মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাভারে ৭০০ পাখি কার্জন হল এলাকায় অবমুক্ত

news-image

সাভার প্রতিনিধি : সাভারের আশুলিয়া থেকে ৭ শ টিয়া, মুনিয়া ও ঘুঘু পাখিসহ ৪ জনকে আটক করেছে বাংলাদেশ বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট। পরে আটককৃতদের ১ বছর করে কারাদণ্ড দেয়া হয় এবং পাখিগুলোকে ঢাকার কার্জন হল এলাকায় অবমুক্ত করা হয়।

শুক্রবার ভোরে আশুলিয়ার জিরাবো ইটাখোলা এলাকার একটি বাড়িতে অভিযান চালিয়ে বিক্রয় নিষিদ্ধ এসব পাখিসহ ওই ৪ ব্যক্তিকে আটক করা হয়।

দণ্ডপ্রাপ্তরা হলেন- ওসামান গনী (৩৫), রফিকুল (৭০), চানমিয়া (২৮), রহমতকে (৭৮)।

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের বন্যপ্রাণী পরিদর্শক অসীম মল্লিক জানান, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারোয়ার আলমের উপস্থিতিতে আশুলিয়ার ইটখোলা এলাকায় অভিযান পরিচালনা করা হয়।

এ সময় দুটি গোডাউন থেকে সাত শতাধিক টিয়া ও মুনিয়া পাখি উদ্ধার করা হয়। অভিযানে পাখিসহ ৪ জনকে আটক করা হয়। এ ঘটনায় আটককৃতদের প্রত্যেককে এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট। পাখিগুলোকে রাজধানীর কার্জন হল এলাকায় অবমুক্ত করা হয়। এসব পাখির মধ্যে রয়েছে ২২০টি মুনিয়া, ৯০টি টিয়া এবং ৪০০ ঘুঘু।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, একটি অসাধু চক্র অধিক লাভের আশায় নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও পাখিগুলোকে ধরে এনে বেশি দামে বিক্রি করে। এদেরই একটি চক্র কাঁটাবনে পশু-পাখির মার্কেটেও সক্রিয়। তারা র‌্যাবের নজরদারিতে রয়েছে।