শুক্রবার, ২২শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ৮ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীর গাড়ি বহরে হামলা: আসামির মামলা বাতিলের আবেদন খারিজ

news-image

নিজস্ব প্রতিবেদক : ২০০২ সালে সাতক্ষীরায় তৎকালীন বিরোধীদলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনায় করা এক মামলায় আসামি রাকিবুর রহমানের মামলা বাতিল করা সংক্রান্ত আবেদন খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। মঙ্গলবার (২৪ নভেম্বর) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আসামিপক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীর।

এর আগে মামলা বাতিলে আসামি রাকিবের করা আবেদনে জারি করা রুল গত ৮ অক্টোবর খারিজ করেছিলেন হাইকোর্ট। একই সঙ্গে তিন মাসের মধ্যে মামলা নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত। এরপর এ রায়ের বিরুদ্ধে আপিল বিভাগের দ্বারস্থ হন রাকিব।

এক মুক্তিযোদ্ধার ধর্ষণের শিকার স্ত্রীকে দেখতে ২০০২ সালের ৩০ আগস্ট সাতক্ষীরার কলারোয়ায় যান আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। সড়ক পথে ঢাকায় ফেরার পথে কলারোয়া উপজেলা বিএনপি অফিসের সামনে শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনা ঘটে। শেখ হাসিনাকে লক্ষ্য করে গুলি ছোড়া হয়। বোমা বিস্ফোরণ ও গাড়ি ভাঙচুরের ঘটনাও ঘটে।

২০১৫ সালে এ ঘটনায় আদালতে চার্জশিট দেওয়া হয়। এর মধ্যে হত্যাচেষ্টা মামলায় এক আসামি রকিব ওরফে রাকিবুর রহমানের বয়স ঘটনার সময় ১০ বছর ছিল উল্লেখ করে হাইকোর্টে মামলা বাতিলের আবেদন করা হয়। ২০১৭ সালে ওই আবেদন একই সালের ২৩ আগস্ট হাইকোর্ট স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেন। ২৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার সেই রুলের ওপর শুনানি শুরু হয়। গত ৬ অক্টোবর এ রুলের ওপর শুনানি শেষে ৮ অক্টোবর রায় দেন হাইকোর্ট।

বর্তমানে মামলাটি সাতক্ষীরার আদালতে সাক্ষ্যগ্রহণ পর্যায়ে রয়েছে। রবিবার পর্যন্ত এ মামলার মোট ৩০ জন সাক্ষীর মধ্যে ১৫ জন সাক্ষ্য দিয়েছেন।

 

এ জাতীয় আরও খবর

আগামী ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়া হচ্ছে

পাথরঘাটায় ভয়াবহ গ্যাস বিস্ফোরণে আহত ৫১, বাড়তে পারে মৃতের সংখ্যা

মালয়েশিয়ায় ঘুষের অভিযোগে ২ বাংলাদেশি গ্রেফতার

সিরাজগঞ্জের সাবেক এমপি মজিদ মারা গেছেন

বরিশালে ১৪শ কোটি টাকার প্রকল্প অনুমোদনের আশ্বাস মন্ত্রীর

মিরপুরে ডিএনসিসি’র দ্বিতীয় দিনের অভিযান

চেহারায় বয়সের ছাপ পড়বে না যে খাবারগুলো খেলে

১০ ঘণ্টা পর দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু

সুন্দরবনে কাঁকড়া আহরণে গিয়ে বাঘের আক্রমণে দুই বাংলাদেশি জেলে নিহত

করোনা মোাকাবিলায় নিজের পরিকল্পনা জানালেন বাইডেন

আমেরিকায় করোনা পরিস্থিতি আরও ভয়াবহ হতে যাচ্ছে : বাইডেন

বিশ্বজুড়ে করোনা একদিনে প্রাণ কেড়ে নিল ১৬ হাজারের বেশি