বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সাইনাসের সমস্যা রোধে করণীয়

news-image

অনলাইন ডেস্ক : অনেকেরই সাইনাসের সমস্যা আছে। এটি খুব প্রচলিত এবং কষ্টদায়ক এক সমস্যা। যাদের নাকের হাড় বাঁকা সাধারণত তাদের এ সমস্যা হয়। আবার অ্যালার্জির কারণেও অনেকের এটা হতে পারে। এই সমস্যা তীব্র হলে প্রচণ্ড মাথা ব্যথা হয়, সারাক্ষণ নাক-মাথায় ভারী ভাব, এমনকি ব্যথার কারণে জ্বরও চলে আসে। একটু অনিয়ম হলেই এই সমস্যা বাড়তে পারে।

যাদের সাইনাসের সমস্যা আছে তাদের সারা বছরই সাবধান থাকা প্রয়োজন। সমস্যা বেশি হলে কখনও কখনও ওষুধ খাওয়ার প্রয়োজনীয়তা হতে পারে। তবে কিছু ঘরোয়া পদ্ধতি অনুসরণ করলে এই রোগ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। যেমন-

শরীরে আর্দ্রতা বজায় রাখা : শরীরে পানির ঘাটতি হলে মাথা ব্যথা হয়। এজন্য পর্যাপ্ত পরিমাণে পানি পান করা উচিত। এছাড়াও চিনি ছাড়া চা, জুস খেলে শরীরে পানির ভারসাম্যতা বজায় থাকে। এসব তরল শরীর থেকে কফ বের করতে সাহায্য করে। সেই সঙ্গে শরীরের অস্বস্তি কমায়। যাদের সাইনাসের সমস্যা আছে তাদের অ্যালকোহল, ধূমপান থেকে দূরে থাকা উচিত। কারণ এগুলো শরীর পানিশূন্যতা তৈরি করে।

মসলা : বিভিন্ন ধরনের ঝাল মসলা বিশেষ করে গোলমরিচে থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরী এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান জমে থাকা কফ বের করতে সাহায্য করে।

ভাপ নেওয়া : সাইনাসের সমস্যা কমাতে ভাপ নেওয়া ম্যাজিকের মতো কাজ করে। চিকিৎসকরাও সাইনাসের রোগীদের নিয়মিত ভাপ নেওয়ার পরামর্শ দেন। তিন ফোঁটা রোজমেরি তেলের সঙ্গে, ৩ ফোটা পুদিনা পাতার তেল, ২ ফোঁটা ইউক্যালিপটাস তেল, গোলমরিচের তেল গরম পানিতে মিশিয়ে ভাপ নিলে বন্ধ নাক খুলতে সাহায্য করবে।

কাঁচা হলুদ ও আদা : হলুদ অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টিঅক্সিডেন্টগুলিতেও সমৃদ্ধ একটি মসলা। গরম পানিতে সামান্য আদা আর হলুদ একসঙ্গে মিশিয়ে খেলে সাইনাসের সমস্যায় আরাম পাওয়া যায়। এছাড়া দিনে ১ থেকে ৩ বার ১ চামচ মধুর সঙ্গে আদার রস মিশিয়ে খেলেও আরাম পাবেন।

অ্যাপেল সিডার ভিনেগার : প্রাকৃতিক উপাদানসমৃদ্ধ অ্যাপেল সিডার ভিনেগারে নানা ধরনের স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। এক কাপ হালকা গরম পানি বা চায়ের সঙ্গে নিয়মিত এক বা আধা চামচ অ্যাপেল সিডার ভিনেগার মিশিয়ে খেলে সাইনাসের সমস্যা কমে। চাইলে মিশ্রণটির সঙ্গে স্বাদ মতো লেবু ও মধু মিশিয়ে নিতে পারেন।

রসুন ও মধু : সাইনাসের সমস্যা নিয়ন্ত্রণে প্রতিদিন খাদ্যতালিকায় এক কোয়া রসুন ও এক চামচ মধু যোগ করুন। এই দুটি উপাদানেই একাধিক রোগ প্রতিরোধের ক্ষমতা রয়েছে। বিশেষ করে কফজনিত অসুখ ঠেকাতে এগুলোর জুড়ি নেই। এক কোয়া রসুনের সঙ্গে দুই চামচ মধু মিশিয়ে খেলে সাইনাসের আক্রমণ ঠেকাতে পারবেন অনেকটাই।

গরম তোয়ালে ব্যবহার : গরম পানিতে তোয়ালে ভিজিয়ে ভালো করে নিংড়ে নিন। এ বার এই তোয়ালে মুখের উপর দিয়ে কিছুক্ষণ শুয়ে থাকুন। এতে অনেকটা আরাম পাবেন।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা