মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাঘা যতীনের ভাস্কর্য ভাঙচুরের ঘটনায় আওয়ামী লীগ ও যুবলীগ নেতা আটক

news-image

কুষ্টিয়া প্রতিনিধি : কুষ্টিয়ায় কুমারখালী কয়া ইউনিয়নে কয়া মহাবিদ্যালয় চত্বরে নির্মিত ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম বিপ্লবী নেতা বাঘা যতীনের ভাস্কর্য ভাঙচুরের ঘটনায় স্থানীয় আওয়ামী লীগ ও যুবলীগ নেতাকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে এ ভাঙচুরের ঘটনা ঘটে। এ ঘটনায় মোট চারজনকে আটক করে পুলিশ।

আটকরা হলেন কয়া বাঘা যতীন ডিগ্রি কলেজের সভাপতি ও স্থানীয় আওয়ামী লীগ নেতা অ্যাড. নিজামুল হক চুন্নু, অধ্যক্ষ হারুনর রশিদ ও নৈশ প্রহরী খলিলুর রহমান। তাদের জিজ্ঞাসাবাদের পর কয়া ইউনিয়ন যুবলীগের সভাপতি আনিসুর রহমানকে শুক্রবার সন্ধ্যায় আটক করা হয়।

এর আগে ৫ ডিসেম্বর কুষ্টিয়া শহরের পাঁচ রাস্তার মোড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মাণাধীন ভাস্কর্য ভাঙচুরের ঘটনায় কুষ্টিয়াসহ সারা দেশে প্রতিবাদের ঝড় ওঠে।

স্থানীয় প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, শুক্রবার সকালে বাঘা যতীন কলেজ চত্বরের আবক্ষ ভাস্কর্যটি ভাঙা দেখে পুলিশকে খবর দেওয়া হয়।

উপজেলা নির্বাহী অফিসার রাজিবুল ইসলাম খান জানান, বাঘা যতীনের মুখ ও নাকের একাংশ ভেঙে দিয়েছে দুর্বৃত্তরা। কুষ্টিয়াতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙার পর আমরা প্রশাসনিকভাবে যেভাবে দুর্বৃত্তদের আটক করেছি, এ ঘটনায়ও খুব দ্রুত দোষীদের খুঁজে বের করা হবে।

কুমারখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মজিবুর রহমান জানান, সকাল ১১ টার দিকে স্থানীয়দের কাছ থেকে সংবাদ পেয়ে ঘটনাস্থলে পুলিশ যায়। ইতিমধ্যে কুষ্টিয়া পুলিশের গোয়েন্দা সংস্থাসহ প্রশাসনের বিভিন্ন দপ্তর তদন্তকাজ শুরু করেছে। যারাই জড়িত থাক তাদের খুব দ্রুত আটক করে আইনের আওতায় আনা হবে।

কুষ্টিয়া পুলিশ সুপার এস এম তানভির আরাফাত ঘটনাস্থল পরিদর্শন করে জানান, এ মাসের শুরুর দিকে বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের পর সংসদ সদস্যদের উপস্থিতিতে জেলা প্রশাসন, পুলিশসহ প্রতিনিধিত্বশীল ব্যক্তিবর্গের উপস্থিতিতে সিদ্ধান্ত হয়েছে, যেখানেই ভাস্কর্য আছে তার নিরাপত্তা নিশ্চিত করতে সিসি ক্যামেরা স্থাপনসহ সব রকম ব্যবস্থা নেয়া হবে। কিন্তু এখানে বাঘা যতীনের আবক্ষ ভাস্কর্যটি আছে সেটা আমাদের জানানো হয়নি। সে কারণে কলেজ কর্তৃপক্ষ দায় এড়াতে পারেন না।

আটকের বিষয়টি নিশ্চিত করে তিনি জানান, তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

যতীন্দ্রনাথ মুখোপাধ্যায় (বাঘা যতীন) ছিলেন একজন ব্রিটিশবিরোধী বিপ্লবী নেতা। তিনি ‘বাঘা যতীন’ নামেই পরিচিত। ভারতে ব্রিটিশ-বিরোধী সশস্ত্র আন্দোলনে তিনি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা ও অবদান রেখেছিলেন। ১৮৭৯ সালে কুষ্টিয়া জেলার কুমারখালী থানার কয়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। মাত্র ৩৫ বছর বয়সে ১৯১৫ সালে তিনি মৃত্যুবরণ করেন। ৬ ডিসেম্বর ২০১৬ সালে ব্রিটিশ-বিরোধী বিপ্লবী নেতা বাঘা যতীনের ভাস্কর্যটি তৈরি শেষে উদ্বোধন করা হয়।