শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রানার জামিন স্থগিত, হাইকোর্টের রুল

news-image

নিজস্ব প্রতিবেদক : দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় সাভারে ধসে পড়া ‘রানা প্লাজা’র মালিক সোহেল রানাকে বিচারিক আদালতের দেওয়া জামিন বাতিল প্রশ্নে রুল জারি করেছে উচ্চ আদালত। একই সঙ্গে রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ওই জামিনের আদেশ স্থগিত থাকবে বলে আদেশে জানিয়েছে হাইকোর্ট।

রানার জামিন স্থগিত করে পূর্বের দেওয়া আদেশের ধারাবাহিকতায় শুনানি নিয়ে সোমবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেয়।

দুদকের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মো. খুরশিদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক। সোহেল রানার পক্ষে ছিলেন অ্যাডভোকেট মো. আলমগীর হোসেন।

অ্যাডভোকেট খুরশিদ আলম খান জানান, এ মামলায় করোনাকালীন সময়ে গত ১৭ মে ঢাকার বিশেষ জজ আদালত- ৬ ভার্চুয়াল শুনানি শেষে সোহেল রানাকে জামিন দেয়। এরপর জামিনের আদেশটি বাতিল চেয়ে হাইকোর্টে ফৌজদারি রিভিশন আবেদন করে দুদক। শুনানি নিয়ে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ গত ৮ জুন এক আদেশে নিয়মিত আদালত খোলা পর্যন্ত বিচারিক আদালতের ওই আদেশটি স্থগিত করে। এরই ধারাবাহিকতায় সোমবার রুলসহ এ আদেশ আসে।

২০১৩ সালের ২৪ এপ্রিল ঢাকার অদূরে সাভারের রানা প্লাজা ভবন ধসে নিহত হন ১ হাজার ১৩৬ জন। আহত হন দুই হাজারের বেশি মানুষ। চির জীবনের জন্য পঙ্গু হয়ে যান অনেকে। এ ঘটনার পর সোহেল রানার বিরুদ্ধে হত্যাসহ বেশ কিছু মামলা হয়। এর মধ্যে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর সাভার মডেল থানায় এই মামলাটি দায়ের করে দুদক। মামলায় রানার বিরুদ্ধে দুই কোটি ৫৪ লাখ ৪৩ হাজার ৭৯৩ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের বিষয় উল্লেখ করা হয়।

প্রসঙ্গত, সম্পদের হিসাব বিবরণী দাখিল না করা সংক্রান্ত দুদকের একটি মামলায় গত বছরের ২৯ মার্চ সোহেল রানাকে ঢাকার বিশেষ জজ আদালত- ৬ এক রায়ে তিন বছরের কারাদণ্ড, ৫০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে তিন মাসের কারাদণ্ড দেয়। অন্য মামলাগুলো বিচারাধীন।

এ জাতীয় আরও খবর

টানা ১১ জয়ে প্রথম পর্ব শেষ করল আবাহনী

কেন্দ্রীয় ব্যাংকের বক্তব্যে আতঙ্ক ছড়িয়ে পড়বে : বেসিক ব্যাংক

‘শুল্ক ফাঁকি’ দেওয়া ২৪২ মেট্রিকটন ভারতীয় চিনি পাবনায় জব্দ

নির্বাচনের টিকিট না পেয়ে খোলামেলা রূপে হাজির নুসরাত!

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ায় ক্ষুব্ধ ভোক্তারা

ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ শুরু করেছে যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের শাড়ি বন্ধুদের দিলেন ব্যারিস্টার সুমন

শিল্প এবং সংস্কৃতির উন্নয়নে বিনিয়োগ বাড়াতে হবে : তথ্যপ্রতিমন্ত্রী

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

এক বন্ধুরাষ্ট্রকে খুশি করতে গিয়ে অন্যের বিরাগভাজন হতে পারি না: সেনাপ্রধান

সোনার দাম আবারও বাড়ল, ভরি ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

ব্রিটিশ দূতের সঙ্গে বিএনপির বৈঠক