বৃহস্পতিবার, ২১শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ৫ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় করোনার এন্টিজেন্ট পরীক্ষা শুরু 

news-image
তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : দ্বিতীয় দফায় আবারও শীতে বাড়তে পারে করোনার প্রকোপ। করোনার দ্বিতীয় ধাপের প্রকোপ রোধে নানা উদ্যোগ নিচ্ছে সরকার। এর মধ্যে করোনা আক্রান্ত সনাক্তে দেশের ১০টি জেলায় এনিটজেন্ট টেস্টের সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য বিভাগ। এরই ধারাবাহিকতায় শনিবার দুপুর ১ টা থেকে ব্রাহ্মণবাড়িয়া ২৫০ শস্যা সদর জেনারেল হাসপাতালে  করোনার এন্টিজেন্ট পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে।
জ্বর, সর্দি, কাশি করোনা উপসর্গ থাকলে প্রাথমিক ভাবে এন্টিজেন্ট টেস্ট করা জন্য এই পরীক্ষা কার্যক্রম প্রতিদিন সকাল ৯ টা থেকে চলবে দুপুর পর্যন্ত। ফলাফল পজিটিভ আসলে অথবা উপসর্গ থাকার পরও ফলাফল নেগেটিভ আসলে আরটিপিসিআর পরীক্ষা করা হবে।
দেশের ১০টি জেলায় পাইলট প্রকল্পের আওতায় করোনা নির্নয়ে প্রাথমিক এ পরীক্ষা শুরু হচ্ছে। পরীক্ষার জন্য প্রথমে রোগীকে ফ্রি বাবদ ১শত টাকা ফি দিতে হবে। এন্টিজেন্ট পরীক্ষায় পজেটিভ আসলে রোগীকে আইসোলেশনে রেখে প্রয়োজনীয় চিকিৎসা দেয়ার কথা জানিয়েছেন সংশ্লিষ্ট চিকিৎসকরা।
ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালের তত্বাবধায়ক চিকিৎসক ডাঃ শওকত হোসেন জানিয়েছেন, তাদের তিনজন স্বাস্থ্য কর্মী এ সংক্রান্ত প্রশিক্ষণ নিয়েছেন। হাসপাতালে ৫শতাধিক কিট আনা হয়েছে।