মঙ্গলবার, ১৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ৩রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

ভোটে কারচুপির অভিযোগ তদন্তের নির্দেশ মার্কিন অ্যাটর্নি জেনারেলের

news-image

প্রেসিডেন্ট নির্বাচনে ভোট কারচুপির অভিযোগ তদন্তের নির্দেশ দিয়েছেন মার্কিন অ্যাটর্নি জেনারেল। প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প নির্বাচনের পর থেকেই দাবি করে যাচ্ছেন, ভোট গণনায় কারচুপি হয়েছে এবং নির্বাচনে আসলে তিনিই জয়ী হয়েছেন। এবার এই দাবির প্রেক্ষিতে কেন্দ্রীয় আইনজীবিদের তদন্তের নির্দেশ দিয়েছেন অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার। তবে তিনি যখন এই নির্দেশ দিয়েছেন তখনো সরকারিভাবে ভোট গণনা শেষ হয়নি। খবর ডয়েচে ভেলের।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অ্যাটর্নিকে উদ্দেশ্য করে একটি চিঠি দিয়েছেন উইলিয়াম বার। এতে তিনি বলেন, আমাদের ভোটদান প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। তাই আমি নির্বাচনের ফলাফল সরকারিভাবে ঘোষণার আগেই ভোটসংক্রান্ত অস্বাভাবিকতার তদন্ত করবার এক্তিয়ার আপনাদের দিচ্ছি। যদি এমন কোনো গুরুতর অস্বাভাবিকতার অভিযোগ এসে থাকে, যা কোনো রাজ্যে নির্বাচনের ফলাফল বদলে দিতে পারবে বলে আপনাদের ধারণা, সেক্ষেত্রে প্রয়োজনীয় তদন্ত ও পর্যালোচনা করা যেতে পারে।

তিনি আরো লিখেছেন, গুরুতর অভিযোগকে সাবধানতার সঙ্গে পরিচালনা করতে হবে। আন্দাজ ও নিছক ধারণার ওপর ভিত্তি করে ওঠা অভিযোগ কখনোই কেন্দ্রীয় তদন্তে জায়গা পাবে না।

এদিকে অ্যাটর্নি জেনারেলের চিঠি প্রকাশ্যে আসার কিছুক্ষণের মধ্যেই বিচার বিভাগের নির্বাচনি অপরাধ দপ্তরের প্রধান রিচার্ড পিলগার পদত্যাগ করেছেন। এক ইমেইল বার্তায় তিনি জানিয়েছেন, আফসোস নিয়ে এ পদ থেকে সরে দাড়ালাম।

এ জাতীয় আরও খবর

বোনকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় লাশ হলো ভাই

৩১ ইউপিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ের পথে নৌকার প্রার্থী

অনন্য স্বাদের পিৎজা তৈরি করে রোবট

জীবাশ্মের সন্ধানে বৃহস্পতির গ্রহাণু খুঁড়বে লুসি

‘ধার করা প্রযুক্তি দিয়ে টেকসই উন্নয়ন হয় না’

করোনায় দেশের ৩ কোটি ৭০ লাখ শিশুর পড়াশোনা ব্যাহত

অধ্যাপক সিরাজুল ইসলামসহ তিনজনের বিরুদ্ধে মামলা

মেয়র আশরাফুলকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার

ভয় নেই, রাজপথে থাকবে আওয়ামী লীগ

শাহবাগে কবি-সাহিত্যিক-শিল্পী-সাংবাদিকদের বিক্ষোভ

ঢাকায় মন্দিরে হামলার পুরোনো খবর ছড়াচ্ছে স্বার্থান্বেষী চক্র

মুন্সিগঞ্জে অগ্নিকাণ্ড: ভাইয়ের পর মারা গেলো বোন, মা চিকিৎসাধীন