বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতে ‘লাভ জিহাদ’ আইনে মুসলিম যুবক আটক

news-image

আন্তর্জাতিক ডেস্ক : একজন হিন্দু নারীকে মুসলমান করার চেষ্টা করায় একজন মুসলমান পুরুষকে আটক করেছে ভারতের উত্তর প্রদেশ পুলিশ। দেশটিতে লাভ জিহাদ আইনে এ প্রথম আটকের ঘটনা এটি। লাভ জিহাদ মানে মুসলিম ছেলেদের হিন্দু মেয়েকে ধর্মান্তরিত করে বিয়ে করা। খবর বিবিসি।

দেশটিতে এ আইন নিয়ে ব্যাপক সমালো চনা হয়েছে। ভারতের এ আইনকে অনেকেই নাৎসি জার্মানির নেতা হিটলারের আনা ইহুদী-বিরোধী আইনের সঙ্গে তুলনা করছেন। ১৯৩৪ সালে নাৎসি জার্মানিতে ইহুদীদের সঙ্গে তথাকথিত ‘এরিয়ান’ বা আর্য বংশোদ্ভূতদের বিয়ে ও যৌন সম্পর্ক নিষিদ্ধ ঘোষণা করে একটি আইন আনা হয়েছিল।

উত্তর প্রদেশের পর দেশটির আরো চারটি রাজ্যে লাভ জিহাদ থামাতে এমন আইন করার চেষ্টা চলছে। এর আগে উত্তরপ্রদেশে একজ মেয়ের বাবা আদালতে গিয়ে জোরপূর্বক ধর্মান্তরিত করে বিয়ে করার জন্য হুমকি দিচ্ছে বলে অভিযোগ করেছিল। যদিও মেয়েটির অন্য পুরুষের সাথে বিয়ে হয়েছে।

আটকের পর অভিযুক্ত মুসলিম যুবককে ১৪ দিনের জন্য জেলে পাঠানো হয়েছে। তবে মেয়েটির সাথে কোন যোগাযোগ নেই বলে দাবি করছেন আটককৃত যবক। নতুন আইনে সর্বোচ্চ ১০ বছরের সাজার কথা বলা আছে যাতে জামিনের কোন ব্যবস্থা রাখা হয়নি।

সম্প্রতি উত্তর প্রদেশের এলাহাবাদ হাইকোর্ট রায় দিয়েছে, বিয়ে করার জন্য ধর্মপরিবর্তন করা যাবে না। হাইকোর্ট রায় দিয়েছে এক মুসলিম মেয়ের হিন্দু ছেলেকে বিয়ে করার জন্য ধর্ম পরিবর্তন করা নিয়ে। এর পরেরই লাভ জিহাদ রুখতে নতুন এ আইন প্রনয়ণ করা হয়।

উল্লেখ্য, নভেম্বরে প্রথম প্রদেশটিতে ধর্মান্তরিত করে বিয়ে করা ঠেকাতে এ আইন পাস করা হয়। যদিও এর আগে ভারতের হাইকোর্টের এক রায়ে বলা হয়েছিল যে, ” দুজনকে আমরা হিন্দু-মুসলিমের দৃষ্টিতে দেখছিই না। বরং দেখছি দুজন সাবালক ব্যক্তি হিসেবে, যাদের নিজস্ব জীবনসঙ্গী বেছে নেওয়ার অধিকার আছে।”

 

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ