বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্ষেতেই পচে যাচ্ছে করলা টমেটো, লাউ, শসা

news-image

নিউজ ডেস্ক : লাভের আশায় অধিক খরচ আর হাড়ভাঙা পরিশ্রম করে সবজির আবাদ করেছিলেন কৃষক। ফলন ভালো, বিক্রির সময়টাও এসেছিল। কে জানে মহামারী করোনা তাদের সেই স্বপ্ন ধূলিসাৎ করে দেবে? এখন জমি থেকে সবজি তুলে হাটে নিয়ে যাওয়ার খরচও উঠছে না তাদের। তাই ক্ষেতেই পচে নষ্ট হচ্ছে গাইবান্ধার সাঘাটা উজেলার কৃষকদের করলা, টমেটো, শসা, লাউ ও কাঁচামরিচ।

উপজেলার চর এলাকা হলদিয়া ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের কৃষক আসাদুজ্জামান চার বিঘা জমিতে করলা চাষ করেছেন। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পরিশ্রম করেছেন করলার ক্ষেতে। আবাদও বেশ ভালো হয়েছে। বীজবপন থেকে শুরু করে এ আবাদে উৎপাদন খরচ হয়েছে ৮০ হাজার টাকা। করলা তুলে ভালো দামেই প্রথমে বিক্রিটা শুরু করেছিলেন। হঠাৎ করেই করোনা ভাইরাসের কারণে বাজারে আর পাইকারি ক্রেতা নেই। প্রতিমণ করলা এক থেকে দেড়শ টাকায় বিক্রি হচ্ছে।

এ ছাড়া আড়াই বিঘা জমিতে মরিচের চাষ করেও বিপাকে পড়েছেন এ কৃষক। প্রতিমণ মরিচ ২০০ টাকা দরেও বিক্রি করতে পারছেন না। আসাদুজ্জামান জানান, করোনার এই সময়ে গাড়ি না চলায় হাটে পাইকার না থাকায় মরিচ বিক্রি হচ্ছে না।

প্রায় একই কথা জানালেন চরের গাড়ামারা গ্রামের কৃষকরা। ওই গ্রামের কৃষক জালাল উদ্দিন দুই বিঘা জমিতে করলার আবাদ করেছেন। এতে উৎপাদন খরচ হয়েছে ৬০ হাজার টাকা। ওই কৃষক বলেন, তিন মণ করলা হাটে নিয়ে গিয়ে কোনো ক্রেতা পাইনি। প্রতিমণ এক থেকে দেড়শ টাকা দামও করে না। গাড়ি ভাড়ার টাকাও না ওঠায় আর জমি থেকে করলা তুলবেন না বলেও জানালেন কৃষক জালাল। একইভাবে শসার আবাদ করে লোকসানের কথা জানালেন চরের কৃষক আমিরুল ইসলাম। জমি ভেঙে এখন অন্য আবাদ করবেন বলে জানালেন তিনি।

খোঁজ নিয়ে জানা যায়, চরের বেশিরভাগ কৃষকই করলা, মরিচ, লাউ, টমেটো, শসাসহ বিভিন্ন শাক-সবজির চাষ করেন। পরিবারের সবাই মিলে অধিক পরিশ্রম আর জমানো অর্থ চাষাবাদের প্রতিই খরচ করেন। প্রতিবছর এসব আবাদ করে লাভের মুখও দেখেন তারা। এবারও করোনার কারণে সবজি বিক্রি করতে না পারায় থমকে গেছে সব কিছু।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা যায়, এবার এ এলাকায় ৪৫৫ হেক্টর জমিতে বিভিন্ন প্রকার সবজি ও ১৯০ হেক্টর জমিতে মরিচ চাষ হয়েছে।

উপজেলা কৃষি অফিসার সাদেকুজ্জামান জানান, উৎপাদিত সবজি বিক্রি করতে না পেরে যেসব কৃষক কষ্টে আছেন। তাদের সবজি ক্রয় করে ত্রাণ কাজে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত হয়েছে।

এদিকে এরই মধ্যে উপজেলার আদর্শ কৃষক আমির ক্ষেতে টমেটো পচে যাচ্ছে বিক্রি করতে না পেরে- এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। পরে গাইবান্ধা জেলা প্রশাসক মো. আবদুল মতিন উপজেলার পুটিমারী গ্র্রামের আমির আলীর বাড়িতে উপস্থিত হয়ে তার ফলমূল ও সবজি বাগান পরিদর্শন করেন। কৃষকদের উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য নিশ্চিতে এবার ত্রাণের সঙ্গে সবজি বিতরণ করা হবে বলেও জানান তিনি।

এ জাতীয় আরও খবর

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী

শুক্রবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে : শিক্ষামন্ত্রী

জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধাকে বেধড়ক পেটালেন আ.লীগ নেতার ভাগনে

অতিরিক্ত তাপমাত্রায় বেঁকে গেল রেললাইন

উপজেলা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সুযোগ নেই : ইসি আলমগীর

এই গরমে খাদ্যে বিষক্রিয়া হলে করণীয়

ভারতীয় দলে সানজু, বাদ কেএল রাহুল

ব্যারিস্টার খোকনকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে বহিষ্কারাদেশ প্রত্যাহার

গরমের সঙ্গে বেড়েছে কলেরা রোগী

হিট স্ট্রোক: সাত দিনে ১০ জনের মৃত্যু