শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনায় খাদ্যের রেকর্ড দাম, সংকটে ৪৫ দেশ

news-image

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের ৪৫টি দেশে খাদ্যের প্রবল সংকট তৈরি হয়েছে। যার মধ্যে ৩৪টি আফ্রিকায়। বাইরের দেশ সাহায্য না করলে সেখানে মানুষ না খেতে পেয়ে মারা যেতে পারেন। সাম্প্রতিক এক প্রতিবেদনে এ কথা জানা গেছে।

বিশ্বে খাবারের দাম রেকর্ড বেড়েছে বলে সতর্ক করেছে জাতিসংঘের খাদ্য বিষয়ক সংস্থা ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশন (এফএও)।

ওই প্রতিবেদনে বলা হচ্ছে, করোনার কারণেই গত ছয় বছরের মধ্যে রেকর্ড দাম ছুঁয়েছে গোটা বিশ্বের খাদ্যদ্রব্য। পরিস্থিতি এমনই চলতে থাকলে দাম আরও বাড়বে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

এফএও প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ২০১৪ সালের পর গত নভেম্বরে গোটা বিশ্বের খাদ্যদ্রব্যের দাম রেকর্ড মাত্রায় বৃদ্ধি পেয়েছে।

একাধিক খাদ্যদ্রব্যকে নিয়ে এক একটি বাস্কেট বা ঝুড়ি তৈরি করে সংস্থাটি। তারপর গোটা বিশ্বে তাদের দামের অনুপাত তৈরি করে একটি পয়েন্ট বের করা হয়। সেই পয়েন্টের সাপেক্ষেই বোঝার চেষ্টা করা হয় ওই খাদ্যদ্রব্যগুলোর দাম ঠিক কতটা বেড়েছে।

রিপোর্টে দাবি করা হয়েছে, ২০১২ সালের পর খাদ্যদ্রব্যের দাম বাড়ার গতি কখনো এতটা হয়নি। অন্য দিকে ২০১৪ সালের পর খাদ্যদ্রব্যের দামের এমন রেকর্ড বৃদ্ধিও ঘটেনি।

সবচেয়ে দাম বেড়েছে ভোজ্য তেলের। বিশ্বের বাজারে পাম তেলের দাম বৃদ্ধির কারণেই সার্বিকভাবে তেলের দাম বেড়েছে প্রায় ১৪ দশমিক পাঁচ শতাংশ। চাল, গম, ভুট্টা, জোয়ারসহ একাধিক সিরিয়ালের দাম বেড়েছে। চিনির দাম বেড়েছে তিন দশমিক তিন শতাংশ। গত বছর দুগ্ধজাত খাবার এবং মাংসের দাম ১৩ দশমিক সাত শতাংশ কমেছিল। এ বছর তা প্রায় এক শতাংশ বৃদ্ধি পেয়েছে।

বিশ্বের ৪৫টি দেশে প্রবল খাদ্য সংকট তৈরি হয়েছে। তার মধ্যে ৩৪টি আফ্রিকার দেশ। সাহায্য না পেলে সেখানে ভয়াবহ অবস্থা তৈরি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। করোনা মহামারি না কমলে বিশ্ব জুড়ে খাদ্য সংকট আরও বৃদ্ধি পাবে বলে সংস্থাটি জানায়।

 

এ জাতীয় আরও খবর