সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রাকৃতিক পন্থায় কোরবানির গরু মোটাতাজাকরণ করা হচ্ছে 

news-image

নিউজ ডেস্ক।। রাজশাহী দুর্গাপুরে কোরবানির ঈদকে সামনে রেখে এ বছরে প্রাকৃতিক পদ্ধতিতে গুরুর মোটাতাজাকরণ করে প্রস্তুত করা হয়েছে গরু। উপজেলার একটি পৌরসভা ও সাতটি ইউনিয়নে খামারি ও চাষিরা প্রতিযোগিতা মূলকভাবে প্রাকৃতিক উপায়ে প্রায় ১০ হাজার গরু মোটাতাজাকরণ করেছেন। এসব সুস্থ গরু নিজ এলাকার চাহিদা মিটিয়ে বিভিন্ন জেলাগুলোতে রপ্তানি করা হয়ে থাকে বলে জানিয়েছেন খামারিরা।

উপজেলা প্রাণিসম্পদ অফিস সূত্রে জানা যায়, এই উপজেলার প্রায় ১০০টি গরুর খামার রয়েছে। এ ছাড়াও উপজেলায় দুই হাজার পরিবারে ২-৩টি করে গরু প্রাকৃতিকভাবে মোটাতাজাকরণ করা হচ্ছে। উপজেলায় এসব খামার ও পরিবার থেকে কোরবানির জন্য প্রায় ১০ হাজার গরু টার্গেট করা হয়েছে। তা ছাড়াও ২০ হাজার ছাগল স্বাস্থ্যসম্মত উপায়ে মোটাতাজাকরণ করা হচ্ছে। এসব ছাগল ও গরু নিজ উপজেলার চাহিদা পূরুণ করে ঢাকায় কোরবানির হাটে রপ্তানি করা হবে।

উপজেলার আমগাছি গ্রামের খামারি শফিকুল ইসলাম জানান, সাধারণত গরুকে প্রাকৃতিক পন্থায় মোটাতাজা ও সুস্থ রাখতে খড়, লালি-গুড়, ভাতের মাড়, তাজা ঘাস, খৈল, গম, ছোলা, খেসারি, মাষকলাই, মটরের ভুসিসহ বিভিন্ন পুষ্টিকর খাবার দেওয়া হয়। গরুর জন্য এটা বিজ্ঞানসম্মত। এ নিয়মে গরু মোটাতাজা করা হলে ক্রেতা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হন না এবং এ ধরনের গরুর মাংস খেয়েও মানুষের অসুস্থ হওয়ার ঝুঁকি থাকে না।

রফিকুল ইসলাম নামের এক গরু ব্যবসায়ী জানান, গত বছর ও তার আগের বছরগুলোতে ঈদুল আজহা সামনে রেখে এ অঞ্চলের কিছু কিছু অসাধু মৌসুমি ব্যবসায়ী গরুকে মোটাতাজা করতে স্টেরয়েড জাতীয় নানা ওষুধ ব্যবহার করছে। অস্বাধু উপায়ে গরু মোটাতাজা করতে গিয়ে গরু মরে যাওয়ার ঝুঁকি থাকে। গত বছর এভাবে গরু মোটাতাজাকরণ করতে গিয়ে অনেক খামারে গরুর মুত্যু হয়েছে। এমনকি কোরবানির হাটেও গরুর মৃত্যু হয়েছে।

এ ব্যাপারে দুর্গাপুর উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসক আরিফিন ইসলাম জানান, ট্যাবলেটসহ বিভিন্ন ওষুধ খাইয়ে গরু মোটা করা গরুর রোগ প্রতিরোধ ক্ষমতা নেই। তাছাড়া এই ধরনের উপয়ে মোটাতাজা করা গরুর মাংস খেলে মানুষের ক্যান্সারসহ বিভিন্ন রোগব্যাধি হতে পারে। প্রাকৃতিক উপায়ে লালন-পালন করা গরুর মাংস খাওয়াটাই স্বাস্থ্যের জন্য ভাল।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আবু আনাস বলেন, এবার ওষুধ বা ইনজেকশন দিয়ে কোনো গরু মোটা করা হচ্ছে না। উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তর তৎপর রয়েছেন। চাষি ও খামারিদের প্রাকৃতিক উপায়ে গরু মোটাতাজাকরণে প্রশিক্ষণ ও নানান প্রচারণা চালানো হয়েছে। প্রতিদিন উপজেলার বিভিন্ন খামার ঘুরে চাষিদের নানা রকম পরামর্শ দেওয়া হচ্ছে। উৎস: কালের কণ্ঠ।

এ জাতীয় আরও খবর

প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান

১৪ বছর বয়সে জাতীয় দলে অভিষেক বাংলাদেশি পেসারের

বিএনপি অগণতান্ত্রিক পন্থায় ক্ষমতায় আসতে চায় : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী

ওমর সানীর মতো ‘খাঁটি প্রেমিক’ দেখেননি মিশা

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

চট্টগ্রামে ভারী বৃষ্টিতে জলজট, ২ ঘণ্টা ধরে নেই বিদ্যুৎ

বজ্রপাতে প্রাণ গেল ৪ জনের

মেজাজ হারিয়ে ভক্তকে চড় মারতে গেলেন সাকিব

প্রাথমিকে পুরোদমে ক্লাস শুরু মঙ্গলবার

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ল

মিল্টনের অনেক ভয়ংকর ঘটনা রয়েছে : ডিবিপ্রধান

সুন্দরবনের আগুন কয়েকদিন পর্যবেক্ষণে থাকবে : মন্ত্রিপরিষদ সচিব