মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সম্পর্কের রসায়ন মেলাতে যা প্রয়োজন

 

 

লাইফস্টাইল ডেস্ক :আধুনিক যুগে খুব কম মানুষই কম বয়সে বিয়ে করেন। অন্তত আগের চেয়ে তা কমেছে। বিশেষজ্ঞদের মতে, বিয়ে করা এবং সংসার করে যাওয়ার বিষয়টি যেকোনো মানুষের জন্যে সবচেয়ে ভালো কাজের একটি।

unnamed-45
সম্প্রতি নিউ ইয়র্ক টাইমস-এর এক গবেষণা প্রতিবেদনে বলা হয়, বিয়ে মানুষকে অনেক বেশি সুখী এবং তৃপ্ত করে তোলে। তারা অবিবাহিতদের চেয়ে বেশি স্বাচ্ছন্দ্যে থাকেন। বিশেষ করে মধ্যবয়সীদের জীবনে যে নানা সমস্যার সৃষ্টি হয়, তা নিরসনে একজন সঙ্গী-সঙ্গিনীর প্রয়োজন।
সম্পর্ক বিষয়ক থেরাপিস্ট এবং ক্যালিফোর্নিয়ার কাপলস ইনস্টিটিউট অব মেলানো পার্কের সহ প্রতিষ্ঠাতা পিটার পিয়ারসনকে প্রশ্ন করা হয়, আদর্শ জুটি গড়তে দুজনের রসায়ন কি সবচেয়ে জরুরি?

 
জবাবে তিনি জানান, রসায়ন সবকিছু নয়। তবে রসায়নের মিলন যদি না ঘটে তবে সমস্যা কাটিয়ে ওঠাও খুব কঠিন বিষয়। আবার দুজনের রসায়নের মধ্যে সামঞ্জস্য থাকতে হবে। কেবলমাত্র একজনের রসায়নে জুটি গড়বে না। সম্পর্ক টিকিয়ে রাখা খুব কঠিন হবে। শুরু থেকেই চরম বাধাগ্রস্ত হবে এগোনোর পথ।

 
বিশেষজ্ঞের বেস্টসেলার বই ‘দ্য গেমস পিপল প্লে’-তে বলেছেন, প্রত্যেক মানুষের তিন ধরনের ইগো কাজ করে।
১. বাবা-মা তাকে যা শিখিয়েছেন।
২. শিশু হিসাবে শিক্ষা নিয়ে সে কি অনুভব করে।
৩. বড় হয়ে মানুষ যা শিখেছে।
যখন দুজন মানুষ এক হয় তখন তাদের এই ইগোগুলো কতটা মেলে তা গুরুত্বপূর্ণ বিষয়। জীবনের প্রতিটা ক্ষেত্রেই অহংবোধের বিষয়টি উপলব্ধিতে আসে। যেমন-
১. বাবা-মায়ের কাছ থেকে পাওয়া শিক্ষা কি আপনার বিশ্বাসের সঙ্গে এবং দুনিয়ার সঙ্গে খাপ খায়?
২. শিশুকালে অন্যদের সঙ্গে সময়টা উপভোগ করেছেন? সেখানে কি স্বতঃস্ফূর্ত ছিলেন? আপনি কি মনে করেন যে আপনার ছোটকালের সঙ্গী-সঙ্গিনী মনের মতো কেউ ছিলেন?
৩. প্রাপ্তবয়স্ক হয়ে কি অন্যদের আলোকিত বলে মনে করেন? একসঙ্গে সমস্যা সমাধানে কি আপনারা পারদর্শী?
পিয়ারসেন বলেন, অনেক ক্ষেত্রেই দুজন মিলে সবকিছু ভারসাম্যপূর্ণ করতে হয়। একজন রোমাঞ্চপ্রিয় হলে অপরজন হয়তো দায়িত্বশীল হয়ে থাকেন। এভানে একের অভাব অপরের পূরণ করতে হয়। আবার অনেকে এমন সম্পর্ক হয় যা কিনা এক কৌতুকিপূর্ণ রোমান্স ছাড়া আর কিছুই নয়। কিন্তু এ অবস্থা বেশিদিন থাকে না। যেকোনো একজন বিরক্ত হয়ে ওঠেন।
এক সাক্ষাৎকারে কাপলস ইনস্টিটিউটের সহ প্রতিষ্ঠাতা এলিন বাডার বলেন, এক সময় দুটো মানুষ এই বাস্তবতায় উপনীত হয় যে তারা দুজনই ভিন্ন দুই মানুষ। এমনকি যা ভাবা হয়েছিল তার চেয়েও ভিন্ন। অন্যকরম অনুভূতি, চিন্তা-ভাবনা, পরিকল্পনা ইত্যাদি ক্ষেত্রে পার্থক্য দেখা যায়। প্রত্যেকের মাঝে আবার একটি চিন্তাধারা কাজ করে, আমি এমন এবং এটাই আমার পরিচয়। এ ক্ষেত্রে ব্যক্তিস্বাতন্ত্র্যবোধ ফুটে ওঠে এবং ব্যক্তিস্বাধীনতার উদয় ঘটে। দ্বিতীয় ক্ষেত্রে, অপরের সঙ্গে নিজের পার্থক্য স্পষ্ট হতে থাকে।
যদি দুজন একসাথে থাকেন এবং আপনার সঙ্গী-সঙ্গিনী যদি কয়েক দিনের জন্যে দূরে চলে যান, তবে তার জামা বা জুতো দেখলে মনটা খারাপ হয়ে যায়। এটা পারস্পরিক তীব্র ভালোবাসার নামান্তর। প্রশ্ন হলো, এমন পরিস্থিতিতে কি আপনার বিরক্ত লাগে, নাকি সুখবোধ হয়? এ প্রশ্নের সঠিক জবাব অনেক কিছুর জানান দেবে।

এ জাতীয় আরও খবর

নিভেছে সুন্দরবনের আগুন, আরও ২-৩ দিন থাকবে পর্যবেক্ষণে

ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রির নিচে

ভোটারদের মধ্যে টাকা বিতরণকালে উপজেলা চেয়ারম্যানসহ আটক ১১

ভারতে লোকসভা নির্বাচনের ৩য় দফার ভোটগ্রহণ শুরু

গাজায় যুদ্ধবিরতি অনিশ্চিত, রাফাহতে হামলার ঘোষণা ইসরায়েলের

সিরিজ নিশ্চিতের ম্যাচে যেমন হতে পারে বাংলাদেশ একাদশ

উপজেলা নির্বাচন : ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন

চারদিনে ডিমের দাম বেড়েছে ডজনে ২০ টাকা

১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি

সুপ্রিমকোর্টের রায়ে ইমরান খান ক্ষমতায় ফেরার আশা

গ্রামাঞ্চলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর

বিএনপির গণতন্ত্রের প্রতি আগ্রহ কোনোদিন ছিল না : ওবায়দুল কাদের