শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

স্বাস্থ্যখাতে দুর্নীতি রোধে সরকার কঠোর অবস্থানে রয়েছে : স্বাস্থ্যমন্ত্রী

news-image

অনলাইন ডেস্ক : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক সংসদে জানিয়েছেন, স্বাস্থ্যখাতে দুর্নীতি রোধে সরকার কঠোর অবস্থানে রয়েছে। এরমধ্যে স্বাস্থ্যখাতে দুর্নীতি ও অব্যবস্থাপনা দূর করার জন্য স্বাস্থ্য অধিদপ্তরের কর্মচারীদের বিরুদ্ধে প্রাপ্ত অভিযোগের আলোকে দ্রুত তদন্ত কার্যক্রম সম্পন্ন করা হচ্ছে। তদন্তে অভিযোগ প্রমাণিত হলে সাময়িক বরখাস্ত ও বিভাগীয় মামলা দায়েরসহ শৃঙ্খলামূলক বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।

সোমবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বিশেষ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে বিএনপি দলীয় সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজের লিখিত প্রশ্নের জবাবে এসব তথ্য জানান তিনি।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী সংসদকে আরো জানান, দুর্নীতি দমন কমিশন থেকে কোভিড-১৯ এর বিভিন্ন কার্যক্রমে দায়িতপ্রাপ্ত কর্মকর্তাদের জবাব চাওয়া হয়েছে এবং জবাব পর্যালোচনা করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়কে অবহিত করা হচ্ছে। এর প্রেক্ষিতে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে কয়েকজন কর্মকর্তাকে সাময়িক ওএসডি করা হয়েছে। এছাড়া সরকারিভাবে বিভিন্ন নির্দেশনার আলোকেও শৃঙ্খলামূলক কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।

সংসদে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মো. হাবিবর রহমানের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনার দ্বিতীয় ওয়েভের আশঙ্কা থাকায় বর্তমানে ৩৯তম বিসিএসে (২য় পর্যায়ে) নিয়োগপ্রাপ্ত চিকিৎসকদের বদলি বা পদায়নের জন্য নিজ নিজ উপজেলা বা হেলথ কমপ্লেক্সে নিয়োগ দেওয়ার কোনো পরিকল্পনা সরকারের আপাতত নেই।

বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গার লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে জানান, সারা দেশে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে নিয়োজিত ডাক্তাররা যাতে মানসিক প্রশান্তি নিয়ে কাজ করতে পারেন সে জন্য ইতোমধ্যে বেশ কিছু উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার অনুকূলে জীপগাড়ি বরাদ্দ প্রদান করা হয়েছে। এছাড়া উপজেলায় নিয়োজিত ডাক্তাররা কমপক্ষে দুই বছর চাকরি করার পর উচ্চতর শিক্ষার সুযোগসহ নানাবিধ সুযোগ সুবিধা দেওয়ার উদ্যোগ গ্রহণ করার ফলে ডাক্তাররা উপজেলায় চাকরি করতে আগ্রহী হয়ে উঠছে।

 

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা