শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চলছে চট্টগ্রামে গণঅবস্থান কর্মসূচি

news-image

অনলাইন ডেস্ক : চট্টগ্রামে গণঅবস্থান কর্মসূচি চলছে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের।

ধর্ম অবমাননার অভিযোগে লালমনিরহাট ও কুমিল্লায় সংখ্যালঘুদের আক্রমণ, অগ্নিসংযোগ, শিক্ষার্থীদের ছাত্রত্ব বাতিলের প্রতিবাদ এবং জাতীয় সংখ্যালঘু কমিশন গঠনের দাবিতে এ কর্মসূচি পালন করছে সংগঠনটি।

আজ শনিবার (৭ নভেম্বর) সকাল পৌনে ১০টায় চট্টগ্রাম নগরের নিউমার্কেট মোড় এলাকায় গণঅবস্থান কর্মসূচি শুরু করেন সংগঠনের নেতাকর্মীরা।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সকাল থেকেই হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের নেতাকর্মী গণঅবস্থান কর্মসূচিতে যোগ দিতে আসা শুরু করেন। সকাল পৌনে ১০টার দিকে সেখানে সংগঠনের হাজারখানেক নেতাকর্মী জড়ো হন। তাদেরকে নিয়ে রাস্তায় অবস্থান নেন পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রাণা দাশগুপ্ত। এসময় ‘ধর্ম যার যার রাষ্ট্র সবার’, ‘৭২ এর সংবিধান ফিরিয়ে দাও’, ‘সাম্প্রদায়িক শক্তির কালো হাত ভেঙে দাও গুঁড়িয়ে দাও’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

এর আগে গত মঙ্গলবার (৩ নভেম্বর) চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রাণা দাশগুপ্ত।

ওই সংবাদ সম্মেলনে রানা দাশগুপ্ত বলেন, ‘ফ্রান্সের ঘটনাকে পুঁজি করে সাম্প্রদায়িক শক্তি বাংলাদেশের ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের বিরুদ্ধে পরিকল্পিত অভিসন্ধির বাস্তবায়ন করছে। দেশের সংখ্যালঘু জনগোষ্ঠীর পিঠ দেয়ালে ঠেকে গেছে। তাই সেখান থেকে ফিরে আসতেই এ কর্মসূচি ঘোষণা করা হয়েছে।’

সংবাদ সম্মেলনে বলা হয়, চলতি বছরের মার্চ থেকে সেপ্টেম্বর পর্যন্ত সাত মাসে ১৭ ব্যক্তি সাম্প্রদায়িক হামলার শিকার হয়ে মারা গেছেন, হত্যার চেষ্টা করা হয়েছে ১০ জনকে, হত্যার হুমকি দেওয়া হয়েছে ১১ জনকে, ধর্ষণ ও নির্যাতনের ঘটনা ঘটেছে ৩০ জনের ওপর, শ্লীলতাহানির চেষ্টা করা হয়েছে ছয়জনের, এ কারণে আত্মহত্যা করেছেন তিনজন, অপহরণ করা হয়েছে ২৩ জনকে, ২৭টি প্রতিমা ভাঙচুর করা হয়েছে এবং তিনজন নিখোঁজ রয়েছেন।

সংবাদ সম্মেলনে আরো বলা হয়, এইসময়ের মধ্যে ২৩টি মন্দিরে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে, জোরপূর্বক ধর্মান্তর করা হয়েছে সাতজনকে, বসতভিটা ও শ্মশান দখলের চেষ্টা করা হয়েছে ৭৩ বার, পুরোপুরি দখল হয়েছে ২৬টি, গ্রামছাড়া করা হয়েছে ৬০টি পরিবারকে এবং ৩৪ জনকে দেশত্যাগের হুমকি দেওয়া হয়েছে।