শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্তঃজেলার বাস ঢাকা মহানগরীর মধ্যে ঢুকতে দেওয়া হবে না : মেয়র তাপস

news-image

নিজস্ব প্রতিবেদক : বাস রুট রেশনালাইজেশন বাস্তবায়নের মাধ্যমে আন্তঃজেলার বাসগুলোকে আর ঢাকা মহানগরীর মধ্যে ঢুকতে দেওয়া হবে না বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ও বাস রুট রেশনালাইজেশন কমিটির সভাপতি ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

গণপরিবহনে শৃঙ্খলা আনয়ন ও যানজট নিরসনে গঠিত বাস রুট রেশনালাইজেশন কমিটির ১৩তম বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান। মঙ্গলবার ডিএসসিসি নগরভবনে মেয়র তাপসের সভাপতিত্বে এই বৈঠক অনুষ্ঠিত হয়। পরে তিনি সাংবাদিকদের ব্রিফ করেন।

মেয়র তাপস বলেন, বাইরের বাসগুলো ঢাকা শহরের সীমান্তবর্তী বাস টার্মিনালে যাত্রী নামিয়ে বাসগুলো নির্ধারিত গন্তব্যে চলে যাবে। তারপর সেসব টার্মিনাল হতে সিটি সার্ভিস বা এমআরটি বা সেবা প্রদানকারী বাহনের মাধ্যমে যাত্রীরা নিজ গন্তব্যে যাতায়াত করবেন। এতে করে ঢাকা শহরের উপর গাড়ির চাপ কিছুটা হলেও কমবে।

আগামী বছরের মধ্যেই বাস রুট রেশনালাইজেশন কার্যক্রম দৃশ্যমান পর্যায়ে নেওয়ার আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, বাস রুট রেশনালাইজেন কমিটি একটি সুপারিশ দিয়েছে। সেটা পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই-বাছাই চলছে।

মেয়র বলেন, রাজধানীতে বর্তমানে চলাচলকারী বাসগুলোর ২৯১টি রুট থেকে কমিয়ে ৪২টি ক্লাস্টার রুটে নিয়ে আসা এবং ২৫০০ বাস মালিকের চলাচলকারী বাসগুলোকে সন্নিবেশ করে ২২টি কোম্পানি করার প্রাথমিক প্রস্তাবনা কমিটির কাছে উপস্থাপন করা হয়েছে। সেই রিপোর্ট পর্যালোচনা করা হয়েছে। এই প্রস্তাবনা বাস্তবায়ন হলে বর্তমান বাস মালিকরা কোম্পানিগুলোর শেয়ারহোল্ডার হবেন।

আগামী ৮ ডিসেম্বর কমিটির পরবর্তী সভা আহ্বান করা হয়েছে জানিয়ে ডিএসসিসি মেয়র শেখ তাপস বলেন, কমিটির অংশীজনরা ডিটিসিএ’র সহযেগিতায় এই প্রতিবেদনের পুঙ্খানুপুঙ্খ বিচার-বিশ্নেষণ করে প্রস্তাবিত ক্লাস্টার রুটগুলো আরও সুনির্দিষ্ট করবেন। সকলের সহযোগিতায় এবং সমন্বয়ের মাধ্যমে ক্লাস্টার রুটগুলোকে চূড়ান্ত করতে পারলে একটি বড় অগ্রগতি হবে।

ব্যারিস্টার তাপস আরো বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মহাখালী ও গাবতলী এবং ডিএসসিসির শুধু সায়েদাবাদ বাস টার্মিনাল রয়েছে। এ টার্মিনালগুলোতে পার্কিংয়ের সংকুলান না হওয়ায় বাসগুলোকে রাস্তায় রাখা হয়। এ কারণে বড় ধরনের যানজট সৃষ্টি হয়। এসব বিষয় সভায় আমলে আনা হয়েছে। একটি সম্পূর্ণ সমীক্ষা আগামী মার্চ মাসের মধ্যে শেষ হবে। তারপর পরবর্তী ধাপের কার্যক্রম শুরু হবে।

বৈঠকে ডিএমপি পুলিশ কমিশনার শফিকুল ইসলাম, বিআরটিএ’র চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, বিআরটিসির চেয়ারম্যান এহসানে এলাহী, রাজউক চেয়ারম্যান সাঈদ নূর আলম, বাস রুট রেশনালাইজেশন কমিটির সদস্য সচিব ও ডিটিসিএ’র নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, ডিএনসিসির ট্রাফিক ইঞ্জিনিয়ারিং সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আরিফুর রহমান, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দীন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন। সভায় ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম অনলাইনে যুক্ত ছিলেন।

এ জাতীয় আরও খবর

টানা ১১ জয়ে প্রথম পর্ব শেষ করল আবাহনী

কেন্দ্রীয় ব্যাংকের বক্তব্যে আতঙ্ক ছড়িয়ে পড়বে : বেসিক ব্যাংক

‘শুল্ক ফাঁকি’ দেওয়া ২৪২ মেট্রিকটন ভারতীয় চিনি পাবনায় জব্দ

নির্বাচনের টিকিট না পেয়ে খোলামেলা রূপে হাজির নুসরাত!

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ায় ক্ষুব্ধ ভোক্তারা

ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ শুরু করেছে যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের শাড়ি বন্ধুদের দিলেন ব্যারিস্টার সুমন

শিল্প এবং সংস্কৃতির উন্নয়নে বিনিয়োগ বাড়াতে হবে : তথ্যপ্রতিমন্ত্রী

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

এক বন্ধুরাষ্ট্রকে খুশি করতে গিয়ে অন্যের বিরাগভাজন হতে পারি না: সেনাপ্রধান

সোনার দাম আবারও বাড়ল, ভরি ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

ব্রিটিশ দূতের সঙ্গে বিএনপির বৈঠক