মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আশুলিয়ায় ৮০টি কারখানা বন্ধ

 

নিজস্ব প্রতিবেদক : শ্রম অসন্তোষের জেরে রাজধানীর উপকণ্ঠ সাভারের আশুলিয়া শিল্পাঞ্চলে এখন পর্যন্ত ৮০টি পোশাক কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে।তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ কারখানাগুলো বন্ধ ঘোষণা করে।টানা নয় দিনের শ্রম অসন্তোষের পর গত মঙ্গলবার প্রথমে ৫৫টি কারখানা বন্ধের ঘোষণা দেন মালিকরা। পরে আরো চারটি কারখানা যোগ দেয় এ সিদ্ধান্তে। বুধবার থেকে কারখানাগুলো বন্ধ করা হয়। দ্বিতীয় দিন বৃহস্পতিবার আরো ২১ কারখানা বন্ধ করা হয়।

_93069192__93058383_image-0-02-06-7f1be52e2b4b23ddacdcfede584cdace1b5db3d6d93eb1e84df74578f4

খোঁজ নিয়ে জানা যায়, কারখানা বন্ধের সিদ্ধান্তের মধ্যেই শুরু হয়েছে শ্রমিক ছাঁটাই। উইন্ডি অ্যাপারেলস কারখানার ফটকে বন্ধের নোটিশের পাশাপাশি ১২১ শ্রমিকের নাম, ছবিসহ বরখাস্তের নোটিশ ঝুলতে দেখা গেছে।

এদিকে, আশুলিয়ায় শ্রম অসন্তোষের ঘটনায় ভাঙচুর, লুটপাট ও মারধরের অভিযোগে এখন পর্যন্ত তিনটি কারখানার পক্ষ থেকে পৃথক তিনটি মামলা দায়ের করা হয়েছে আশুলিয়া থানায়। এসব মামলায় আসামি করা হয়েছে প্রায় দেড় হাজার শ্রমিককে।

ফাউন্টেন গার্মেন্টস ও উইন্ডি অ্যাপারেলস কর্তৃপক্ষ আশুলিয়া থানায় ৩৯ শ্রমিকের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতপরিচয় আরো প্রায় ২০০ জনকে আসামি করে মামলা করেছে।

আর হা-মীম গ্রুপের পক্ষ থেকেও এক হাজারের বেশি শ্রমিকের বিরুদ্ধে গতকাল রাতে একই অভিযোগে মামলা করা হয়েছে বলে জানিয়েছেন আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহসিনুল কাদের। আসামিদের গ্রেপ্তারে আশুলিয়াজুড়ে শুরু হয়েছে পুলিশের সাঁড়াশি অভিযান।

বুধবার রাতের অভিযানে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে সাত শ্রমিক নেতাকে।

তাঁদের মধ্যে উইন্ডি অ্যাপারেলসের মাসুদ ও সায়েম নামের দুই শ্রমিক নেতাও রয়েছেন।

গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করে ঢাকা জেলার পুলিশ সুপার (এসপি) শাহ মিজান শাফিউর রহমান বলেছেন, যাচাই-বাছাই শেষে গ্রেপ্তার ব্যক্তিদের মামলার আসামি হিসেবে আদালতে চালান করা হতে পারে।

এমন পরিস্থিতিতে পুলিশের হয়রানি ও গ্রেপ্তার আতঙ্কে শ্রমিক নেতা থেকে সাধারণ শ্রমিকদের অনেককেই আশুলিয়া ছাড়তে দেখা গেছে।

এদিকে দ্বিতীয় দিনের মতো আশুলিয়ার আবদুল্লাহপুর-বাইপাইল সড়কে ভারী যান চলাচল বন্ধ করে জোরদার করা হয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) টহল দল।

শ্রমিকরা যাতে সড়কে নেমে কোনো নৈরাজ্য সৃষ্টি করতে না পারে, সে ব্যাপারে কড়া সতর্কতার পাশাপাশি প্রস্তুত রাখা হয়েছে পুলিশের দাঙ্গা দমন বিভাগের রায়ট কার ও জলকামান। সব মিলিয়ে থমথমে রয়েছে আশুলিয়া শিল্পাঞ্চল।

এ জাতীয় আরও খবর

নিভেছে সুন্দরবনের আগুন, আরও ২-৩ দিন থাকবে পর্যবেক্ষণে

ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রির নিচে

ভোটারদের মধ্যে টাকা বিতরণকালে উপজেলা চেয়ারম্যানসহ আটক ১১

ভারতে লোকসভা নির্বাচনের ৩য় দফার ভোটগ্রহণ শুরু

গাজায় যুদ্ধবিরতি অনিশ্চিত, রাফাহতে হামলার ঘোষণা ইসরায়েলের

সিরিজ নিশ্চিতের ম্যাচে যেমন হতে পারে বাংলাদেশ একাদশ

উপজেলা নির্বাচন : ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন

চারদিনে ডিমের দাম বেড়েছে ডজনে ২০ টাকা

১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি

সুপ্রিমকোর্টের রায়ে ইমরান খান ক্ষমতায় ফেরার আশা

গ্রামাঞ্চলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর

বিএনপির গণতন্ত্রের প্রতি আগ্রহ কোনোদিন ছিল না : ওবায়দুল কাদের