শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘নব্য রাজাকারদের’ প্রতিরোধের ডাক

news-image

নিউজ ডেস্ক : শহীদ বুদ্ধিজীবী দিবসের কর্মসূচি থেকে একাত্তরের পরাজিত শক্তির উত্তরসূরি ‘নব্য রাজাকারদের’ প্রতিরোধের ডাক দিয়েছেন মুক্তিযোদ্ধা, শিক্ষক, সাংবাদিক, রাজনীতিক, সংস্কৃতিকর্মীরা।

সোমবার দিবসটি পালন উপলক্ষে সকালের আলো ফোটার সঙ্গে সঙ্গেই করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি মেনে পুষ্পমাল্য নিয়ে একে একে রায়েরবাজার বধ্যভূমিতে হাজির হতে থাকেন মুক্তিযোদ্ধা, শিক্ষক, সাংবাদিক, রাজনীতিক, সংস্কৃতিকর্মী ও বিভিন্ন সামাজিক সংগঠনের নেতাকর্মীরা। স্কুলপড়ুয়া ছেলে-মেয়েদের সঙ্গে নিয়ে অনেক বাবা-মায়েরাও চলে আসেন শহীদ বেদীতে। শ্রদ্ধা নিবেদন শেষে গান, কবিতা ও বক্তৃতামালায় বুদ্ধিজীবীদের স্মরণ করেন তারা।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধে বাঙালির চূড়ান্ত বিজয়ের মাত্র দুই দিন আগে ঘটেছিল এক মর্মান্তিক হত্যাযজ্ঞ। পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসররা পরাজয় নিশ্চিত জেনে লিপ্ত হয়েছিল ঘৃণ্য ষড়যন্ত্রে। স্বাধীনতাকামী বাঙালি জাতি যেন মেধায়-মননে মাথা তুলে দাঁড়াতে না পারে, সে জন্য তারা জাতির শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যায় মেতে ওঠে। প্রতি বছর বিজয় উৎসবের আগে এই দিনটিতে জাতি গভীর বেদনার সঙ্গে স্মরণ করে আসছে স্বাধীনতার জন্য আত্মদানকারী শহীদ বুদ্ধিজীবীদের।

রায়েরবাজার বধ্যভূমিতে শ্রদ্ধা জানাতে এসে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, স্বাধীনতার ৫০ বছর পরেও সাম্প্রদায়িক অপশক্তি মাঝে মধ্যে মাথাচাড়া দিয়ে উঠে। তারা নানা ছদ্মাবরণে আমাদের সাংস্কৃতির ওপর আঘাত হানার চেষ্টা চালায়। যারা একাত্তর সালে ফতোয়া দিয়েছিল যে মুক্তিযোদ্ধারা সবাই কাফের, তারাই এই অপচেষ্টাগুলো চালাচ্ছে।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তির ঐক্য, সংহতি আজকের প্রেক্ষাপটে অনেক বেশি প্রয়োজন। অনেক শিক্ষা প্রতিষ্ঠানে সচেতনভাবে জাতীয় সঙ্গীত গাওয়া হয় না। যেসব শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় সঙ্গীত গাওয়া হয় না সেসব শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় সঙ্গীত গাওয়া প্রয়োজন, এটা আমাদেরকে নিশ্চিত করতে হবে। কারণ এটি প্রকারান্তরে আমাদের স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতি অবমাননা। এটি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সাজেদা চৌধুরী বলেন, শহীদদের আদর্শ ও স্বপ্ন বাস্তবায়নে জননেত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন। কোনো আদর্শই এক দিনে প্রতিষ্ঠা করা যায় না। এটি একটি ধারাবাহিকতার বিষয়।

সংসদ সদস্য সাদেক খান বলেন, জাতির পিতার নেতৃত্বে দেশ স্বাধীনের সময় তখনও বুদ্ধিজীবীদের হত্যায় মেতেছিল কুচক্রী মহল, এখনও তাদেরই দোসররা নতুন করে ষড়যন্ত্র করছে। নতুন রাজাকারদের আমরা প্রতিহত করব। বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা ঐক্যবদ্ধ রয়েছি।

বধ্যভূমিতে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানান সাংস্কৃতিক সংগঠন উদীচীর নেতা-কর্মী ও শিল্পীরা। সংগঠনটির সহ-সাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম সাংবাদিকদের বলেন, একাত্তরের পরাজিত শক্তি মৌলবাদীরা আমার সংস্কৃতির ওপর এখন হাত দিয়েছে। এখন আলোচনা নয়, প্রতিরোধ করার সময়। মৌলবাদী গোষ্ঠীকে নির্মূল করতে হবে এখনই। শহীদ বুদ্ধিজীবী দিবসে তাদের স্মরণ করার মধ্য দিয়ে আমরা বলিষ্ঠ হব। মৌলবাদীদের বিরুদ্ধে শক্ত প্রতিরোধ গড়ে তুলব।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন শেষে উপাচার্য মো. আখতারুজ্জামান বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করব এই বছর। একইসঙ্গে চলছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। এই দুটো বিষয় মিলিয়ে এবারের বুদ্ধিজীবী দিবসের একটা স্বতন্ত্র তাৎপর্য রয়েছে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর সন্ধিক্ষণে সাম্প্রদায়িক শক্তির আস্ফালনকে ‘ক্ষণিকের বিষয়’ হিসেবে বর্ণনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক আখতারুজ্জামান।

তিনি বলেন, বুদ্ধিজীবীরা ছিলেন অসাম্প্রদায়িক, মানবিক মূল্যবোধ সম্পন্ন। বাংলাদেশের অধিকাংশ মানুষই অসাম্প্রদায়িক। সে কারণে সাম্প্রদায়িক উগ্র গোষ্ঠীর স্থান কখনও এই দেশে হয়নি, হবেও না। এগুলো ক্ষণিকের জন্য উত্থান হতে পারে।

দিবসটি উপলক্ষে রায়েরবাজার বধ্যভূমিতে ‘কাদামাখা মাইক্রোবাস’ নামের একটি নাটক পরিবেশন করে চট্টগ্রাম অঞ্চলের থিয়েটার জয়বাংলা। সূত্র : দেশ রূপান্তর

 

এ জাতীয় আরও খবর

বিজয়নগরে অভিযানে ৯৮৯০ পিস ইয়াবাসহ মাদক কারবারি আটক

হিট স্ট্রোকের সহজ ঘরোয়া প্রতিকার

মেয়েকে প্রকাশ্যে আনলেন রাজ-শুভশ্রী

ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় নিয়ে মুখ খুললেন তামান্না

গাজায় তিন জিম্মির মরদেহ উদ্ধার ইসরায়েলের

মার্কিন প্রতিনিধির বসাকে সমস্যার সমাধান মনে করা সরকারের ভুল ধারণা : মঈন খান

চট্টগ্রামে লরি নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে, শিশুসহ পথচারী নিখোঁজ

ইসরায়েলকে গাজায় অভিযানের ‘অজুহাত’ দিয়েছে হামাস : মাহমুদ আব্বাস

ডায়াবেটিস থেকে ত্বকের সমস্যা

বিএনপির সময় ঋণখেলাপি সবচেয়ে বেশি ছিল: আইনমন্ত্রী

১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

ক্যাম্পের বাইরে সেমিনারে অংশ নেওয়া ৩২ রোহিঙ্গা আটক