বুধবার, ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ার রানের পাহাড় টপকাতে পাড়লো না ভারত

news-image

স্পোর্টস ডেস্ক : অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৭৫ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে ৬৬ রানে হেরে গেল ভারতীয় ক্রিকেট দল। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম খেলায় স্টিভ স্মিথ ও অ্যারন ফিঞ্চের জোড়া সেঞ্চুরিতে ৩৭৪ রানের পাহাড় গড়ে স্বাগতিক অস্ট্রেলিয়া।

টার্গেট তাড়া করতে নেমে হার্দিক পান্ডিয়ার ৯০ ও শিখর ধাওয়ানের ৭৪ রানের ইনিংসে ভর করে শেষ পর্যন্ত ৩০৮ রান তুলতে সক্ষম হয় বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল।

দলীয় ১০১ রানে প্রথমসারির ৪ ব্যাটসম্যান মায়াঙ্ক আগারওয়াল (২২), বিরাট কোহলি (২১), স্রেয়াশ আইয়ার (২) ও লোকেশ রাহুলের (১২) বিদায়ে কোণঠাসা হয়ে যায় ভারত। সেই অবস্থা থেকে ১২৮ রানের জুটি গড়ে দলকে খেলায় ফিরিয়ে জয়ের স্বপ্ন দেখান ওপেনার শিখর ধাওয়ান ও হার্দিক পান্ডিয়া। তাদের অনবদ্য ব্যাটিংয়ে জয়ের স্বপ্ন দেখেছিল ভারত।

কিন্তু অস্ট্রেলিয়ান লেগ স্পিনার অ্যাডাম জাম্পা ভয়ঙ্কর হয়ে ওঠা ধাওয়ান-পান্ডিয়া জুটির বিচ্ছেদ ঘটান। একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে সেঞ্চুরির কাছাকাছি চলে যাওয়া ভারতীয় এই দুই ব্যাটসম্যানকে ফেরান জাম্পা। ৮৬ বলে ১০টি বাউন্ডারিতে ৭৪ রান করে ফেরেন ধাওয়ান। নার্ভাস নাইনটিতে গিয়ে আউট হন হার্দিক পান্ডিয়া। ৭৬ বলে সাত চার ও ৪টি ছক্কায় ৯০ রান করেন এই অলরাউন্ডার।

এমনকি ইনিংসের শেষদিকে দুর্দান্ত ব্যাটিংয়ে পারদর্শী ভারতীয় অলরাউন্ডার রবিন্দ্র জাদেজাকেও আউট করেন জাম্পা। এই তিন ব্যাটসম্যানের বিদায়ের পর জয়ের স্বপ্ন ভেস্তে যায় ভারতের। ২৫ রানে আউট হন জাদেজা। শেষদিকে ৩৫ বলে ২৯ রান করে পরাজয়ের ব্যবধান কিছুটা কমান নবদীপ শাইনি।

শুক্রবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা করে ক্রিকেট অস্ট্রেলিয়া। উদ্বোধনীতে ডেভিড ওয়ার্নারের সঙ্গে ১৬৫ রানের জুটি গড়েন অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ৭৬ বলে ৬টি চারের সাহায্যে ৬৯ রান করে আউট হন ওয়ার্নার।

তিন নম্বর পজিশনে ব্যাটিংয়ে নামা সাবেক অধিনায়ক স্টিভ স্মিথকে সঙ্গে নিয়ে ফের ১০৮ রানের জুটি গড়েন ফিঞ্চ। এই জুটিতেই ওয়ানডে ক্যারিয়ারের ১৩০তম ম্যাচে ১৭তম সেঞ্চুরি তুলে নেন তিনি। ১২৪ বলে ৯টি চার ও দুই ছক্কায় ১১৪ রান করে আউট হন অস্ট্রেলিয়ান অধিনায়ক। চারে ব্যাটিংয়ে নামা মার্কাস স্টয়নিস গোল্ডেন ডাক পান।

এরপর গ্লেন ম্যাক্সওয়েলকে সঙ্গে নিয়ে ফের ৫৭ রানের জুটি গড়েন স্মিথ। ১৯ বলে ৫টি চার ও তিন ছক্কায় ৪৫ রানের ঝড়ো ইনিংস খেলে ফেরেন ম্যাক্সওয়েল। ২ বলে দুই রান করে আউট মার্নাস লাবুশেন।

ইনিংস শেষ হওয়ার তিন বল আগে আউট হন স্মিথ। তার আগে মাত্র ৬৬ বলে ১১টি চার ও ৪টি ছক্কায় খেলেন ১০৫ রানের বিধ্বংসী ইনিংস। শেষদিকে ১৩ বলে ১৭ রান করে অপরাজিত ছিলেন অ্যালেক্স কেরি।

সংক্ষিপ্ত স্কোর
অস্ট্রেলিয়া: ৫০ ওভারে ৩৭৪/৬ (অ্যারন ফিঞ্চ ১১৪, স্টিভ স্মিথ ১০৫, ডেভিড ওয়ার্নার ৬৯, ম্যাক্সওয়েল ৪৫, অ্যালেক্স কেরি ১৭*; মোহাম্মদ সামি ৩/৫৯)।
ভারত: ৫০ ওভারে ৩০৮/৮ (হার্দিক পান্ডিয়া ৯০, শিখর ধাওয়ান ৭৪, নবদীপ শাইনি ২৯*, রবিন্দ্র জাদেজা ২৫, আগারওয়াল ২২,বিরাট কোহলি ২১; অ্যাডাম জাম্পা ৪/৫৪, জস হ্যাজলেউড ৩/৫৫)।
ফল: অস্ট্রেলিয়া ৬৬ রানে জয়ী।

এ জাতীয় আরও খবর

স্বপ্নের ব্যাটিংয়ে তিন অঙ্কের দেখা পেলেন শান্ত

লকাডাউনে কর্মহীন রংপুর বিভাগের লাখো দিনমজুর

করোনাক্রান্তিতে মানবিক কাজে রংপুর জেলা ছাত্রলীগ

ব্রাহ্মণবাড়িয়ার তান্ডবের ঘটনায় আরও ১১ জন গ্রেফতার 

করোনায় আরও ৯৫ জনের মৃত্যু, শনাক্ত ৪২৮০

জনপ্রতি ফিতরা সর্বোচ্চ ২৩০০, সর্বনিম্ন ৭০ টাকা

রংপুরে ভিক্ষুক পুনর্বাসনে নেই অগ্রগতি ১১ হাজার ২৭৬ জন ভিক্ষুকের মধ্যে পুনর্বাসন হয়েছে মাত্র ১৫০ জনের

৪ দিনের রিমান্ডে ‘শিশুবক্তা’ রফিকুল

অল্পের জন্য সেঞ্চুরি হলো না তামিমের

তামিম-শান্তর ব্যাটে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

তীব্র পানির সংকট : লকডাউন ভেঙে রাস্তায় মানুষ

করোনায় ‘বলপ্রয়োগে’ বেড়েছে ধর্ষণ