বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে মালটা ও ড্রাগন ফল চাষে সফলতা

news-image

ব্রাহ্মণবাড়িয়ার সীমান্তবর্তী তিন উপজেলায় আম কাঁঠাল লিচুর পর চলতি মওসুমে মাল্টা চাষে ব্যাপক উৎসাহ পাওয়ায় গতবছরের তুলনায় মাল্টার উৎপাদন বেশী হয়েছে। পাশাপাশি বিদেশী ফল ড্রাগন চাষেও এগিয়ে এসেছেন উদ্যোক্তারা । চলতি মওসুমে মাল্টা ও ড্রাগন উৎপাদন করে লাভবান হয়েছেন কৃষকরা।

কৃষি বিভাগ জানায়, চলতি মওসুমে জেলায় ৭৬হেক্টর জমিতে মাল্টা ও ৩ হেক্টর জমিতে ড্রাগনের আবাদ হয়েছে । অনুকুল আবহাওয়া ও সীমান্তবর্তী এলাকার মাটির গুনগত কারণে ব্রাহ্মণবাড়িয়ার পূর্বাঞ্চলের তিন উপজেলা ইতোমধ্যে বিভিন্ন ফল উৎপাদনে দেশে প্রসিদ্ধ হয়ে উঠেছে। জেলার নয়টি উপজেলার মধ্যে বিজয়নগর, কসবা ও আখাউড়ায় আম,কাঁঠাল, লিচু, পেয়ারার পর চলতি মৌসুমে বারি মাল্টা-১ এর বাম্পার ফলন হয়েছে। ৭৬ হেক্টর জমিতে ১হাজার ২শত ৯২মেট্রিক টন মাল্টার উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারন করা হলেও উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে ধারনা কৃষি বিভাগের।

এদিকে বিদেশী ফল ড্রাগন চাষ করে কৃষকরা লাভবান হওয়ায় চলতি মৌসুমে ৩ হেক্টর জমিতে বারি ড্রাগন -১ এর ৩.১২ মেট্রিক টন উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। ড্রাগন ফল হৃদরোগ, ডায়বেটিস সহ বিভিন্ন রোগ প্রতিরোধে সক্ষম বলে জানান কৃষিবিদরা। উৎপাদন খরচ যেমন কম তেমনি ফুল থেকে ৪৫ দিনে ফল পাওয়া যায় ।লাল মাটির কারনে জেলার সীমান্তবর্তী মিষ্টির উপজেলা বলে খ্যাত তিন উপজেলায় এএলাকার ফল যেমনি ফরমালিন ও বিষমুক্ত তেমনি খেতেও সুস্বাদু হওয়ায় দেশ বিদেশে খ্যাতি অর্জন করেছে এই এলাকার উৎপাদিত ফল। দূরদূরান্ত থেকে পাইকাররা এসে বাগান থেকে মাল্টা কিনে নিয়ে যাচ্ছে স্থানীয় চাহিদা মিটিয়ে এখানকার মাল্টা আশপাশের জেলাসহ দেশের বিভিন্ন স্থানে বাজারজাত করা হচ্ছে।

জেলার কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক রবিউল হক মজুমদার জানান, দিনে দিনে এজেলায় ফলের আবাদ জনপ্রিয় হয়ে উঠছে। জেলার ৩হাজার ৪৪০ হেক্টর জমিতে ফল চাষ হচ্ছে বর্তমানে আম, কাঁঠাল, লিচু ও পেয়ারার পাশাপাশি মাল্টা এবং ড্রাগন চাষ করে সফল হওয়ায় তারা লাভবান হয়েছে। সরকারি ভাবে মাল্টা ও ড্রাগন চাষে তাদের আরও উৎসাহ দেওয়া হবে। সম্পাদনা: জেরিন আহমেদ

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ