শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

না ফেরার দেশে চলে গেলেন মান্নান হীরা

news-image

অনলাইন ডেস্ক : নাট্যাঙ্গনের মানুষদের শোকের সাগরে ভাসিয়ে না ফেরার দেশে চলে গেলেন নাট্যকার, নির্দেশক ও পথনাটক পরিষদের সভাপতি মান্নান হীরা। রাজধানীর কাকরাইলের ইসলামি ব্যাংক হাসপাতালে আজ বুধবার রাত সাড়ে আটটার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)।

তার মৃত্যুতে নাট্যাঙ্গনে নেমে আসে শোকের ছায়া। প্রিয় নাট্যকর্মীর মৃত্যুর সংবাদ শুনে অনেকেই হাসপাতালে ছুটে যান। মৃত্যুর সংবাদটি নিশ্চিত করেছেন বাংলাদেশ থিয়েটারের প্রধান খন্দকার শাহ আলম। জানা যায়, বিকেলের দিকে হঠাৎ বুকের ব্যথায় অসুস্থ হয়ে পড়লে তাকে তাৎক্ষণিকভাবে ইসলামি ব্যাংক হাসপাতালে নেয়া হয়। হাসপাতালটিতে ভর্তির পর তার অবস্থার দ্রুত অবনতি ঘটতে থাকে। আর সেখানেই আনুমানিক রাত সাড়ে আটটার দিকে তিনি মৃত্যুবরণ করেন।

এ রিপোর্ট লেখার সময় দাফনের বিষয়ে পরিবারের পক্ষ থেকে কোন সিদ্ধান্ত জানানো হয়নি। মান্নান হীরা দীর্ঘদিন যাবৎ পথ নাটকের আন্দোলনের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে তিনি পথ নাটক পরিষদের সভাপতি ও আরণ্যক নাট্যদলের অধিকর্তা। তিনি প্রায় ১৫টি নাটক লিখেছেন।
উল্লেখযোগ্য নাটকগুলোর মধ্যে আছে লাল জমিন, ভাগের মানুষ, ময়ূর সিংহাসন, সাদা-কালো ইত্যাদি। ‘মূর্খ লোকের মূর্খ কথা’ মান্নান হীরা রচিত ও নির্দেশিত অন্যতম পথনাটক। ২০১৪ সালে তিনি সরকারের অনুদানে শিশুতোষ চলচ্চিত্র ‘একাত্তরের ক্ষুদিরাম’ চলচ্চিত্র নির্মাণ করেন। ২০০৬ সালে নাটক শ্রেণিতে তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন।

 

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা