শুক্রবার, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বসনিয়ার জঙ্গলে অভিবাসনপ্রত্যাশী একদল বাংলাদেশি

news-image

অনলাইন ডেস্ক : ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে যাওয়ার জন্য ক্রোয়েশিয়ার সীমান্তবর্তী বসনিয়ার একটি বনের মধ্যে কয়েকজন বাংলাদেশিসহ অবস্থান করছেন কয়েকশ অভিবাসনপ্রত্যাশী। পাকিস্তান, মরোক্কো ও আলজিয়ার্সের নাগরিকেরাও আছেন এ দলে। প্রচণ্ড শীত উপেক্ষা করে তারা সেখানে অবস্থান করছেন শুধুমাত্র ইউরোপের ইতালির মতো দেশগুলোতে ঢুকতে।

গতকাল বুধবার সকালে ভেলিকা ক্লাদুসা শহরের কাছে জঙ্গলে ওই অভিবাসনপ্রত্যাশীর দলটির সন্ধান পাওয়া যায়। জঙ্গলে কার্ডবোড, গাছের ডাল ও পলিথিন দিয়ে বানানো তাঁবু তৈরি করে থাকছেন তারা। অনেকে আবার পাশে একটি পরিত্যক্ত কারখানা ভবন থাকছেন। আশপাশে আগুন জ্বালিয়ে রাখছেন, যাতে ঠাণ্ডার হাত থেকে বাঁচতে পারেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদক ভেলিকা ক্লাদুসা এসব অভিবাসনপ্রত্যাশীদের খবর পেয়ে তাদের সঙ্গে কথা বলতে যান। এ সময় মোহাম্মদ আবুল নামে এক বাংলাদেশির সঙ্গে তিনি কথা বলেন। আবুল তাকে জানান, জঙ্গলে থাকতে তাদের অনেক সমস্যা হচ্ছে। ঘর-পানি-টয়লেট না থাকায় তাদের অসুবিধা হচ্ছে। কোনো চিকিৎসার ব্যবস্থাও নেই সেখানে।

ইউরোপে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে অভিবাসী হতে বসনিয়া-হার্জেগোভিনা হয়ে ক্রোয়েশিয়া অতিক্রম করে স্লোভেনিয়াও হয়ে উঠেছে ইউরোপে ঢোকার রুট। মধ্য ইউরোপের এই তিনটি দেশ পাশাপাশি এই দেশগুলো থেকে অড্রিয়াটিক সাগর পাড়ি দিলেই ইতালি। যারা বসনিয়ার জঙ্গলে অবস্থান করছেন, তাদের পরবর্তী গন্তব্য ক্রোয়েশিয়া বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এ জাতীয় আরও খবর

২১ মে ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দিতে পারে ইউরোপের চার দেশ

রপ্তানিকারকদের আয় ৩০ শতাংশ বেড়েছে : বাণিজ্য প্রতিমন্ত্রী

৬ জুন বাজেট ঘোষণা

৪৬তম বিসিএস প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ১০,৬৩৮

অস্বস্তি কাটাতে এবং সম্পর্ক এগিয়ে নিতে আসছেন লু : পররাষ্ট্রসচিব

রাষ্ট্রায়ত্ত কোম্পানিগুলোকে শেয়ারবাজারে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর

নয়াপল্টনে বিএনপির সমাবেশ কাল

যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে বিএনপির বৈঠক

অধিকাংশ অভিযোগই স্বীকার করেছে মিল্টন : ডিবি প্রধান

শুক্রবার নয়াপল্টনে সমাবেশের অনুমতি পাচ্ছে বিএনপি

প্রথম হজ ফ্লাইটে ঢাকা ছাড়লেন ৪১৩ হজযাত্রী

তিস্তা প্রকল্পে অর্থায়ন করতে চায় ভারত : পররাষ্ট্রমন্ত্রী