বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবড়িয়ায় সেচ খালের বিভিন্ন অংশ ভরাট, ১৬ হাজার হেক্টর জমির চাষাবাদ ব্যাহত হবার আশঙ্কা

news-image

তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় ১৬ হাজার হেক্টর জমির সেচ সুবিধা বন্ধ হবার আশঙ্কা দেখা দিয়েছে। এতে ৩৫ হাজার কৃষক ক্ষতিগ্রস্থ হওয়ার পাশাপাশি প্রভাব পড়বে খাদ্যোৎপাদনেও আশঙ্কা করা হচ্ছে। মহাসড়ক প্রশস্থকরণের জন্য ব্রাহ্মণবাড়িয়ায় ঢাকা – সিলেট হাইওয়ের পাশে বিএডিসির আশুগঞ্জ – পলাশ এগ্রো ইরিগেশন সেচ প্রকল্পের প্রধান ক্যানেলটির বিভিন্ন অংশ ভরাট করে ফেলায় এ অনিশ্চয়তা দেখা দিয়েছে।

খোঁজ নিয়ে জানাযায়, আশুগঞ্জ নৌবন্দর থেকে আখাউড়া স্থল বন্দর পর্যন্ত সড়ক প্রশস্ত করণের কাজ চলছে। ফোর লেনে রুপান্তরের জন্য সড়কের পাশে থাকা বিএডিসির সেচ প্রকল্পের প্রধান ক্যানেলটির (সবুজ প্রকল্প) বিভিন্ন অংশ ভরাট করে ফেলা হয়েছে। আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্র থেকে নির্গত পানি কুলিং রিজার্ভারের মাধ্যমে প্রক্রিয়া করে সড়ক ও জনপথের জায়গা ব্যবহার করে আশুগঞ্জ – পলাশ এগ্রো ইরিগেশন সেচ প্রকল্পের ক্যানেল দিয়ে জমির সেচ কাজের জন্য ব্যবহার হয়ে আসছিল।

এই কাজে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের একটি পুকুরকে কুলিং রিজার্ভার হিসেবে ব্যবহার করা হচ্ছিল। কিন্তু বর্তমানে নতুন করে প্রকল্পের প্রধান সেচ খাল হিসেবে ব্যবহৃত ক্যানেলটির বিভন্ন অংশ ভরাট করে ফেলায় বিএডিসির সবুজ প্রকল্পটিই এখন হুমকীর সম্মুখীন। এই সবুজ প্রকল্পের আওতায় ব্রাহ্মণবাড়িয়া সদর, আশুগঞ্জ, সরাইল, নাসিরনগর ও নবীনগরের প্রায় ৩৫ হাজার কৃষক এই প্রকল্পের সুবিধাভোগী। এসব উপজেলার ২২ টি ইউনিয়নের ১৬ হাজার হেক্টর জমি চাষ এই সেচের উপর নির্ভরশীল। প্রকল্পের প্রধান সেচ খাল বন্ধ হয়ে যাওয়ায় উদ্বিগ্ন হয়ে পড়েছেন হাজার হাজার কৃষক। প্রকল্পটি বন্ধ হয়ে গেলে এলাকার চাষাবাদসহ খাদ্য উৎপাদনও ব্যাহত হবে।

স্থানীয় কৃষক হোসেন মিয়া ও বকুল আলী জানান, এই সেচ প্রকল্প বন্ধ হলে আমাদের আবাদী জমি খিল থাকবে। তাহলে আমরা কি করে খাব। আমরা দাবী জানাচ্ছি সেচ প্রকল্পটি চালু রেখে যেন সড়কের উন্নয়ন কাজ করা হয়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মোঃ রবিউল হক মজুমদার বলেন, আমরা আশা করছি সরকার জনস্বার্থে সেচ প্রকল্পটি চালু রাখবে। যদি প্রকল্পটি কোন কারণে বন্ধ হয় তাহলে বিকল্প সেচ ব্যবস্থা গড়ে তুলা হবে।

আশুগঞ্জ-পলাশএগ্রো ইরিগেশন প্রকল্পের পরিচালক মো: ওবায়েদ হোসেন জানান, প্রকল্পটি বন্ধ হলে ৩৪ হাজার কৃষকের ১৬ হাজার হেক্টর জমির চাষাবাদ ব্যাহত হবে। আমরা সেচকাজ অব্যাহত রাখতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাব।

এ বিষয়ে জেলা প্রশাসক হায়াৎ উদ দৌলা খান জানান, উন্নয়ন কার্যক্রমের পাশাপাশি সেচ প্রকল্প সচল রাখার ব্যাপারে সংশ্লিষ্ট প্রকল্প অফিসসহ উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে।

 

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ