ভোটার ১৫ হাজার ৩শ’ ৪জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭ হাজার ৬শ’ ৭০ জন এবং ৭ হাজার ৬শ’ ৩৪ জন নারী ভোটার। ৯টি ওয়ার্ডের ৯টি কেন্দ্রের ৪৯টি বুথে (ভোট কক্ষ) ভোট দিয়ে পরবর্তী মেয়র নির্বাচিত করবেন তারা।
নির্বাচনে প্রতীক বরাদ্দের পর থেকে রবিবার পর্যন্ত বাকেরগঞ্জে কোন ধরনের নির্বাচনী সহিংসতার খবর পাওয়া যায়নি।

বাকেরগঞ্জে বিএনপি প্রার্থীর সমন্বয়কারী আতাউর রহমান রোমান জানান, এখন পর্যন্ত কোন হামলা বা হুমকির শিকার হননি। তবে নির্বাচনের আগের রাতে বা ভোট গ্রহনের দিন সকালে কি পরিস্থিতির সৃস্টি হবে তা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন বিএনপি প্রার্থী এসএম মনিরুজ্জামান।

বাকেরগঞ্জে ভোটের সুষ্ঠু পরিস্থিতি থাকলেও উজিরপুর পৌরসভায় গত রবিবার রাত থেকে ক্ষমতাসীনরা বিএনপি কর্মীদের বাড়ি বাড়ি গিয়ে কেন্দ্রের ধারে কাছে না যেতে হুমকী-ধামকী দিচ্ছেন বলে অভিযোগ করেছেন বিএনপি প্রার্থী শহিদুল ইসলাম খান। তবে কোন হুমকি-ধামকী না পেলেও পোস্টার ছেড়ার অভিযোগ করেছেন উজিরপুর পৌরসভায় ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী কাজী শহিদুল ইসলাম।

তিনি বলেন, এখন পর্যন্ত পরিস্থিতি ভালো। তবে রাতে কিংবা পরদিন ভোটের কি পরিস্থিতিতে ভোট হবে তা নিয়ে দুচিন্তা রয়েছে।

৬.২৫ বর্গ কিলোমিটার আয়তনের উজিরপুর পৌরসভার দ্বিতীয় নির্বাচন সোমবার। এখানে মোট ভোটার ১১ হাজার ৯শ’ ২৪জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ হাজার ৯শ’ ৮৮জন এবং নারী ভোটার ৫ হাজার ৯শ’ ৩৭জন। ৯টি ওয়ার্ডের ৯টি কেন্দ্রে ৪১টি কক্ষে (বুথ) ইভিএম পদ্ধতিতে ভোট দেবেন তারা। এখানে আওয়ামী লীগের মেয়র প্রার্থী গিয়াস উদ্দিন বেপারী, বিএনপি’র শহিদুল ইসলাম খান এবং ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী কাজী শহিদুল ইসলাম। এই পৌরসভায় ৯টি সাধারন ওয়ার্ডে কাউন্সিলর পদে ২৪ জন এবং ৩টি সংরক্ষিত ওয়ার্ডে প্রতিদ্বন্ধি ৯জন।

পৌরসভা নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা মো. নুরুল আলম বলেন, দুটি পৌরসভায় প্রথমবারের মতো ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহন করা হবে। ইতিমধ্যে ভোটের যাবতীয় সরঞ্জাম কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে দেয়া হয়েছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরামহীন ভোট গ্রহন করা হবে। সুষ্ঠু-সুন্দর পরিবেশে ভোট গ্রহনের জন্য প্রতিটি কেন্দ্রে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং একেকটি পৌরসভার জন্য একজন করে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে। প্রতিটি কেন্দ্রে ৭ জন পুলিশ, কেন্দ্রের বাইরে মোবাইল টিমে ৮জন পুলিশ এবং প্রয়োজন অনুযায়ী পুলিশের রিজার্ভ ফোর্স রাখা হয়েছে। এছাড়া প্রত্যেক পৌরসভায় ২ প্লাটুন বিজিবি এবং র‌্যাবের ৩টি করে টিম সুষ্ঠু-সুন্দর পরিবেশে ভোটগ্রহন নিশ্চিত করবে বলে জানান রিটার্নিং কর্মকর্তা।

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় রাতে ট্রেনের ধাক্কায় বাবার মৃত্যু, আহত মেয়ে

নাসিরনগরে কৃষকলীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত