শুক্রবার, ৫ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ ২০শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

নিউইয়র্কে মার্কিন সাংবাদিকের রিকশা প্রদর্শনী

news-image

যুক্তরাষ্ট্র প্রতিনিধি : যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ব্রুকলিনে বেড়ে ওঠা পেশাদার মার্কিন সাংবাদিক ও আলোকচিত্রকর অ্যান্ডি আইজ্যাকসনের সংগৃহীত বাংলাদেশের ঐতিহ্যবাহী বাহন রিকশার ভিন্নধর্মী প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয় সময় রোববার ব্রুকলিনের ওয়াটার ফ্রন্ট আর্টিস্ট গ্যালারিতে অনুষ্ঠিত হয় এ প্রদর্শনী।

বর্ণিল এ রিকশা প্রদর্শনীতে অংশ নেন কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা। প্রদর্শনীতে আগত দর্শনার্থীদের সঙ্গে আলাপ করেন এবং রিকশা ও এর নেপথ্য শিল্পীদের সম্পর্কে দর্শনার্থীদের অবগত করেন কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা।

রিকশা শিল্পকর্মটি বাংলাদেশের সাধারণ মানুষের শৈল্পিক চেতনার একটি সহজাত প্রকাশ। এ ধরনের প্রদর্শনীর মাধ্যমে যুক্তরাষ্ট্রের মূলধারার দর্শক বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে একটি ইতিবাচক ধারণা লাভ করতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেন সাদিয়া ফয়জুননেসা।
যুক্তরাষ্ট্রের মূলধারার সঙ্গে বাংলাদেশের ভিন্নধর্মী, স্বকীয় এবং অকৃত্রিম শিল্পের এ সেতুবন্ধন স্থাপনের জন্য অ্যান্ডি আইজ্যাকসনকে আন্তরিক ধন্যবাদ জানান কনসাল জেনারেল। অ্যান্ডি আইজ্যাকসন কনসাল জেনারেলকে জানান, বাংলাদেশের ঐতিহ্যবাহী এ রিকশার নাম দিয়েছেন ‘অথেনটিক সাইকেল রিকশা’।

পাবলিক আর্ট প্রজেক্টের অংশ হিসেবে ‘রিক্সাএনউয়াইসি’ নামে এই চমৎকার যানটি কেবল বাহনের কাজই করে না বরং এর শরীরে রিকশা শিল্পীর আঁকা ছবিতে বাংলাদেশের মানুষের স্বপ্ন, আনন্দ, বেদনা ও কল্পনা ফুটে ওঠার বিষয়টি শিল্পীকে গভীরভাবে নাড়া দেয় বলে জানান তিনি।

এরই পরিপ্রেক্ষিতে এ প্রদর্শনীর আয়োজন করেছেন অ্যান্ডি আইজ্যাকসন। বাংলাদেশি ও মার্কিন দর্শক আগ্রহভরে এ রিকশাটি দেখছেন এবং বাংলাদেশের অথেনটিক পাবলিক আর্ট উপভোগ করছেন। ১২ ও ১৩ ডিসেম্বর এ প্রদর্শনী চলবে বলেও জানান সাংবাদিক অ্যান্ডি আইজ্যাকসন।

এ জাতীয় আরও খবর

‘২৬ মার্চ বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু-১ উদ্বোধনের ভাবনা’

ঢাকায় পৌঁছেছে বিমানবহরে নতুন উড়োজাহাজ ‘শ্বেতবলাকা’

গ্যাস নেওয়া নিয়ে দ্বন্দ্বের পরিণাম মৃত্যু, প্রতিবাদে সড়ক অবরোধ

প্রাথমিকের প্রধান শিক্ষকদের ১ম ও সহকারি শিক্ষকদের ২য় শ্রেণীর মর্যাদা দাবি

‘খাদ্য-পুষ্টিতে দেশের শক্তিশালী অবস্থানের পেছনে কৃষি খাত’

‘প্রয়োজনে জমি অধিগ্রহণ করে প্রতিটি ওয়ার্ডে খেলার মাঠ’

ভারতের প্রধান বিচারপতির পদত্যাগ দাবি

চীন ও দ.আফ্রিকায় কয়েক হাজার নকল ভ্যাকসিন উদ্ধার

বেশি সময় ঘরে থাকার পরও জন্মহার কমছে যুক্তরাষ্ট্রে

শিশুকে ১০ বছরের বেশি সাজা দেয়া যাবে না: হাইকোর্ট

আইপিএলেও কৃষক আন্দোলনের ভয়!

নয় মাস ধরে ঘরে : সাত শিশুর একজন মানসিক স্বাস্থ্য ঝুঁকিতে