শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বপ্ন ছুঁতে বাগড়া দিচ্ছে কুয়াশা

news-image

মুন্সিগঞ্জ প্রতিনিধি : কুয়াশার কারণে বহুল আলোচিত দেশের মেগা প্রকল্প পদ্মা সেতুর শেষ স্প্যান ‘২-এফ’ বসানোর কাজ বিঘ্নিত হতে পারে। আগামীকাল বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) ৪১তম স্প্যানটি ১২ ও ১৩ নম্বর পিলারের ওপর বসানোর কথা রয়েছে। তবে চলমান ঘন কুয়াশার কারণে স্প্যান স্থানান্তরের সময়ে কিছুটা ব্যাঘাত ঘটতে পারে। পেছানো হতে পারে স্প্যান বসানোর কাজ।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক (মূল সেতু) দেওয়ান আবদুল কাদের বলেন, প্রতিটি স্প্যান বসানোর জন্য দুইদিন সময় নেয়া হয়ে থাকে। আর সেভাবেই সিডিউল করা থাকে।

সেতুর শেষ স্প্যান বসানোর জন্য ১০ ডিসেম্বর সিডিউল করা রয়েছে। সেই অনুপাতেই কাজ চলছে। তবে আজ সকাল থেকে যে কাজ শুরু করার কথা ছিল তা কুয়াশার কারণে সম্ভব হচ্ছে না।

নদীতে প্রচুর পরিমাণে কুয়াশার ঘনত্ব। তাই নিরাপত্তার সঙ্গে স্প্যান স্থানান্তরের কাজের সময় কিছু হেরফের হচ্ছে।

তিনি আরও বলেন, ধারণা করা হচ্ছে দুপুরের পর কুয়াশার প্রকোপ থাকবে না। তাই আজ হয়ত দুপুর ২টার দিকে স্প্যান স্থানান্তরের কাজ শুরু হবে। শেষ ৪১তম স্প্যানটি শতভাগ প্রস্তুত রয়েছে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে। এখান থেকে ৩৬০০ টন ধারণ ক্ষমতার ভাসমান ক্রেন ‘তিয়ান-ই’ স্প্যানটি নিয়ে নির্দিষ্ট পিলারের উদ্দেশ্যে রওনা হবে।

সবকিছু ঠিক থাকলে আগামীকালই বসবে শেষ স্প্যান ‘২-এফ’। নতুবা পরশু ১১ ডিসেম্বর বসানো হবে স্প্যানটি। আর এরই মধ্য দিয়ে দৃশ্যমান হবে সেতুর ৬ দশমিক ১৫ কিলোমিটার অবকাঠামো যা মাওয়া থেকে সম্পূর্ণ যুক্ত হবে জাজিরা তথা দক্ষিণবঙ্গের সঙ্গে।

উল্লেখ্য, ২০১৪ সালের ডিসেম্বরে সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারে প্রথম স্প্যান বসানো হয়। তবে প্রথম স্প্যান থেকে শুরু করে ৩৯তম স্প্যান বসানো পর্যন্ত মধ্যবর্তী সময় ছিল ৩ বছরের উপর।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে পদ্মা সেতুর কাঠামো। সেতুর উপরের অংশে যানবাহন ও নিচ দিয়ে চলবে ট্রেন।

মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

এ জাতীয় আরও খবর

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী তিন যুবক নিহত

১৫০ বাংলাদেশিকে ফিরিয়ে ২৮৫ সেনাকে নিয়ে ফিরবে মিয়ানমারের জাহাজ : পররাষ্ট্রমন্ত্রী

‌‘নামাজ পড়ে এসে দেখি দাউ দাউ করে আগুন জ্বলছে’

থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে ঢুকে গেল বাস, প্রকৌশলী নিহত

শিশু হাসপাতালে আগুনের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি

৪১ দশমিক ৩ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

আরও বাড়তে পারে গরম

ভারতে লোকসভা নির্বাচনের ভোট শুরু