সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ত্বকে ৯ ঘণ্টা সক্রিয় থাকে করোনা

news-image

অনলাইন ডেস্ক : প্রতিষেধক আবিষ্কারের দৌড়ে বিজ্ঞানীরা অনেকটাই এগিয়ে গেলেও এখনো করোনা ভাইরাসের হাত থেকে বাঁচার কোনো নিশ্চয়তা মেলেনি। খুব শিগগিরই এর হাত থেকে রেহাই মিলেছে না বলেও ইতোমধ্যেই আভাস দিয়েছেন বিশেষজ্ঞরা। এমন পরিস্থিতিতে পরিচ্ছন্নতা নিয়ে আরও সাবধানী না হলে আরও বিপদ ঘনিয়ে আসছে বলে এবার সাবধান করেছেন জাপানের গবেষকরা। তাদের দাবি, মানুষের ত্বকের ওপর ৯ ঘণ্টা পর্যন্ত সক্রিয় থাকতে পারে করোনা ভাইরাস। তাই কোভিড আক্রান্ত বা অন্য কেউ যার ত্বকে আগে থেকেই ভাইরাসটি রয়েছে, তাদের সংস্পর্শে এলে সংক্রমণ ছড়িয়ে পড়ার ঝুঁকি অনেকটা বেড়ে যেতে পারে।

স্পর্শ থেকে সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে কিনা, তা নিয়ে গবেষণা করছিলেন ওই গবেষকরা। ক্লিনিক্যাল ইনফেকশস ডিজিসেস জার্নালে তাদের গবেষণাপত্রটি প্রকাশ হয়েছে। তাতে বলা হয়েছে, সাধারণ ফ্লু ভাইরাস (ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাস) মানব ত্বকের ওপর সাধারণত ১০৮ মিনিট বেঁচে থাকে। কিন্তু নভেল করোনা ভাইরাস মানব ত্বকের ওপর ৯ ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে। তবে ল্যাবরেটরির ভেতরের পরিবেশ এবং বাইরের পরিবেশ যেহেতু এক নয়, তাই বিষয়টি আরও বিশদে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা প্রয়োজন।

কোভিড রোগীর মৃত্যুর পর তার ময়নাতদন্তে ত্বকের নমুনা সংগ্রহ করে গবেষণাটি চালিয়েছেন জাপানের গবেষকরা। তাতে দেখা গেছে, ইথানল প্রয়োগের ১৫ সেকেন্ডের মধ্যে করোনা ভাইরাস এবং ফ্লু ভাইরাস নিষ্ক্রিয় হয়ে যায়। হ্যান্ড স্যানিটাইজারেও ইথানল থাকে। তাই ঘন ঘন হাত ধোওয়ার ওপর জোর দিয়েছেন গবেষকরা। সংক্রমণ ঠেকাতে ঘন ঘন হাত ধোওয়া যে জরুরি মহামারীর শুরু থেকেই বলে আসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও।

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে