মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদের ছুটিতে বেড়াতে যাচ্ছেন? এই ভুলগুলো করবেন না যেন

news-image

খুশির ঈদ উপলক্ষে দীর্ঘ ৯ দিনের ছুটি সামনে। সবাই ৯ দিন না পেলেও মোটামুটি লম্বা ছুটি তো পাবেনই। আর ছুটি মানেই বেড়াতে যাওয়া। তাই ভ্রমণ পাগলদের কাছে এটাই হাই টাইম। গাড়ি বুকিং, হোটেল বুকিং, কেনাকাটা সবই চলছে পুরোদমে। কিন্তু জানেন কি, এত কিছু মাথা ঘামিয়ে করেও শেষ অবধি আপনার কিছু ছোট্ট ভুলের জন্য বানচাল হতে পারে পুরো ট্রিপটাই। তাই জেনে নিন ভ্রমণের টুকিটাকি :

১. ওভার প্যাকিং : বেড়াতে গিয়ে প্রতিদিন নতুন পোশাক পরার জন্য অনেক সময়ই আমরা প্রচুর লাগেজ করে ফেলি। কিন্তু খেয়াল করি না এত বড় ব্যাগটা বইতে কতটা কষ্ট হতে পারে।

২. পরিকল্পনা : অনেক সময় আমরা সঠিক পরিকল্পনা ছাড়াই বেরিয়ে পড়ি। কিন্তু আমরা কোথায় যাচ্ছি, সেখানে গিয়ে কী কী দেখা উচিত, কত দিন সময় লাগবে সে সব আগে থেকে না ঠিক করে বেরিয়ে পড়া উচিত নয়।

৩. হেকটিক ট্যুর : কোনো জায়গায় যাচ্ছি বলে সেখানকার সব কিছুই একবারে দেখে নিতে চাইলে ভালো করে কোনোটাই দেখা হয় না। অনেকে অল্পদিনের ট্যুরেও সবটা দেখে নিতে চান। এতে শরীরের ওপর যেমন চাপ পড়ে, তেমনই ভালো করে সবটা দেখাও হয় না। তাই সময় নিয়ে বেড়াতে যাওয়াই উচিত।

৪. জায়গাটি সম্বন্ধে জানা : যে জায়গায় ঘুরতে যাচ্ছেন, আগে সেই অঞ্চলটি সম্বন্ধে ভালো করে জানুন। সেখানকার রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক পরিস্থিতি সম্বন্ধে ন্যূন্যতম জ্ঞান থাকা খুব দরকার।

৫. হিসাব : অনেক সময়ই সঠিক হিসাব করতে না পারায় প্রয়োজন মতো টাকা না নিয়েই আমরা বেরিয়ে পড়ি। অথবা যা হিসাব করে যাই বেড়াতে গিয়ে তার চেয়ে বেশি খরচ করে ফেলি। এর ফলে সমস্যায় পড়তে হয়।

৬. টাকা-পয়সা : বিদেশে ঘুরতে গেলে অবশ্যই মনে করে প্রয়োজন মতো বিদেশি মুদ্রা নিয়ে যাওয়া উচিত।

৭. ক্রেডিট কার্ড : ফরেন ট্রিপে যাওয়ার আগে যাতে বিনা অসুবিধায় আপনি বিদেশে ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারেন, তা নিশ্চিত করতে বেড়াতে যাওয়ার আগেই সংশ্লিষ্ট ব্যাংকের সঙ্গে কথা বলুন।

৮. ভিসা : বিদেশে যাওয়ার আগে পাসপোর্ট আর ভিসা নিয়ে সতর্ক থাকুন। ফরেন চেক পয়েন্টে যা যা প্রয়োজনীয় জিনিসপত্র দেখাতে হয় সেগুলো আগে থেকে ব্যাগে রাখুন।

৯. রিজার্ভেশন ডিটেইলস: অবশ্যই মনে করে রিজার্ভেশনের কাগজপত্র বা ই-টিকিট সঙ্গে রাখুন।

১০. ফোন : বাড়ি থেকে বেরনোর আগে অবশ্যই সেল ফোনের চার্জ আছে কিনা চেক করে নিন। বিকল্প হিসাবে দুটি ফোন সঙ্গে রাখা ভালো। বেড়াতে যাওয়ার আগে ফোনের ব্যালেন্সও পরখ করে নেওয়া উচিত।

১১. দরকারি জিনিস : ফোন, ক্যামেরা, আইডি প্রুফ, টাকা পয়সা, চার্জার, কাগজপত্র খুব সাবধানে রাখুন। মেয়েরা পিরিয়ডের মধ্যে ট্যুর পড়ে গেলে অবশ্যই স্যানিটারি ন্যাপকিন সঙ্গে রাখবেন।

১২. বিশ্বাস : বেড়াতে গিয়ে খুব সহজেই কাউকে বিশ্বাস করা উচিত নয়। অনেকেই আপনাকে ভুল পথে চালিত করতে পারে সতর্ক থাকুন।

১৩. গাইড বুক : সব সময় গাইড বুক সঙ্গে রাখুন। দরকার হলে গাইড বুকের সাহায্য নিন।

১৪. ফ্লাইট বুকিং : আপনাকে যদি কোনো জায়গায় ফ্লাইট বদল করতে হয়, তা হলে খুব অল্প সময়ের ব্যবধানে ফ্লাইট বুক না করা উচিত।

১৫. টাকা : কখনও আপনার সব টাকা এক জায়গায় রাখবেন না। কোনো কারণে সেটি হারিয়ে গেলে বিপদে পড়তে পারেন আপনি।

১৬. পানি পান : অন্য জায়গায় জলবায়ুর পরিবর্তন হয়। তা ছাড়া সারাদিন জার্নি করার পর শরীরে পানির অভাব হতে পারে। উল্টোপাল্টা খাওয়ার ফলে হয় বদহজমও। তাই প্রয়োজন মতো অবশ্যই পানি পান করবেন।

এ জাতীয় আরও খবর

নিভেছে সুন্দরবনের আগুন, আরও ২-৩ দিন থাকবে পর্যবেক্ষণে

ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রির নিচে

ভোটারদের মধ্যে টাকা বিতরণকালে উপজেলা চেয়ারম্যানসহ আটক ১১

ভারতে লোকসভা নির্বাচনের ৩য় দফার ভোটগ্রহণ শুরু

গাজায় যুদ্ধবিরতি অনিশ্চিত, রাফাহতে হামলার ঘোষণা ইসরায়েলের

সিরিজ নিশ্চিতের ম্যাচে যেমন হতে পারে বাংলাদেশ একাদশ

উপজেলা নির্বাচন : ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন

চারদিনে ডিমের দাম বেড়েছে ডজনে ২০ টাকা

১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি

সুপ্রিমকোর্টের রায়ে ইমরান খান ক্ষমতায় ফেরার আশা

গ্রামাঞ্চলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর

বিএনপির গণতন্ত্রের প্রতি আগ্রহ কোনোদিন ছিল না : ওবায়দুল কাদের