শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বড় স্বপ্নটি পূরণ হচ্ছে ছোট্ট রুবিনার

news-image

অনলাইন ডেস্ক: পলিথিন, তালপাতার বেড়া ও ছাউনি দেয়া ছোট্ট কুঁড়েঘরে নয় বছরের রুবিনার সংসার। বিদ্যুতের আলো নেই, তাই অমাবস্যার মতো ঘোর অন্ধকাই তার নিত্যসঙ্গী। ঘরে শুয়ে শুয়েই তালপাতার ছাউনির ফাঁক দিয়ে দেখা যায় চাঁদের আলো।

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের হোসেনপুর গ্রামের ছোট্ট মেয়ে রুবিনা। জন্মের এক বছর পর সাগরে মাছ ধরতে গিয়ে আর ফিরে আসেননি বাবা। দুশ্চিন্তায় মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেন মা আসমা আক্তার ডলি।

স্যাঁতসেঁতে মাটির ঘরে পলিথিন, ছেঁড়া কাপড় ও কাঁথা বিছিয়ে শিকলবন্দি মাকে বুকে আগলে তার রাত কাটলেও দিনে শুরু হয় যুদ্ধ। জীবন-জীবিকার তাগিদে বৃদ্ধা অসুস্থ নানির হাত ধরে ঘুরে ভিক্ষা করতে হয় গ্রামের পর গ্রাম।

মানসিক ভারসাম্যহীন শিকলবন্দি মা, মানসিক ভারসাম্যহীন খালা আর সত্তোরোর্ধ নানির পুরো দায়িত্ব তৃতীয় শ্রেণির ছাত্রী রুবিনার কাঁধে। রুবিনার স্বপ্ন একটি ঘর ও মায়ের উন্নত চিকিৎসা। কিন্তু সব স্বপ্নই সাদা মেঘের মতো উড়ে যায় দূর আকাশে।

তবে এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদন প্রচার হলে সরকারিভাবে রুবিনাকে নতুন ঘর দেয়া ও তার পরিবারকে সামাজিক নিরাপত্তার বিভিন্ন সুবিধা দেয়ার আশ্বাস দেয় উপজেলা প্রশাসন। আর সেই আশ্বাস এখন বাস্তবায়নের পথে। নতুন ঘরের জন্য জমি নির্বাচন করা হয়েছে।

রুবিনা বলে, প্রধানমন্ত্রী ঘর দিছে। আর আমাকে তালপাতার ছাউনির নিচে বৃষ্টিতে ভিঁজতে হবে না। রাতে বৃষ্টির ফোঁটা গায়ে পড়বে না। নতুন ঘরে নতুন বিছানায় মাকে জড়িয়ে ঘুমাতে পারবো। মাটিতে ছালা পেতে না, টেবিল-চেয়ারে বসে পড়তে পারবো। মাকে ডাক্তার দেখিয়ে সুস্থ করতে পারবো।’ এজন্য রুবিনা প্রধানমন্ত্রী ও তাকে সহায়তা করা ব্যক্তিদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করে।

মানসিক ভারসাম্যহীন মাকে নিয়ে প্রধানমন্ত্রীর উপহার দেয়া নতুন ঘরে উঠবে রুবিনা। ইতিমধ্যে নতুন ঘরের জন্য দুই শতাংশ জমি নির্ধারণ করেছে উপজেলা প্রশাসন। জীর্ণ ঘর ছেড়ে নতুন ঘরে ওঠার স্বপ্ন দেখছে ছোট্ট রুবিনা। এছাড়া পরিবারকে খাদ্য সহায়তা দেয়া ছাড়াও রুবিনার অসুস্থ মা ডলি বেগম ও খালা ফাতেমা বেগমের চিকিৎসা শুরু করেছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘অরেঞ্জ বিডি’।

এদিকে, কলাপাড়া সমাজসেবা অধিদপ্তর থেকে রুবিনার নানীকে বয়স্ক ভাতা, মা ও খালাকে প্রতিবন্ধী ভাতা দেয়া হচ্ছে। নতুন শিক্ষাবৃত্তির আওতায় এসেছে রুবিনা। বিষয়টি স্থানীয় সাংবাদিকদের নশ্চিত করেছেন সমাজসেবা অধিদপ্তর পটুয়াখালী জেলার ডিডি শিলা রানী দাস।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক জানান, রুবিনার পরিবারের জন্য দুই শতাংশ জায়গার ওপর প্রধানমন্ত্রীর উপহারের গৃহনির্মাণ কাজ শুরু হয়েছে। টুঙ্গিবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে এ নতুন ঘর নির্মাণ করা হবে। এছাড়া তাকে সরকারিভাবে খাদ্য সহায়তা দেয়া হয়েছে। তার মা, খালা ও নানী প্রতিবন্ধী ও বয়স্ক ভাতা পাচ্ছেন। রুবিনাকে শিক্ষাবৃত্তির জন্য নাম তালিকাভুক্ত করা হয়েছে।

এছাড়া রুবিনার শিক্ষাজীবন যাতে বন্ধ না হয়, এজন্য বিভিন্ন দানশীল ব্যক্তি তাকে আর্থিকভাবে সহায়তা ও তার অসুস্থ মায়ের চিকিৎসার উদ্যোগ নিয়েছেন বলে জানান ইউএনও।

সূত্র : বাংলাদেশ জার্নাল

এ জাতীয় আরও খবর