শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুজিববর্ষে মার্চে পূর্বাচলে বাণিজ্য মেলার প্রস্তুতি

news-image

অনলাইন ডেস্ক : করোনা ভাইরাসের কারণে জানুয়ারিতে হচ্ছে না ২৬তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা-২০২১। তবে বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস ১৭ মার্চকে কেন্দ্র করে মাসব্যাপী এ মেলা বসবে পূর্বাচলে। প্রধানমন্ত্রীর সম্মতিক্রমে মার্চ মাসের যেকোনো দিন উদ্বোধন করা হবে মাসব্যাপী এই মেলা। শারীরিক উপস্থিতির পাশাপাশি এবার অনলাইনেও চলবে মেলা।

প্রধানমন্ত্রীর নির্দেশনায় এবার রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পরিবর্তে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার ব্রাহ্মণখালীর বাগরাইয়াটে (পূর্বাচলে) ‘বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার’-এ মেলাটি অনুষ্ঠিত হবে।

চীনের সঙ্গে চুক্তি অনুযায়ী চলতি বছরের ৩১ ডিসেম্বর বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার বুঝে পাবে সরকার। এরপরই মেলার কর্মযজ্ঞ শুরু করা হবে। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে রোববার (১৩ ডিসেম্বর) রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) বোর্ড সভা হয়।

সভায় ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে প্রধামন্ত্রীর সম্মতি পেলে এই স্থাপনার উদ্বোধন করা হবে বলে সভায় সিদ্ধান্ত হয়। এরপরই শুরু হবে মেলা। এই মেলা বিস্তৃত আকারে হবে নাকি স্বল্প পরিসরে হবে- সে বিষয়টি করোনা পরিস্থিতির ওপর নির্ভর করবে।

উল্লেখ্য, গত ২৫ বছরে ধরে রাজধানীর আগারগাঁওয়ে অস্থায়ী জায়গায় ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হচ্ছে। প্রতি বছর জানুয়ারির ১ তারিখ প্রধানমন্ত্রী এ মেলা উদ্বোধন করেন।

 

এ জাতীয় আরও খবর