মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিশা কারাগারে!

news-image

বিনোদন প্রতিবেদক : পুরাতন কেন্দ্রীয় কারাগারে চলছে ‘ভালোবাসা প্রীতিলতা’ সিনেমাটির চিত্রায়ণ। শুক্রবার (১৩ নভেম্বর) থেকে কারাগারে শুরু হয়েছে সিনেমাটির দ্বিতীয় লটের কাজ। ব্রিটিশবিরোধী আন্দোলনের প্রথম নারী বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবন নিয়ে কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে সিনেমাটি নির্মাণ করছেন প্রদীপ ঘোষ।

কারাগারের চিত্রায়ণে অংশ নিয়েছেন নুসরাত ইমরোজ তিশা, মনোজ প্রামাণিকসহ অনেকে। সিনেমায় ‘প্রীতিলতা’ চরিত্রে দেখা যাবে তিশাকে। অন্যদিকে, বিপ্লবী রামকৃষ্ণের চরিত্রে অভিনয় করছেন মনোজ প্রামাণিক।

কারাগারে চিত্রায়ণ প্রসঙ্গে তিশা বলেন, ‘সেলিনা হোসেনের উপন্যাস অবলম্বনে সিনেমাটি নির্মাণ হচ্ছে। উপন্যাসকে সিনেমার আকারে ধারণ করতে গল্পের প্রয়োজনে যতটুকু দরকার আমরা ততটুকুই করছি। রামকৃষ্ণের সঙ্গে প্রীতিলতার সংগ্রামী হয়ে ওঠার যে গল্প, তার যে বিদ্রোহের জায়গা সেটি তুলে ধরা হয়েছে। এই প্রথম আমি জেলখানায় এসেছি। এই জেলখানার কথা অনেক শুনেছি। ভেতরে কখনো আসা হয়নি। এসে সবকিছু মিলিয়ে আর ভালো লাগছে।’

সিনেমাটি নিয়ে নির্মাতা প্রদীপ ঘোষ বলেন, ‘আদর্শিক জায়গা থেকে সিনেমাটি বানাচ্ছি। ঐতিহাসিক বিষয় নিয়ে সিনেমা করা আমাদের দেশে খুবই কষ্টকর কাজ। প্রীতিলতাকে নিয়ে আজও কোনও সিনেমা হয়নি। প্রীতিলতা ওয়াদ্দেদার আমাদের নারী শক্তির আধার। তিনিই প্রথম শিখিয়েছিলেন, নারীরা পারে জীবন দিয়ে দেশের স্বাধীনতা আনতে।’

২০১৯-২০ অর্থবছরের সরকারি অনুদান পেয়েছে সিনেমাটি। ১৫ দিনের মধ্যে সিনেমার চিত্রায়ণ সম্পন্ন করার পরিকল্পনা রয়েছে টিমের। এর আগে, রাজধানীর বিভিন্ন লোকেশনে হয়েছিল ‘ভালোবাসা প্রীতিলতা’ সিনেমার প্রথম লটের কাজ। দ্বিতীয় লটের কাজ শেষে চট্টগ্রামের বিভিন্ন লোকেশনে তৃতীয় লটের চিত্রায়ণ হওয়ার কথা রয়েছে বলেও জানা গেছে।

এ জাতীয় আরও খবর

নিভেছে সুন্দরবনের আগুন, আরও ২-৩ দিন থাকবে পর্যবেক্ষণে

ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রির নিচে

ভোটারদের মধ্যে টাকা বিতরণকালে উপজেলা চেয়ারম্যানসহ আটক ১১

ভারতে লোকসভা নির্বাচনের ৩য় দফার ভোটগ্রহণ শুরু

গাজায় যুদ্ধবিরতি অনিশ্চিত, রাফাহতে হামলার ঘোষণা ইসরায়েলের

সিরিজ নিশ্চিতের ম্যাচে যেমন হতে পারে বাংলাদেশ একাদশ

উপজেলা নির্বাচন : ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন

চারদিনে ডিমের দাম বেড়েছে ডজনে ২০ টাকা

১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি

সুপ্রিমকোর্টের রায়ে ইমরান খান ক্ষমতায় ফেরার আশা

গ্রামাঞ্চলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর

বিএনপির গণতন্ত্রের প্রতি আগ্রহ কোনোদিন ছিল না : ওবায়দুল কাদের