বৃহস্পতিবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

বিএনপি-জামাত স্বাধীনতাবিরোধীদের মুক্তিযোদ্ধাদের তালিকায় অন্তর্ভুক্ত করেছে

news-image

নিজস্ব প্রতিবেদক : বীর মুক্তিযোদ্ধাদের তালিকা থেকে ভুয়া ব্যক্তিদের চিহ্নিত করে বাদ দেওয়ার পাশাপাশি তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এরআগে কমিটির সদস্যরা বলেন, বীর মুক্তিযোদ্ধাদের ভূমিকাকে প্রশ্নবিদ্ধ করার লক্ষ্যে বিএনপি-জামাত ক্ষমতায় থাকাকালীন স্বাধীনতাবিরোধীদের বীর মুক্তিযোদ্ধাদের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত ‘মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র ১৫তম বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি শাজাহান খান। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক ও মোছলেম উদ্দিন আহমদ বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, বীর মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশের লক্ষ্যে স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সমন্বয়ে কার্যক্রম চলমান আছে। কমিটি একবারে বিশুদ্ধ তালিকা প্রকাশে বিলম্ব হলে প্রয়োজনে পর্যায়ক্রমে তালিকা প্রকাশ করার সুপারিশ করে। পাশাপাশি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট থেকে বীর মুক্তিযোদ্ধাদের কষ্ট লাঘবের উদ্দেশ্যে যে চিকিৎসা খরচ প্রদান করা হয় প্রয়োজন অনুযায়ী তা মাসিক হারে প্রদানের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। বৈঠকে ১ ও ২ নম্বর সংসদীয় উপকমিটির প্রতিবেদন বিস্তারিত তথ্য বই আকারে বৈঠকে উপস্থাপন করা হয়।

বৈঠকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থার প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন