মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিজয়নগরে মাঠ দখলে বিদ্রোহী আর বিএনপি প্রার্থীদের গায়ে আগুনের আচ

UP electiopnআমিরজাদা চৌধুরী,ব্রাহ্মণবাড়িয়া : শেষ সময়ে ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে বিদ্রোহী আর বিএনপি প্রার্থীদের গায়ে লাগানো হচ্ছে আগুনের আচ। মাঠ দখলে আগুন অস্ত্র ব্যবহার করা হচ্ছে। এমনই অভিযোগ প্রতিদ্বন্ধি প্রার্থীদের। বিভিন্ন ইউনিয়নে আওয়ামীলীগ মনোনীত প্রার্থীদের কাপড়ে তৈরী নৌকা ও কাগজ দিয়ে বানানো অফিসে গভীররাতে আগুন দেয়া হচ্ছে। আর মামলা দেয়া হচ্ছে প্রভাবশালী প্রার্থী আর তাদের কর্মী সমর্থকদের বিরুদ্ধে। গত দু-দিনে ৪ টি ইউনিয়নে রহস্যজনক এমন অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে।

ওদিকে এই উপজেলায় শুরু থেকে পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছে স্থানীয় থানা পুলিশের বিরুদ্ধে। মনোনয়ন দাখিলের দিন থেকেই মিশন শুরু তাদের। শক্তিশালী প্রার্থী যারা তাদের পিছু লেগে আছে তারা। প্রথমে মনোনয়ন দাখিল না করার অনুরোধ, পরে প্রত্যাহারের অবদার। কথা না শুনায় থ্রেট। অস্তিত্ব বিলীন করার হুমকী। অভিযোগ এই কাজেই ব্যস্ত এখন সেখানকার থানা পুলিশ। এই অবস্থার মধ্যেই ডরভয়ে চলছে অন্যান্য প্রার্থীদের প্রচারনা। রিটার্নিং অফিসারের বিরুদ্ধেও আছে পক্ষপাতিত্বের অভিযোগ। এদিকে আওয়ামীলীগ প্রার্থীরা তাদের বিভিন্ন মিটিংয়ে প্রকাশ্যে ভোট নেয়ার ঘোষনা দিচ্ছেন। বলছেন ৬ তারিখের পর আর কেউ থাকবেনা। ভোট না দিলেও পাশ করবেন তারা। এদিকে সরকারী দলীয় এক প্রার্থীর পক্ষে একটি ইউনিয়নে পদস্থ এক পুলিশ কর্মকর্তা করছেন গনসংযোগ। আরো সরকারী কর্মচারী ঐ প্রার্থীর গনসংযোগে ব্যস্ত। এ ব্যাপারে নির্বাচন কমিশনে অভিযোগ দিয়েছেন প্রতিদ্বন্ধি এক প্রার্থী।
ব্রাহ্মণবাড়িয়ার সীমান্তবর্তী এই উপজেলার ১০ ইউনিয়নে নির্বাচন ৭ ই মে। চেয়ারম্যান পদে প্রতিদ্বন্ধির মোট সংখ্যা ৩৮।
ব্যানার,পোষ্টার-প্রতীকে আগুন,পরবর্তীতে মামলা আর প্রকাশ্যে ভোট নেয়ার ঘোষনা আতঙ্ক সৃষ্টি করেছে প্রার্থী-ভোটারদের মধ্যে। আগুন লাগানো শুরু হয় সোমবার দিবাগত রাত থেকে। ঐরাতে বুধন্তি ও ইছাপুরা ইউনিয়নে কাপড়ের নৌকায় ও ব্যানার-পোষ্টারে আগুন দেয়া হয়। এ ঘটনায় ঐ দুই ইউনিয়নের আওয়ামীলীগ প্রার্থীরা বাদী হয়ে মামলা দিয়েছেন। এরমধ্যে বুধন্তী ইউনিয়নে বিএনপি প্রার্থী মো: জিয়াউদ্দিন খান নয়নকে ১ নম্বর আসামী করে মামলা দেয়া হয়। নয়ন বলেন- পুরোপুরি আমাকে এবং আমার কর্মী-সমর্থকদের হয়রানী করার জন্যে এটা করা হয়েছে। আমার বাড়ি থেকে আওয়ামীলীগ প্রার্থীর বাড়ির দূরত্ব প্রায় ৭ কিলোমিটার। মামলার এজাহারে বলা হয়েছে দু-আড়াইশো লোক নিয়ে আমি নাকি প্রার্থীর বাড়ির সামনে গিয়ে পোষ্টার ছিড়েছি। অগ্নিসংযোগ করেছি। এটা কিভাবে সম্ভব। এমন ঘটনা বাস্তবে ঘটলে আলোড়ন সৃষ্টি হয়ে যেত। এই পরিমান লোকে মিছিল হয়। নির্বাচনেতো মিছিলই নেই। তাহলে আমি কোন হিসেবে এটা করবো। প্রশাসন তদন্ত করে দেখলেই হয়। তারা ভেবেছিলো আমি দূর্বল প্রার্থী। কিন্তু এখন আমার জোয়ার দেখে তারা নিজেরাই এসব ঘটনা ঘটাচ্ছে। দেখছে নির্বাচন তাদের হাতের বাইরে চলে যাচ্ছে। এ ঘটনার পর আমার কর্মীদের বাড়িবাড়ি পুলিশ পাঠানো হচ্ছে।
ইছাপুরা ইউনিয়নে আওয়ামীলীগ প্রার্থীর বাড়ির সামনে একটি কাপড়ের নৌকায় অগ্নিসংযোগ করা হয়। ভোররাতে ঘটেছে এ ঘটনা। তাতে হুকুমের আসামী করা হয়েছে আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী জিয়াউল হক বকুলকে। বকুল বলেন তারা নিজেরাই নিজেদের নৌকা পুড়িয়েছে। উদ্দেশ্যে আমাকে ফাসানো। অথচ আওয়ামীলীগ প্রার্থী আক্তার হোসেন হুমকী দিয়ে বেড়াচ্ছেন। বলছেন ৩ দিনের মধ্যে আমাকে উধাও করে ফেলবে। লোকজনকে বলছেন দেখবা সে মাঠে নেই। তার ভাই মোশাররফও হুমকী দিয়ে চলেছে। তারা বলছে বকুলকে ভোট দিলেও কোন কাজ হবেনা। পাশ করবে আক্তারই। ইছাপুরা ইউনিয়নে মোট প্রতিদ্বন্ধি ৩ জন। এরমধ্যে বাঘে-মহিষে লড়াই বকুল আর আক্তারের। এখানে বিএনপি’র কোন প্রার্থী নেই। প্রতিদ্বন্ধিতার হিসেবে বকুল এগিয়ে আছেন বলে জানান তার সমর্থকরা। পাহাড়পুর ইউনিয়নের কচুয়ামোড়া ও মনারবাজারে দুটি অফিসে আগুন দেয়া হয়েছে। চম্পকনগর ইউনিয়নের সাটিরপাড়ায় একটি নৌকায় আগুন দেয়া হয়। এসব ঘটনা ঘটে বুধবার।
বিজয়নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তফা কামাল পাশা জানান- এই দুই ইউনিয়নের ঘটনায় বিকেল পর্যন্ত তার কাছে কোন অভিযোগ জমা হয়নি।
বিদ্রোহী বা বিএনপি প্রার্থীর অবস্থানের কারনে বেশ কয়েকটি ইউনিয়নে বেকায়দায় আওয়ামীলীগ প্রার্থী। আর সেকারনে নানা কৌশল আটা হচ্ছে বলে আলোচনা আছে। যেসব ইউনিয়নে অবস্থা বেশী খারাপ সেখানে শুরু থেকেই তৎপর পুলিশ। পাহাড়পুর ইউনিয়নে বিদ্রোহী প্রার্থী কাজী মাইন উদ্দিন চিশতীর পিছু রয়েছে শুরু থেকেই তারা। তাকে দেশ ছাড়া করার,অস্তিত্ব বিনাশ করার হুমকী দেন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নিজেই। হরষপুর ইউনিয়নে অবস্থা ভালো বিদ্রোহী প্রার্থী মো: শাহজাহানের। অভিযোগ শাহজাহানকে যখন-তখন নির্বাচনী আচরন বিধি লঙ্গন করছে বলে ফোন দিয়ে হয়রানী করা হয়। শাহজাহান বলেন- বুধবার রিটানির্ং কর্মকর্তা নিজেই ফোন দেন তাকে। বলেন আপনি নাকি বড় সমাবেশ করছেন। তখন তাকে বলি আমি বাড়িতে গোসল করছি। এসে দেখে যান। এরআগে মঙ্গলবার এসআই জসিম ফোন করে বলেন আপনি নাকি মিটিং করছেন। আসলে আমি তখন হেটে যাচ্ছিলাম। এভাবেই আমাকে হয়রানী করা হচ্ছে। এখানে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী হচ্ছেন মো: সারোয়ার রহমান ভূইয়া।
পত্তন ইউনিয়নের আওয়ামীলীগ প্রার্থী মো: কামরুজ্জামান (রতন) ভোট প্রকাশ্যে নেয়ার ঘোষনা দিয়েছেন বলে অভিযোগ করেন বিএনপি প্রার্থী কাহারু ভূইয়া। তিনি বলেন কয়েকদিন আগে এক সমাবেশ আওয়ামীলীগ প্রার্থী রতন বলেছেন- আমরা চাই ৬ তারিখ পর্যন্ত তারা নির্বাচন করুক। ৭ তারিখ সবাই নৌকা হয়ে যাক। ঐ সমাবেশে রতনের দেয়া বক্তব্যের অডিও রেকর্ডও শুনান কাহারু। যাতে রতনকে বলতে শুনা যায়- সরকার আওয়ামীলীগের,এমপি আওয়ামীলীগের। তাই তাদের(বিএনপি) চেষ্টা করে লাভ নেই। সকলের মনে নৌকা রেখে লাঙ্গল ও ধান বাদ দিতে হবে। তিনি কেশবপুর রাস্তা সহ বিভিন্ন উন্নয়ন প্রতিশ্রুতিও দেন। কাহারু বলেন আমরা উঠোন বৈঠকের বেশী কোন কিছু করলে ফোন আসে। বলা হয় কোন মিছিল করলে এ্যারেষ্ট করা হবে। ২ দিন আগে আওয়ামীলীগ প্রার্থীর একটি বড় সমাবেশ হয়েছে। সেখানে প্রত্যেক ওয়ার্ড থেকে মেম্বার প্রার্থীরা মিছিল নিয়ে আসে। অথচ তারা সমানে ব্যান্ড পার্টি নিয়ে মাইকবাজিয়ে মিছিল করছে। আমি প্রত্যেক ঘরে ঘরে যাচ্ছি। হাটতে হাটতে আমার পা-এ ফুসকা পড়েছে। তারা কিন্তু ভোটারদের কাছে যাচ্ছেনা। আওয়ামীলীগের লোকজন মোড়ে মোড়ে দাড়িয়ে বলছে প্রকাশ্যে ভোট নেয়া হবে। রতন চেয়ারম্যান হয়ে গেছে। আমি ওয়ার্কে গেলে ভোটাররা আমাকে বলে রতন নাকি চেয়ারম্যান হয়ে গেছে। তাহলে তুমি কোন ভোটের জন্যে আস। কাহারুর দু-জন সমর্থক গনি ও হাবিব জানান পুলিশের ভয়ে তারা পালিয়ে থাকেন।
সিংগারবিল ইউনিয়নের বিএনপি প্রার্থী মো: মামুনুর রশিদ বলেন আওয়ামীলীগ প্রার্থী ও তার লোকজন ভয়ভীতি দেখাচ্ছে। বলছে ১১ টার মধ্যে ভোট শেষ হয়ে যাবে। কারো কেন্দ্রে যাওয়ার দরকার নেই। মিটিং করেই তারা এসব বলছে। তারা প্রচার-প্রচারনাতেও নিয়মনীতির কোন তোয়াক্কা করছেনা। রাত ১১/১২টা পর্যন্ত প্রচার-প্রচারনা চালাচ্ছে। তিনি আরো জানান-নির্বাচনী হাওয়া শুরু হবার পরই তিনি ও তার সমর্থকদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা দেয়া হয়। উচ্চ আদালত থেকে তিনি জামিন পান। বিএনপি নেতা কামাল হোসেন বলেন নানা ভাবে চাপে রাখা হয়েছে। ২ দিন আগে আমরা নোয়াবাদী এলাকায় ওয়ার্ক করতে গেছি। তখন বেলা সাড়ে ১২ টা হবে। ফোন দিয়ে বলা হয় আপনাদের মাইকিং হচ্ছে। আমরা ওয়ার্ক বন্ধ করে চলে আসি। চারদিকে খোজখবর নিয়ে দেখি কোন মাইকই বের হয়নি। ইউনিয়ন জাতীয় পার্টির সাধারন সম্পাদক আনোয়ার হোসেন জানান-তিনি বিএনপি’র নির্বাচন করছেন। সেকারনে কয়েকদিন আগে ১৪ জন পুলিশ গিয়ে হাজির হয় তার বাড়িতে। তাকে না পেয়ে তার স্ত্রীকে হোশিয়ারী দিয়ে আসে। বলে আপনার স্বামীকে বলবেন উল্টাপাল্টা নির্বাচন যাতে না করে।
ভোটের মাঠে এএসপি: ঢাকার গুলশান সার্কেলে কর্মরত এএসপি মো: ফেরদৌস তার চাচা পাহাড়পুর ইউনিয়নের আওয়ামীলীগ প্রার্থী আবদুর রশিদ খন্দকারের নির্বাচনী সভা-সমাবেশে যোগ দিচ্ছেন। সাপ্তাহিক দু-দিন ছুটি ও অন্যান্য সরকারী ছুটির দিনে তিনি এলাকায় এসে নির্বাচনী কাজকর্ম করছেন। তাছাড়া ঐ এএসপি ভোটারদের নানা ভয়ভীতি দেখাচ্ছেন বলে প্রধান নির্বাচন কমিশনারের কাছে একটি লিখিত অভিযোগ করেছেন ঐ ইউনিয়নের প্রতিদ্বন্ধি প্রার্থী কাজী মাইন উদ্দিন চিশতী। তিনি তার অভিযোগে বলেন এএসপি ফেরদৌস সাধারন ভোটারদের বিভিন্ন ভাবে ভয়ভীতি দেখিয়ে নির্বাচন ভুলন্ঠিত করার যারপরনাই চেষ্টা করছেন। ভোটের দিন প্রতিটি কেন্দ্রে গিয়ে তিনি কর্তব্যরত পুলিশ সদস্যদের তার চাচার পক্ষে ভোট ছাপানোর নির্দেশ দেবেন বলে ব্যাপক আলোচনা রয়েছে। এতে কেউ বাধা দিলে তাকে গ্রেফতার করিয়ে জেলে পাঠানো হবে বলে বলা হচ্ছে। তার অপব্যবহারের হাত থেকে ভোটের পরিবেশ রক্ষার আবেদন জানানো হয়। এই ইউনিয়নে স্বাস্থ্য বিভাগের কর্মচারী রাসেলও ব্যস্ত নির্বাচনী কাজে।

আমিরজাদা চৌধুরী
ব্রাহ্মণবাড়িয়া
০৬.০৫.১৬