বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

করোনায় মারা গেলেন ইতিহাসবিদ রতন লাল চক্রবর্তী

news-image

অনলাইন ডেস্ক : করোনাভাইরাস সংক্রমণে মারা গেলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ইতিহাসবিদ রতন লাল চক্রবর্তীর প্রাণ। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েও শিক্ষকতা করেছেন।

মঙ্গলবার ঢাকার পোস্তগোলা মহাশশ্মানে অধ্যাপক রতন লালের মরদেহ সৎকার করা হয়েছে। তার জামাতা আব্দুল মালেক এ তথ্য জানিয়েছেন।

আব্দুল মালেক জানান, সোমবার রাতে ঢাকার পপুলার মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রতন লালের মৃত্যু হয়।

ডায়াবেটিস ও কিডনিতে সমস্যাসহ নানা জটিলতায় গুরুতর অসুস্থ হয়ে পড়লে গত ৭ নভেম্বর তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

সেখানে অধ্যাপক রতন লালসহ তার পরিবারের সদস্যদের কোভিড-১৯ পরীক্ষা করালে সবার সংক্রমণ ধরা পড়ে।

অবস্থার অবনতি ঘটায় অধ্যাপক রতন লালকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছিল।

রতন লালের বয়স হয়েছিল ৭১ বছর। তিনি স্ত্রী ও এক মেয়ে রেখে গেছেন। তার একমাত্র মেয়ে লোপামুদ্রা মালেক ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাপানিজ স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক।

রতন লাল চক্রবর্তীর জন্ম ১৯৫১ সালে পটুয়াখালী জেলায়। পিতা প্রয়াত সুরেশ চন্দ্র চক্রবর্তীর পদাঙ্ক অনুসরণ করে শিক্ষকতাকে পেশা হিসেবে নেন তিনি।

অধ্যাপক রতন লাল চক্রবর্তীর লেখা বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়, দি ব্লাক আগস্ট অব ১৯৭৫, রাজরোষ উল্লেখযোগ্য। এছাাড়া তার সম্পাদিত গবেষণামূলক বইয়ের সংখ্যা অন্তত ৩৫টি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পূর্তি উপলক্ষে প্রকাশিতব্য ‘হিস্ট্রি অব ঢাকা ইউনিভার্সিটি’ গ্রন্থের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি।

অধ্যাপক রতন লাল চক্রবর্তীর মৃত্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান শোক প্রকাশ করেছেন।

এক শোকবার্তায় তিনি বলেন, অধ্যাপক ড. রতন লাল চক্রবর্তী ছিলেন একজন স্বনামধন্য ইতিহাসবিদ ও গবেষক। তিনি ইতিহাস বিষয়ে মৌলিক গ্রন্থসহ বহু গ্রন্থ রচনা করেছেন। তিনি ছিলেন প্রগতিশীল, অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধসম্পন্ন একজন অসাধারণ গুণী ব্যক্তি। বাংলাদেশে ইতিহাস চর্চা, প্রসার ও গবেষণায় অসামান্য অবদানের জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন।