শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্র-ইরানি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক কললেন কুয়েতের নতুন আমির

news-image

অনলাইন ডেস্ক : যুক্তরাষ্ট্র ও ইরানের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন কুয়েতের নতুন শেখ নাওয়াফ আল-আহমদ আল-সাবাহ। খরব- ইয়েনি শাফাক।

রোববার পৃথকভাবে এই দুই দেশের কর্মকর্তারা সাবেক আমিরের প্রতি শ্রদ্ধা জানাতে এই সাক্ষাৎ করেন।

এর আগে মঙ্গলবার কুয়েতের সাবেক আমির শেখ সাবাহ আল-আহমদ মৃত্যুবরণ করলে ক্ষমতা গ্রহণ করেন তার ভাই শেখ নাওয়াফ। প্রয়াত আমির প্রতিবেশী সৌদি আরব ও ইরানের মধ্যকার সম্পর্কে ভারসাম্য বজায় রেখে যুক্তরাষ্ট্রের সঙ্গে শক্তিশালী সম্পর্ক গড়ে তোলেন। ১৯৯০-৯১ সালে এই মার্কিন জোটের নেতৃত্বে কুয়েত দখলমুক্ত হয়।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার মন্তব্য করেছেন, প্রয়াত আমিরকে মহৎ মানুষ ও যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ বন্ধু হিসেবে স্মরণ করা হবে।

কুয়েতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, শেখ নাওয়াফ ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের সঙ্গেও একই দিন সাক্ষাৎ করেছেন। ইরানি মন্ত্রী প্রয়াত আমিরের প্রশংসা করেছেন।

এদিকে ইরানের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম ইরনা জানিয়েছে, রোববার কুয়েতের নতুন আমির শেখ নাওয়াফ আল আহমাদ আস-সাবাহর সঙ্গে বৈঠক করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির নির্দেশনায় জাভেদ জারিফ কুয়েত সিটি সফর করেছেন বলেও রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে জানানো হয়।

বুধবার কুয়েতের নতুন আমির হিসেবে শপথ নিয়েছেন ৮৩ বছরের নাওয়াফ আল-আহমেদ। শপথ গ্রহণের পর মধ্যপ্রাচ্যে ঐক্যের ডাক দিয়েছেন তিনি। একইসঙ্গে দেশের উন্নয়ন, স্থিতিশীলতা ও নিরাপত্তা ব্যবস্থার উন্নয়নে কাজ করার অঙ্গীকার করেছেন তিনি।

এ জাতীয় আরও খবর