বুধবার, ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত বুদ্ধিজীবী স্মৃতিসৌধ

news-image

আগামীকাল সোমবার (১৪ ডিসেম্বর) শহীদ বুদ্ধিজীবী দিবস। এ দিন নানা কর্মসূচিতে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করা হবে জাতির শ্রেষ্ঠ সন্তান শহীদ বুদ্ধিজীবীদের। এ উপলক্ষে বুদ্ধিজীবী স্মৃতিসৌধসহ আশপাশের প্রাঙ্গণ ধুয়ে-মুছে পরিচ্ছন্ন করা হয়েছে। কড়া নিরাপত্তা রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনীর।

রোববার (১৩ ডিসেম্বর) রাজধানীর রায়েরবাজার বুদ্ধিজীবী স্মৃতিসৌধ ঘুরে দেখা যায়, নিরাপত্তা প্রহরীসহ পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করছেন। পরিচ্ছন্নতা বজায় রাখার স্বার্থে বুদ্ধিজীবী দিবসকে ঘিরে দর্শনার্থীদের চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে। তবে সোমবার সারাদিন সবার জন্য স্মৃতিসৌধ উন্মুক্ত থাকবে।

স্মৃতিসৌধ প্রাঙ্গণের প্রবেশ গেটেই বীর মুক্তিযোদ্ধা বিচ্ছু জালাল মুক্তিযুদ্ধের রণাঙ্গনের স্থিরচিত্র প্রদর্শনীর আয়োজন করেছেন।

jagonews24

বিচ্ছু জালাল জাগো নিউজকে বলেন, প্রতি বছরের মতো এবারও মুক্তিযুদ্ধের গণহত্যাসহ স্মৃতিবিজড়িত চিত্র নিয়ে প্রদর্শনীর আয়োজন করেছি। তবে করোনার কারণে সীমিত পরিসরে আয়োজন করা হয়েছে। কাল সারাদিন তরুণ প্রজন্মের যারা এখানে আসবে তাদের মুক্তিযুদ্ধের বিষয়ে জানাবো। তারা বাঙালি জাতির লড়াই-সংগ্রামের ইতিহাস সম্পর্কে জানতে পারবে। মূলত মুক্তিযুদ্ধ সম্পর্কে মানুষের জানার আগ্রহ তৈরির উদ্দেশ্যেই এই আয়োজন।

jagonews24

স্মৃতিসৌধ প্রাঙ্গণে নিরাপত্তা প্রহরী তারিকের সঙ্গে কথা হয়। তিনি জাগো নিউজকে বলেন, আমরা ১০ জন নিরাপত্তা প্রহরী এখানে দায়িত্ব পালন করছি। পুলিশ বাহিনীর সদস্যরাও রয়েছেন। কোনো ধরনের বিশৃঙ্খলা যেন না ঘটে সেজন্য আমরা তৎপর রয়েছি।

jagonews24

রায়েরবাজার স্মৃতিসৌধের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এমদাদুল হক বলেন, স্মৃতিসৌধের পরিষ্কার-পরিচ্ছন্নতার সব কার্যক্রম শেষ হয়েছে। এখন আমরা রাত ১২টা ১ মিনিটে মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচিসহ নানা আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস পালনের অপেক্ষায়। এদিন জাতি তার শ্রেষ্ঠ সন্তান মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবীদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ করবে।

এ জাতীয় আরও খবর

স্বপ্নের ব্যাটিংয়ে তিন অঙ্কের দেখা পেলেন শান্ত

লকাডাউনে কর্মহীন রংপুর বিভাগের লাখো দিনমজুর

করোনাক্রান্তিতে মানবিক কাজে রংপুর জেলা ছাত্রলীগ

ব্রাহ্মণবাড়িয়ার তান্ডবের ঘটনায় আরও ১১ জন গ্রেফতার 

করোনায় আরও ৯৫ জনের মৃত্যু, শনাক্ত ৪২৮০

জনপ্রতি ফিতরা সর্বোচ্চ ২৩০০, সর্বনিম্ন ৭০ টাকা

রংপুরে ভিক্ষুক পুনর্বাসনে নেই অগ্রগতি ১১ হাজার ২৭৬ জন ভিক্ষুকের মধ্যে পুনর্বাসন হয়েছে মাত্র ১৫০ জনের

৪ দিনের রিমান্ডে ‘শিশুবক্তা’ রফিকুল

অল্পের জন্য সেঞ্চুরি হলো না তামিমের

তামিম-শান্তর ব্যাটে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

তীব্র পানির সংকট : লকডাউন ভেঙে রাস্তায় মানুষ

করোনায় ‘বলপ্রয়োগে’ বেড়েছে ধর্ষণ