মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গড়াই আমাদের লক্ষ্য- প্রধানমন্ত্রী

news-image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত করাই এই সরকারের লক্ষ্য। শহর ও গ্রামের মানুষের ভাগ্যোন্নয়ন তথা দেশের প্রতিটি মানুষ যেন নিজের পায়ে দাঁড়াতে পারে সেই লক্ষেই কাজ করে যাচ্ছে আমাদের সরকার।

আজ সোমবার বেলা ১১টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্যমেলা উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন,  ‘বাংলাদেশ স্বাধীন করার পেছনে মূল লক্ষ্য ছিল দেশের শোষিত, নির্যাতিত ও নিপীড়িত মানুষের জীবনমান উন্নত করা। আর এই লক্ষ্য পূরণ করার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অনেক পদক্ষেপও নিয়েছিলেন।

একদিকে যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠন, অন্যদিকে দেশের শিল্পবাণিজ্য যাতে প্রসার লাভ করে তারও পদক্ষেপ তিনি গ্রহণ করেন। বিশেষ করে আমরা মুক্তিযোদ্ধের বিজয়ের পর লক্ষ্য করলাম বেশিরভাগ শিল্পকারখানার মালিক পাকিস্তানিরা যারা যুদ্ধের পর পাকিস্তানে চলে যায়। ফলে সব কলকারখানা বন্ধ হয়ে যায়। তখন আমাদের জাতির পিতা সব কারখানা জাতীয়করণ করে সরকারি অর্থায়নে কারখানাগুলো আবার চালু করেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা যে উন্নয়ন প্রকল্পগুলো হাতে নিয়েছি তার প্রায় ৯০ শতাংশ নিজস্ব অর্থায়নে ব্যয় করছি আর যেসব পণ্য আমদানি করছি এই আমদানি ব্যয়ে প্রায় ৭৫ শতাংশ আমরা নিজস্ব অর্থায়নে করার সক্ষমতা অর্জন করেছি। কারো কাছে হাত পেতে বা ভিক্ষা চেয়ে আনতে হচ্ছে না।